দক্ষিণ কোরিয়ার সঙ্গে আলোচনায় বসতে চায় উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৫৪ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০২১

শর্ত সাপেক্ষে দক্ষিণ কোরিয়ার সঙ্গে ফের আলোচনায় বসতে চায় উত্তর কোরিয়া। শত্রুতাপূর্ণ মনোভাব পরিহার এবং যুক্তরাষ্ট্রের দেওয়া অর্থনৈতিক নিষেধাজ্ঞা শিথিল করতে ভূমিকা রাখলে দক্ষিণ কোরিয়ার সঙ্গে ফের আলোচনার টেবিলে বসতে রাজি দেশটি। উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিং জং উনের বোন কিম ইয়ো জং এ ক্থা বলেছেন। শুক্রবার (২৪ সেপ্টেম্বর) কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ছয় মাসের মধ্যে প্রথম ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর কয়েকদিনের মধ্যে এক বিবৃতিতে তিনি এ কথা বলেছেন।

তিনি বলেন, দক্ষিণ কোরিয়াকে দ্বিমুখী আচরণ, অপ্রচলিত ধ্যান-ধারণা, খারাপ অভ্যাস ও শত্রুতামূলক মনোভাব পরিহার করতে হবে। উত্তর কোরিয়া তাদের সঙ্গে গঠনমূলক আলোচনা চালিয়া যেতে ইচ্ছুক। পাশাপাশি দক্ষিণ কোরিয়ার সঙ্গে সম্পর্ক কীভাবে ভালো করা যায় সে বিষয়ে শর্ত সাপেক্ষে আলোচনায় বসতে চায় তারা।

তিনি আরও বলেন, যখনই আমাদের দেওয়া শর্তগুলো তারা পূরণ করবে তখনই কেবল তাদের সঙ্গে সরাসরি বৈঠকে বসে দুই কোরিয়ার মধ্যে সম্পর্ক এবং কোরীয় উপদ্বীপের ভবিষ্যৎ নিয়ে আলোচনা করা সম্ভব হবে।

দক্ষিণ কোরিয়ার একত্রীকরণ মন্ত্রণালয় বলেছে, কিম ইয়ো জংয়ের বিবৃতি সতর্কতার সঙ্গে পর্যালোচনা করা হচ্ছে। পাশাপাশি দক্ষিণ কোরিয়া সব সময় উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্ক পুনরুদ্ধারের চেষ্টা চালিয়ে যাবে।

এমএসএম/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]