বিদেশে কয়লাভিত্তিক প্রকল্পে অর্থায়ন বন্ধ করবে চীন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:০৭ পিএম, ২২ সেপ্টেম্বর ২০২১

চীন বিদেশে নতুন করে কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প নির্মাণে আর অর্থায়ন করবে না বলে জানিয়েছেন প্রেসিডেন্ট শি জিনপিং। জাতিসংঘের ৭৬তম সাধারণ অধিবেশনে টানা দ্বিতীয় বারের মতো জলবায়ু নিয়ে বিশ্বকে বিষ্মিত করে তিনি এ কথা বলেন। মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এর আগে ইন্দোনেশিয়া ও বাংলাদেশসহ উন্নয়নশীল দেশগুলোতে কয়লাভিত্তিক প্রকল্পে সহায়তা দিয়েছে চীন। প্যারিস জলবায়ু চুক্তির লক্ষ্য পূরণে এ ধরনের প্রকল্পে অর্থায়নের অবসান ঘটাতে দেশটি ব্যাপক কূটনৈতিক চাপে রয়েছে। এরইমধ্যে এ বছরের শুরুতে জাপান এবং দক্ষিণ কোরিয়াও এ ধরনের পদক্ষেপ নিয়েছে।

জতিসংঘের সাধারণ অধিবেশনের উদ্দেশ্যে আগেই রেকর্ড করা ডিডিওতে তিনি বলেন, চীন সবুজ ও কম কার্বন শক্তির উন্নয়নে অন্যান্য উন্নয়নশীল দেশের জন্য সমর্থন বাড়াবে এবং বিদেশে নতুন করে কোনো কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প আর নির্মাণ করবে না।

jagonews24

২০২৪ সালের মধ্যে দরিদ্য দেশগুলো যাতে কম কার্বন নিঃসরণ করে এমন প্রকল্প এবং বৈশ্বিক উষ্ণায়নের খারাপ প্রভাব মোকবিলা করতে পারে সেজন্য মার্কিন প্রেসিডেন্টের ১১.৪ বিলিয়ন ডালারের আর্থিক সহায়তা ঘোষণা দেওয়ার পর চীনের প্রেসিডেন্টের কাছ থেকে এমন ঘোষণা এলো।

এমএসএম/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]