গুলাবের অগ্রভাগের ধাক্কা উপকূলে, সর্বোচ্চ গতিবেগ ৯৫ কিমি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৪০ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২১

ঘূর্ণিঝড় গুলাবের প্রভাব পড়তে শুরু করেছে ভারতের অন্ধ্র প্রদেশ ও উড়িষ্যা উপকূলে। রোববার (২৬ সেপ্টেম্বর) রাতের মধ্যেই ঝড়টি স্থলভাগে পৌঁছাবে বলে সতর্ক করেছে স্থানীয় আবহাওয়া দপ্তর। মাটি ছোঁয়ার পর ঝড়ের গতিবেগ হতে পারে ঘণ্টায় ৭৫ থেকে ৮৫ কিলোমিটার। তবে কখনো কখনো তা সর্বোচ্চ ৯৫ কিলোমিটার বেগেও আঘাত হানতে পারে।

ঘূর্ণিঝড় গুলাবের কারণে অন্ধ্র প্রদেশ ও উড়িষ্যা উপকূলে বাড়তি সতর্কতা জারি করা হয়েছে। এরই মধ্যে কলিঙ্গপত্তনমে বাতাসের গতি বাড়তে শুরু করেছে। উত্তাল হয়ে উঠেছে সমুদ্র।

বিপজ্জনক আবহাওয়ার কারণে সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে স্থানীয় জেলেদের। রোববারের পাশাপাশি সোমবারও থাকছে এ নিষেধাজ্ঞা।

ভারতীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে, স্থানীয় সময় সন্ধ্যা ৬টা থেকে ঘূর্ণিঝড় আছড়ে পড়ার প্রক্রিয়া শুরু হয়েছে। এ কারণে অন্ধ্র প্রদেশের উত্তর ও উড়িষ্যার দক্ষিণ উপকূলে দুর্যোগ দেখা দিয়েছে। ঘণ্টা তিনেকের মধ্যেই কলিঙ্গপত্তনম ও গোপালপুরের ওপর দিয়ে বয়ে যাবে এ ঝড়। ঝড়ের কেন্দ্র থাকতে পারে কলিঙ্গপত্তনমের ২৫ কিলোমিটারের মধ্যে।

ঝূর্ণিঝড় গুলাবের প্রভাবে রোববার সারারাত ও সোমবার সারাদিন বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছেন স্থানীয় আবহাওয়াবিদরা।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

কেএএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]