পুতিনের নির্দেশেই সাবেক রুশ গুপ্তচরকে হত্যা?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৩৬ পিএম, ২১ সেপ্টেম্বর ২০২১

সাবেক রুশ গুপ্তচর আলেক্সান্ডার লিতভিনেনকোকে হত্যার পেছনে রাশিয়াই দায়ী। বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, ইউরোপীয় কোর্ট অব হিউম্যান রাইটস (ইসিএইচআর) এই হত্যাকাণ্ডের পেছনে রাশিয়ার জড়িত থাকার প্রমাণ পেয়েছে।

সাবেক এই রুশ গুপ্তচর ব্রিটেনের নাগরিকত্ব পেয়েছিলেন। তাকে ২০০৬ সালে লন্ডনে রেডিওঅ্যাক্টিভ পোলোনিয়াম-২১০ বিষ প্রয়োগ করে হত্যা করা হয়।

১০ বছর ধরে অনুসন্ধান চালিয়ে যুক্তরাজ্য এ বিষয়ে সিদ্ধান্তে আসতে পেরেছে যে, সম্ভবত রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশেই এই সাবেক গুপ্তচরকে হত্যা করা হয়।

তবে শুরু থেকেই এই হত্যাকাণ্ডের সঙ্গে সম্পৃক্ততার কথা অস্বীকার করে আসছে রাশিয়া। যুক্তরাজ্যের অনুসন্ধানে বেরিয়ে এসেছে যে, সাবেক কেজিবি দেহরক্ষী অ্যান্ড্রেই লুগোভোই এবং অপর রাশিয়ান নাগরিক দিমিত্রি কভতুন সম্ভবত লিতভিনেনকোর চায়ের সঙ্গে রেডিওঅ্যাক্টিভ বিষ প্রয়োগ করেন।

পরবর্তীতে লিতভিনেনকোর স্ত্রী মেরিনা রাশিয়ার বিরুদ্ধে করা মামলাটি স্ট্রেসবার্গ-ভিত্তিক মানবাধিকার আদালতে তোলেন। সেখান থেকেই এই মামলার বিষয়ে সিদ্ধান্ত জানানো হলো। তবে লুগোভোই এবং কভতুন এই হত্যাকাণ্ডের সঙ্গে সম্পৃক্ততার বিষয়টি অস্বীকার করেছেন।

টিটিএন/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]