আমেরিকায় মানুষের পা পড়ে ২৩ হাজার বছর আগে?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:০৬ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০২১

যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকোতে প্রাচীন মানুষের পায়ের ছাপের যে জীবাশ্ম খুঁজে পাওয়া গিয়েছিল, সেটি নিয়ে গবেষণার পর বিজ্ঞানীরা বলেছেন, প্রায় ২৩ হাজার বছর আগের উত্তর আমেরিকায় মানুষের উপস্থিতির নিদর্শন এই পায়ের ছাপ। এর মাধ্যমে বরফযুগের শেষ সময়ে ওই অঞ্চলে মানুষের উপস্থিতি টের পাওয়া যায়।

বৃহস্পতিবার আমেরিকার জার্নাল ‘সায়েন্সে’ প্রকাশ করা হয় একটি গবেষণা প্রতিবেদন। প্রতিবেদনে নিউ মেক্সিকোর শুকিয়ে যাওয়া লেকের তলদেশ থেকে প্রাচীন মানুষের পায়ের ছাপ পাওয়ার কথা বলেন গবেষকরা।

এর আগে ২০০৯ সালে হোয়াইট স্যান্ডস ন্যাশনাল পার্কে খনন করে প্রথম পায়ের ছাপটি পাওয়া গিয়েছিল বলে জানান তারা। যুক্তরাষ্ট্রের ভূ-তত্ত্ববিদ ও বিজ্ঞানীরা সেসব পায়ের ছাপের বিস্তারিত তথ্য তুলেজানান, ২২ হাজার ৮০০ থেকে ২১ হাজার ১৩০ বছর আগের জীবাশ্ম এসব।

jagonews24

গবেষকরা আরও ধারণা পেয়েছেন যে, পায়ের ছাপগুলো শিশু ও কিশোরদের হতে পারে। সবশেষ তুষারযুগে যাদের বসবাস ছিল, এরকম নিদর্শন যেমন একটি বিড়ালজাতীয় পশু, বৃহদাকৃতির নেকড়ে, কলম্বিয়ান ম্যামোথ এবং অন্যান্য বরফযুগের প্রাণীদের জীবাশ্ম খুঁজে পাওয়ার কথা জানিয়েছিলেন বিজ্ঞানীরা।

উত্তর আমেরিকায় ঠিক কোন সময়ে প্রাচীন মানুষের উপস্থিতি ছিল তার অনুসন্ধানে সাংস্কৃতিক নিদর্শন, উদ্ধার করা হাড় বা অন্যান্য জীবাশ্মের তুলনায় পদচিহ্নগুলোর গুরুত্ব অনস্বীকার্য। গবেষকরা বলছেন, এগুলো সময় ও অবস্থানের নির্ণায়ক হতে পারে।

সূত্র: আল জাজিরা

এসএনআর/এইচএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]