সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২১ সেপ্টেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৩১ পিএম, ২১ সেপ্টেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

পুতিনের নির্দেশেই সাবেক রুশ গুপ্তচরকে হত্যা?

সাবেক রুশ গুপ্তচর আলেক্সান্ডার লিতভিনেনকোকে হত্যার পেছনে রাশিয়াই দায়ী। বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে, ইউরোপীয় কোর্ট অব হিউম্যান রাইটস (ইসিএইচআর) এই হত্যাকাণ্ডের পেছনে রাশিয়ার জড়িত থাকার প্রমাণ পেয়েছে। সাবেক এই রুশ গুপ্তচর ব্রিটেনের নাগরিকত্ব পেয়েছিলেন। তাকে ২০০৬ সালে লন্ডনে রেডিওঅ্যাক্টিভ পোলোনিয়াম-২১০ বিষ প্রয়োগ করে হত্যা করা হয়।

১০ বছর ধরে অনুসন্ধান চালিয়ে যুক্তরাজ্য এ বিষয়ে সিদ্ধান্তে আসতে পেরেছে যে, সম্ভবত রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশেই এই সাবেক গুপ্তচরকে হত্যা করা হয়। তবে শুরু থেকেই এই হত্যাকাণ্ডের সঙ্গে সম্পৃক্ততার কথা অস্বীকার করে আসছে রাশিয়া। যুক্তরাজ্যের অনুসন্ধানে বেরিয়ে এসেছে যে, সাবেক কেজিবি দেহরক্ষী অ্যান্ড্রেই লুগোভোই এবং অপর রাশিয়ান নাগরিক দিমিত্রি কভতুন সম্ভবত লিতভিনেনকোর চায়ের সঙ্গে রেডিওঅ্যাক্টিভ বিষ প্রয়োগ করেন।

মাস্ক পরতে বলায় গুলি করে হত্যা

মাস্ক পরতে বলার পরিণতি হলো মৃত্যু। জার্মানিতে পেট্রল স্টেশনের এক কর্মী এক গ্রাহককে মাস্ক পরতে বলায় তাকে গুলি করে হত্যা করা হয়েছে। এই ঘটনায় ক্ষোভ ছড়িয়ে পড়েছে। বিয়ার কিনতে আসা এক ক্রেতাকে মাস্ক পরতে বলেছিলেন ২০ বছর বয়সী ওই কর্মী। এতে ওই ক্রেতা ক্ষুব্ধ হয়ে ওঠেন এবং ওই কর্মীকে গুলি করেন।

পশ্চিমাঞ্চলীয় ইডার-ওবারস্টেইন শহরে শনিবার সন্ধ্যায় ওই হত্যাকাণ্ডের ঘটনা ঘটলেও তা সম্প্রতি প্রকাশ্যে এসেছে। ধারণা করা হচ্ছে দেশটিতে সরকারি বিধি-নিষেধ লঙ্ঘনের এটাই প্রথম ঘটনা। নিহত ওই বিক্রেতা একজন শিক্ষার্থী ছিলেন। তিনি ক্রেতাকে ফেস মাস্ক পরে সেবা নিতে বলেন। জার্মানির সব দোকানেই মাস্ক পরে যাওয়ার নির্দেশ দিয়েছে প্রশাসন। কিন্তু সরকারি নিয়ম অমান্য করে মাস্ক না পরেই দোকানে গিয়েছিলেন ওই ক্রেতা। এরপর এ নিয়ে বিক্রেতার সঙ্গে রাগারাগির এক পর্যায়ে তিনি দোকান থেকে বেরিয়ে যান।

পরে ওই ক্রেতা মাস্ক পরে ঘণ্টাখানেক পর আবারও ফিরে আসেন। তিনি ছয় প্যাক বিয়ার নেন এবং মাস্ক খুলে আবারও ঝামেলা শুরু করেন। প্রসিকিউটর কাই ফুরমান সাংবাদিকদের বলেন, অপরাধী একটি রিভলবার বের করে সরাসরি বিক্রেতার মাথায় গুলি করেন।

জম্মু-কাশ্মীরে সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত, ২ পাইলট নিহত

ভারত-নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের উদমপুর জেলার পাটনিটপ এলাকার কাছের একটি পাহাড়ে একটি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে দুই পাইলট নিহত হয়েছেন। মঙ্গলবার এই দুর্ঘটনা ঘটেছে বলে এনডিটিভির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

আর্মি এভিয়েশনের ওই হেলিকপ্টারের পাইলটরা দুর্ঘটনায় মারাত্মকভাবে জখম হওয়ার কারণে তাদের মৃত্যু হয়েছে বলে কর্মকর্তারা নিশ্চিত করেছেন। দুর্ঘটনার পর আহত অবস্থায় মেজর রোহিত কুমার এবং মেজর অনুজ রাজপুতকে হেলিকপ্টার থেকে উদ্ধারের পর হাসপাতালে নেওয়া হয়। সেনাবাহিনীর এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, আমরা তাদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাই। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে তারা দু'জনেই প্রাণ হারিয়েছেন।

মেয়েদের স্কুল খুলতে কাজ করছে আফগানিস্তান

আফগানিস্তানে মেয়েদের স্কুল খুলে দিতে কাজ করছে বলে জানিয়েছে তালেবানের নতুন সরকার। মাত্র কয়েকদিন আগেই ছেলেদের জন্য স্কুল খুলে দিয়েছে অন্তর্বর্তী সরকারের শিক্ষা মন্ত্রণালয়। মঙ্গলবার তালেবানের এক মুখপাত্র জানান, মেয়েদের স্কুল খুলে দেওয়ার বিষয়ে কাজ চলছে।

তবে কবে নাগাদ মেয়েদের স্কুল খুলে দেওয়া হবে সে বিষয়ে কোনো সময়সীমা জানাতে পারেননি তিনি। দেশটিতে ছেলেরা স্কুলে যেতে পারলেও হাই স্কুলের মেয়ে শিশুরা এখনও স্কুলে যেতে পারছে না। এ নিয়ে বেশ সমালোচনা শুরু হয়েছে। এর আগে ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবান ক্ষমতায় থাকাকালীন সময়ে মেয়েদের স্কুলে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা ছিল। সে সময় কোনো পুরুষ অভিভাবক ছাড়া নারীরা বাড়ির বাইরে বের হতে পারতেন না। কিন্তু তালেবানের পক্ষ থেকে জানানো হয়েছে, এবারের পরিস্থিতি আলাদা।

সবচেয়ে বয়স্ক যমজের রেকর্ড জাপানের দুই বোনের

সবচেয়ে বয়স্ক যমজের রেকর্ড করেছেন জাপানের দুই বোন। এখন পর্যন্ত জীবিত সবচেয়ে বয়স্ক আইডেনটিকাল টুইন হিসেবে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডে তাদের নাম উঠে এসেছে। বর্তমানে এই যমজদের বয়স ১০৭ বছর ৩শ দিন। এর আগে এই রেকর্ড ছিল জাপানের অপর দুই যমজ বোন প্রয়াত কিন নারিতা এবং গিন ক্যানির। তাদের রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়েছেন উমেনো সুমিয়ামা এবং কৌমি কোদামা।

উমেনো এবং কৌমিকে বন্ধুত্বসূলভ বলে উল্লেখ করা হয়েছে। শোদোশিমা দ্বীপে ১৯১৩ সালের ৫ নভেম্বরে জন্মগ্রহণ করেন তারা। অনেকটা কাকতালীয়ভাবে জাপানের জাতীয় বয়স্ক দিবসেই নতুন এই রেকর্ডের ঘোষণা করেছে গিনেজ বুক। এই দিনটি জাপানে জাতীয় ছুটি হিসেবে পালিত হয়। এই দুই যমজ বোন একসঙ্গে থাকেন না। তারা আলাদা কেয়ার হোমে থাকেন। আর করোনাকালীন এই সময়ে অতিরিক্ত সতর্কতার তাদের দু'জনের সার্টিফিকেট তাদের কেয়ার হোমে গিনেজ বুকের স্টাফদের মাধ্যমেই পাঠিয়ে দেওয়া হয়েছে।

সুদানে অভ্যুত্থানচেষ্টা

উত্তর আফ্রিকার দেশ সুদানে অভ্যুত্থানচেষ্টা করা হয়েছে। তবে মঙ্গলবার সকালে রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, অভ্যুত্থানচেষ্টা ব্যর্থ হয়েছে। কারা এই অভ্যুত্থানচেষ্টার সঙ্গে জড়িত সে বিষয়টি পরিষ্কারভাবে জানানো হয়নি। খবর আল জাজিরার।

রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, অভ্যুত্থানচেষ্টা ব্যর্থ করে দেওয়া হয়েছে। লোকজনের উচিত এ ধরনের পরিস্থিতি মোকাবিলা করা। দেশটির ক্ষমতাসীন দলের এ সদস্য রয়টার্সকে বলেন, পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে আছে। সামরিক মুখপাত্র মোহামেদ আল ফাকি সুলেইমান বলেন, সোমবার দেশজুড়ে অভ্যুত্থানচেষ্টার সঙ্গে জড়িত সন্দেহভাজনদের জিজ্ঞাসাবাদ শুরু হচ্ছে। সামরিক বাহিনী শিগগিরই এ বিষয়ে একটি বিবৃতি জারি করবে বলে জানানো হয়েছে।

টানা তৃতীয়বার ক্ষমতায় ট্রুডো

আবারও ক্ষমতায় এলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। যদিও সোমবার অনুষ্ঠিত ৪৪তম সাধারণ নির্বাচনে তুমুল লড়াইয়ের খবর পাওয়া গেছে। দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে জানা গেছে, জয়ের খবরে এক বক্তব্যে জাস্টিন ট্রুডো একে ‘ক্লিয়ার ম্যান্ডেট’ বলে উল্লেখ করেছেন।

এদিকে, মঙ্গলবার মন্ট্রিলে বক্তব্য প্রদানকালে জাস্টিন ট্রুডো সমর্থকসহ, বিরোধী দলীয় নেতা ও নির্বাচন সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান। তিনি বলেন, কয়েক বছর ধরে আমরা কঠোর পরিশ্রম করছি। আমরা অনেক এগিয়েছি। চলুন, সবাই একসঙ্গে কাজ করি। এসময় কানাডায় নতুন দিন সূচনা করার প্রতিশ্রুতিও দেন ট্রুডো। এবার করোনা মহামারির মধ্যে সংসদে সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করার লক্ষ্যে দুই বছর আগে নির্বাচন দিয়েছেন ট্রুডো।

নির্বাচনের প্রাথমিক ফলাফলের পাওয়া তথ্যে জাস্টিন ট্রুডোর লিবারেল পার্টি ১৫৬টি আসনে এগিয়ে রয়েছে। যেখানে এককভাবে সরকার গঠনে যেকোনো দলকে কমপক্ষে ১৭০টি আসনে জয় পেতে হবে। অন্যদিকে, বিরোধী নেতা এরিন ও’টুলের রক্ষণশীল দল ১২১ এগিয়ে রয়েছে। সংসদের ৩৩৮টি আসনে ভোটার দুই কোটি ৭০ লাখ। স্থানীয় সময় মঙ্গলবার রাত ৯টা ৩০ মিনিটে ভোটগ্রহণ শেষ হয়েছে। চলছে গণনা। এবার মেইলের মাধ্যমেও বহু ভোট পড়েছে।

দেশবাসীকে ধন্যবাদ দিলেন প্রেসিডেন্ট পুতিন

রাশিয়ার নির্বাচনে ফের জয়ী হয়েছে বর্তমান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দল ইউনাইটেড রাশিয়া। সংসদ নির্বাচনে ক্ষমতাসীন ইউনাইটেড রাশিয়ার ওপর আস্থা রাখার জন্য রুশ জনগণকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। খবর এএফপির।

প্রেসিডেন্ট পুতিন রুশ জনগণকে ধন্যবাদ জানিয়ে বলেন, আমি রাশিয়ার নাগরিকদের প্রতি আমার বিশেষ কৃতজ্ঞতার কথা বলতে চাই। প্রিয় বন্ধুরা, আপনাদের আস্থা রাখার জন্য ধন্যবাদ। সোমবার, দেশটির কেন্দ্রীয় নির্বাচন কমিশনের প্রধান ইলা পামফিলোভার সঙ্গে টেলিভাইজড বৈঠক করেন পুতিন। এসময় তিনি ধন্যবাদ জ্ঞাপন করেন দেশবাসীকে।

ক্রেমলিনের সমালোচকদের কয়েক বছর ধরে দমন-পীড়ন চালানোর অভিযোগের মধ্য দিয়ে শুক্রবার (১৭ সেপ্টেম্বর) শুরু হয় রাশিয়ার তিন দিনের পার্লামেন্ট নির্বাচন। রাশিয়ার কেন্দ্রীয় নির্বাচন কমিশনের তথ্যমতে, গণনাকৃত ভোটের মধ্যে পুতিনের দল ৫০ শতাংশের কাছাকাছি ভোট পেয়েছে। ইউনাইটেড রাশিয়ার নিকটতম প্রতিদ্বন্দ্বী কমিউনিস্ট পার্টি পেয়েছে প্রায় ১৯ শতাংশ ভোট।

সাবমেরিন চুক্তি বিতর্কে ফ্রান্সের পাশে থাকছে ইইউ

নিউইয়র্কে জাতিসংঘের বৈঠক শুরু হচ্ছে আজ, মঙ্গলবার (২১ সেপ্টেম্বর)। তবে এ বৈঠকের আলোচনা এখন অন্য দিকে মোড় নিয়েছে। ইউরোপীয় ইউনিয়নের(ইইউ) দেশগুলো জাতিসংঘের বৈঠকের সাইডলাইনে নিজেদের মধ্যে বৈঠক করবে বলে জানা গেছে। আর সেখানে প্রাধান্য পাবে সম্প্রতি ত্রিদেশীয় জোট গঠন -এইউকেইউএস-কে নিয়ে।

এর আগে সোমবার ইউরোপীয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেন বলেন, আমাদেরও কিছু বিষয় জানার আছে। কিছু প্রশ্ন আছে, যার উত্তর পাওয়া দরকার। সিএনএন-কে তিনি আরও বলেন, আমাদের এক সদস্য দেশের সঙ্গে এমন ব্যবহার করা হয়েছে, যা গ্রহণযোগ্য নয়। আমরা জানতে চাই কী হয়েছিল, কেন এটা হলো? ইইউ-র অন্যতম কূটনীতিক জোসেপ বরেলও বলেন, ইইউ ফ্রান্সের পাশে আছে।

ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নিরাপত্তা জোরদার করতে নতুন একটি ত্রিদেশীয় জোট গড়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মূলত চীনের প্রভাব মোকাবিলা করতেই যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও যুক্তরাজ্যকে নিয়ে এ জোট। নতুন এই জোটের নাম দেওয়া হয়েছে এইউকেইউএস। মূলত ওই জোটের কারণেই ক্ষেপেছে ফ্রান্স। এই চুক্তির অধীনে অস্ট্রেলিয়াকে পারমাণবিক সাবমেরিনের প্রযুক্তি সরবরাহ করবে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য।

ইউরোপীয় পার্লামেন্টের প্রেসিডেন্ট নিউমোনিয়ায় আক্রান্ত

ইউরোপীয় পার্লামেন্টের প্রেসিডেন্ট ডেভিড সাসোলি নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছেন। তবে ডেভিড সাসোলির করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এসেছে, তার মুখপাত্রের বরাত দিয়ে আনাদোলু এজেন্সি জানিয়েছে এ তথ্য।

সোমবার এক বিবৃতিতে জানানো হয়, নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে ডেভিড সাসোলি বেশ কয়েকদিন ধরে হাসপাতালে। গত ১৪ সেপ্টেম্বর সাসোলি জ্বরে আক্রান্ত হলে পরদিন তাকে ফ্রান্সের স্ট্রাসবুর্গের একটি হাসপাতালে ভর্তি করা হয়। এরপর টেস্টে তার নিউমোনিয়া ধরা পড়ে। তবে তিনি ভাল আছেন।

শারীরিক অসুস্থতার কারণে তিনি সম্প্রতি ইউরোপীয়ান পার্লামেন্টের সাধারণ অধিবেশনে প্রধানের দায়িত্ব পালন করতে পারেননি, যেখানে উপস্থিত ছিলেন ইউরোপীয় কমিশনের নতুন প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেন।

টিটিএন/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]