বিশ্বব্যাপী প্রশংসিত মালয়েশিয়ার ১১ বছর বয়সী মরিয়ম

আহমাদুল কবির
আহমাদুল কবির আহমাদুল কবির , মালয়েশিয়া প্রতিনিধি
প্রকাশিত: ১২:২২ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২১

চিংড়ি ও সামুদ্রিক শামুকের খোল (ক্রাস্টেসিয়ান শেল) থেকে নতুন প্রাণিজ খাদ্য আবিষ্কার করে বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে মালয়েশিয়ার ১১ বছর বয়সী স্কুলছাত্রী মরিয়ম মুজামির। কানাডার টরন্টোতে সম্প্রতি শেষ হওয়া আন্তর্জাতিক উদ্ভাবন প্রতিযোগিতায় (আইসিএএন) অংশ নিয়েছিল মরিয়ম।

এই উদ্ভাবনের জন্য শুধু তিনটি আন্তর্জাতিক পুরস্কারই পায়নি মরিয়ম, যুক্তরাষ্ট্রের টকশোতেও তাকে নিয়ে ব্যাপক আলোচনা হয়েছে।

মরিয়মের এই নতুন উদ্ভাবনের নাম দেওয়া হয়েছে ইয়াম ২.০। ইয়াম ২.০ উদ্ভাবনে ৭০টিরও বেশি দেশ থেকে ৬০০ জন অংশ গ্রহণকারীকে পেছনে ফেলে বিজয়ী হয় মরিয়ম। অংশগ্রহণকারীদের মধ্যে মরিয়মই সর্বকনিষ্ঠ।

মরিয়ম শুধু স্বর্ণপদকই নয়, অর্জন করেছে কানাডার বিশেষ পুরস্কার। পাশাপশি ২০২১ সালের সেরা ইয়াং ইভেন্টের পুরস্কারও পেয়েছে সে।

এত অল্প বয়সে ক্রাস্টেসিয়ান শেল থেকে প্রাণিসম্পদ আবিষ্কারে মরিয়মের প্রশংসা করেছেন জনপ্রিয় টক শো উপস্থাপক জেমস কর্ডেন। তার ‌‘দ্য লেট শো উইথ জেমস কর্ডেন’-এ মরিয়মের আবিষ্কারের কথা তুলে ধরেন তিনি।

মালয়েশিয়ার কুয়ান্তান, পাহাং এর এসকে (পি) মেথডিস্টের শিক্ষার্থী মরিয়ম। ইয়াম ২.০ আবিষ্কারে জন্য ইতোমধ্যে স্থানীয়ভাবে বেশ কয়েকটি পুরস্কারও পেয়েছে মরিয়ম।

ইএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]