চীন ছাড়লেন কানাডার দুই নাগরিকও

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:২১ এএম, ২৫ সেপ্টেম্বর ২০২১
ছবি : সংগৃহীত

চীনে গুপ্তরচরবৃত্তির অভিযোগে গ্রেফতারের পর কারাগারে থাকা কানাডার দুই নাগরিক মাইকেল স্পাভোর ও মাইকেল কোভরিগ মুক্তির পর বেইজিং ছেড়েছেন। স্থানীয় সময় শনিবার তারা নিজ দেশে পৌঁছবেন বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। খবর আল জাজিরার।

এর আগে জালিয়াতির অভিযোগে কানাডায় গৃহবন্দী চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের প্রধান অর্থ কর্মকর্তা মেং ওয়ানঝু তিন বছর পর মুক্তি পেয়েছেন বলে খবর পাওয়া গেছে। যুক্তরাষ্ট্রের সমঝোতার পর শুক্রবার কানাডার আদালতে উপস্থিত হলে তাকে মুক্তির নির্দেশ দেন আদালত।

Canada-3.jpg

এ ঘটনার ১২ মিনিট আগে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো মাইকেল স্পাভোর ও মাইকেল কোভরিগ চীন ত্যাগ করে দেশে ফিরছেন বলে সাংবাদিকদের সংক্ষিপ্ত বক্তব্যে বিষয়টি নিশ্চিত করেন।

২০১৮ সালের ডিসেম্বরে মাইকেল স্পাভোর, সাবেক কূটনীতিক মাইকেল কোভরিগসহ আটক হন। সম্প্রতি গুপ্তরচরবৃত্তি এবং বিদেশি রাষ্ট্রের গোপনীয়তার বিধান লঙ্ঘন করায় মাইকেল স্পাভোরকে ১১ বছরের সাজা দেয় চীনের একটি আদালত। একই সঙ্গে ৫০ হাজার ইয়েন মূল্যের সম্পত্তি বাজেয়াপ্ত করার নির্দেশ দেওয়া হয়।

যুক্তরাষ্ট্রের অনুরোধে কানাডার ভ্যানকুভারে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের কর্মকর্তা মেং ওয়ানঝুকে আটকের কয়েক দিনের মাথায় চীনে আটক হন কানাডার এই দুই নাগরিক। কানাডা এ ঘটনাকে বিচার বর্হিভূত বলে আখ্যা দেয় সেসময়। আর হুয়াওয়ে কর্মকর্তাকে আটকের প্রতিশোধ হিসেবে এই দুই ব্যক্তিকে আটকের কথা অস্বীকার করে চীন।

এসএনআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]