ইরানের পারমাণবিক শক্তি রুখতে জাতিসংঘে সৌদির সমর্থন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৩৬ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০২১

পারমাণবিক শক্তিতে ইরানের আরও শক্তিশালী হওয়া ঠেকাতে আন্তর্জাতিক প্রচেষ্টার জোরালো সমর্থন করছে সৌদি আরব। বুধবার জাতিসংঘের ৭৬তম সাধারণ পরিষদের অধিবেশনে এক ভিডিও বার্তায় একথা বলেন, বাদশা সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ। খবর রয়টার্সের।

বিশ্ব নেতারা তেহরানের সঙ্গে ২০১৫ সালের পারমাণবিক চুক্তি পুনর্বহালের চেষ্টায় আলোচনা শুরু করার কথা রয়েছে। এর মাঝেই সৌদির এমন সমর্থনের কথা তুলে ধরলেন বাদশা সালমান বিন আব্দুল আজিজ।

বার্ষিক এ অধিবেশনে পূর্বের রেকর্ড করা ভিডিও বার্তায় তিনি বলেন, সৌদি আরব, মধ্যপ্রাচ্যকে গণবিধ্বংসী অস্ত্র মুক্ত রাখার গুরুত্বের ওপর জোর দেয়। এ কারণে আমরা ইরানের পারমাণবিক অস্ত্র এবং শক্তি প্রতিরোধে আন্তর্জাতিক প্রচেষ্টাকে সমর্থন করছি।

মধ্যপ্রাচ্যে শিয়া ও সুন্নি অধ্যুষিত দেশ দুটি হচ্ছে ইরান ও সৌদি আরব। দীর্ঘদিন ধরে তাদের মধ্যে ইয়েমেন, সিরিয়াসহ বেশ কয়েকটি আঞ্চলিক ইস্যু নিয়ে ছায়াযুদ্ধ চলছে। ২০১৬ সালে তাদের মধ্যে কূটনৈতিক সম্পর্কও ছিন্ন হয়, যদিও উত্তেজনা প্রশমনে এবছর আলোচনা শুরু হয় আবার।

তিনি আরও বলেন, ইরান আমাদের প্রতিবেশী। আমরা আশা করছি, সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধা রেখে এবং অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করে আমাদের প্রাথমিক আলোচনা এগিয়ে যাবে।

এর আগে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি অধিবেশনে দেওয়া ভাষণে দেশটির ওপর যুক্তরাষ্ট্রের আরোপিত পারমাণবিক নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আহ্বান জানান।

নিউইয়র্কে স্থানীয় সময় মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) শুরু হওয়া জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন চলবে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত।

এসএনআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]