মরক্কোর জন্য আকাশপথ বন্ধ করে দিয়েছে আলজেরিয়া

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:০০ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০২১

মরক্কোর সব ধরনের বিমানের জন্য নিজেদের আকাশপথ বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছেন আলজেরিয়ার প্রেসিডেন্ট আবদেল মাজিদ তেবাউন। পশ্চিম সাহারা অঞ্চল নিয়ে প্রতিবেশী দু'দেশের মধ্যে মতবিরোধের জের ধরেই এমন পদক্ষেপ নেওয়া হলো।

এক বিবৃতিতে জানানো হয়েছে, তাৎক্ষণিক এই পদক্ষেপ মরক্কোতে নিবন্ধিত সব বেসামরিক এবং সামরিক বিমানের ওপরও আরোপ করা হবে। ফলে এসব বিমানও আলজেরিয়ার আকাশপথ ব্যবহার করতে পারবে না।

ওই বিবৃতিতে আরও জানানো হয়েছে, মরক্কোর দিক থেকে ক্রমাগত উস্কানি এবং শত্রুতাপূর্ণ আচরণকে কেন্দ্র করেই এমন সিদ্ধান্ত নিয়েছে আলজেরিয়া।

তবে মরক্কোর পক্ষ থেকে এ বিষয়ে এখনও কোনো মন্তব্য করা হয়নি। এদিকে রয়্যাল এয়ার ম্যারোকের (আরএএম) একটি সূত্র রয়টার্স নিউজ এজেন্সিকে জানিয়েছে, তিউনিসিয়া, তুরস্ক এবং মিসরগামী সপ্তাহে ১৫টি ফ্লাইট এই পদক্ষেপের কারণে ক্ষতিগ্রস্ত হবে।

ওই সূত্রটি জানিয়েছে, এখন থেকে মরক্কোর বিভিন্ন ফ্লাইট অন্যরুট দিয়ে যাবে। সম্প্রতি উত্তর আফ্রিকার এই দুই দেশের মধ্যে সম্পর্কের অবনতি ঘটেছে। শত্রুতাপূর্ণ আচরণের অভিযোগে গত ২৪ আগস্ট মরক্কোর সঙ্গে সম্পর্ক ছিন্ন করে আলজেরিয়া।

তার আগের মাসে আলজেরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় মরক্কোতে নিযুক্ত তাদের রাষ্ট্রদূতকে ডেকে পাঠান। ১৯৯০ সাল থেকে আলজেরিয়া এবং মরক্কোর সীমান্ত বন্ধ রয়েছে।

টিটিএন/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]