অবশেষে কোভিশিল্ডের স্বীকৃতি যুক্তরাজ্যে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৫৮ পিএম, ২২ সেপ্টেম্বর ২০২১
ছবি: সংগৃহীত

অবশেষে অ্যাস্ট্রাজেনেকা টিকার ভারতীয় সংস্করণ অর্থাৎ কোভিশিল্ডকে স্বীকৃতি দিলো যুক্তরাজ্য। এর ফলে কোভিশিল্ডগ্রহীতারা এখন থেকে যুক্তরাজ্যে প্রবেশ করতে পারবেন। তবে প্রবেশকারীরা ১০ দিন সেলফ-আইসোলেশনে থাকা থেকে ছাড় পাচ্ছেন কি না তা এখনো নিশ্চিত নয়। খবর বিবিসির।

এর আগে কোভিশিল্ডকে স্বীকৃতি দিতে যুক্তরাজ্যের নানা টালবাহানায় চরম ক্ষুব্ধ হয় ভারত। কারণ, এটিই তাদের প্রধান টিকা। ভারতীয় জনগণকে এ পর্যন্ত কোভিশিল্ডের অন্তত ৭২ কোটি ডোজ দেওয়া হয়েছে।

গত সপ্তাহে যুক্তরাজ্যে ভ্রমণ সংক্রান্ত নতুন নিয়ম ঘোষণা করে। যেখানে কিছু দেশ থেকে আগত নাগরিকদের দুই ডোজ টিকা নেওয়া থাকলে আইসোলেশনে থাকতে হবে না বলা হয়। কিন্তু সেই তালিকায় নাম ছিল না ভারতের। এতে তীব্র প্রতিক্রিয়া জানায় নয়াদিল্লি।

ভারতীয়রা ব্রিটিশদের নিয়মটিকে চরম বৈষম্যমূলক ও বর্ণবাদী বলে অভিহিত করেছিল। এমনকি এটি না বদলালে প্রতিশোধ নেওয়ারও হুমকি দিয়েছিল তারা। তবে এ নিয়ে জল বেশি দূর গড়ানোর আগেই সিদ্ধান্ত বদল করেছে যুক্তরাজ্য।

এমএসএম/কেএএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]