ইসরায়েলি প্রধানমন্ত্রীর সঙ্গে আমিরাত-বাহরাইনের মন্ত্রীর সাক্ষা‌ৎ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:৫১ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২১

সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন ইসরায়েলি প্রেসিডেন্ট নাফতালি বেনেট। গত জুনে প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় বসার পর প্রথমবারের মতো উপসাগরীয় দেশগুলোর মন্ত্রীদের সঙ্গে সাক্ষাৎ করবেন তিনি। রোববার তাদের মধ্যে বৈঠক হওয়ার কথা।

শনিবার এক বিবৃতিতে নাফতালি বেনেটের কার্যালয় থেকে জানানো হয়েছে, তিনি রোববার বাহরাইন এবং আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন।

নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে তাদের মধ্যে এই বৈঠক অনুষ্ঠিত হবে। গত বছর বাহরাইন এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যে সম্পর্ক স্বাভাবিকের চুক্তি স্বাক্ষর হয়। এরপর গত জুনে ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদ দুবাই সফরে যান। তিনি খুব শিগগির বাহরাইনে সফর করবেন বলে জানা গেছে।

এর আগে মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসির সঙ্গে সাক্ষাৎ করেন নাফতালি বেনেট। ইসরায়েল এবং ফিলিস্তিনের মধ্যে দীর্ঘদিনের সংঘাত এবং দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনা করেছেন তারা। গত এক দশকের মধ্যে প্রথমবারের মতো ইসরায়েলের কোনো প্রধানমন্ত্রী মিশরে আনুষ্ঠানিক সফরে গিয়েছেন।

এর কিছুদিন আগে ইসরায়েলের নিরাপত্তা উপদেষ্টা ইয়াল হুলাতা গোপনে মিশরের রাজধানী কায়রোতে সফর করেছেন। ইসরায়েলের একটি প্রতিনিধি দল নিয়ে মিশর সফরে যান হুলাতা। সেখানে তিনি আব্বাস কামেল এবং মিশরের গোয়েন্দা কর্মকর্তা আহমেদ আব্দুল খালেকের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

টিটিএন/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]