সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৬ সেপ্টেম্বর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৩১ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

কর্মী সংকট কাটাতে ১০ হাজারের বেশি অস্থায়ী ভিসা দিচ্ছে যুক্তরাজ্য
লরিচালক ও পোল্টি খাতে কর্মী সংকট কাটাতে সাড়ে ১০ হাজারের বেশি অস্থায়ী ভিসা ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাজ্য। গত শনিবার (২৫ সেপ্টেম্বর) এ ঘোষণা দিয়েছে ব্রিটিশ সরকার। স্বল্পমেয়াদী এ ভিসার কার্যকারিতা থাকবে আগামী অক্টোবর থেকে ডিসেম্বরের শেষ পর্যন্ত।

ব্রেক্সিট পরবর্তী যুক্তরাজ্যকে আত্মনির্ভর করার কথা বলে সম্প্রতি কঠোর অভিবাসন নীতি গ্রহণ করে বরিস জনসনের সরকার। তাদের যুক্তি, দেশে বিদেশি কর্মীর নির্ভরতা অবশ্যই শেষ করতে হবে। কিন্তু হুট করে নেওয়া এমন সিদ্ধান্তে লরি, পোল্ট্রি, রেস্টুরেন্ট, জ্বালানিসহ বিভিন্ন খাতে মারাত্মক কর্মী সংকট দেখা দেয়। এর ফলশ্রুতিতেই অল্প সময়ের জন্য হলেও ফের বিদেশি কর্মী নিয়োগ দিতে শুরু করেছে তারা।

দখলদারদের সঙ্গে বীরের মতো লড়ে প্রাণ হারালেন ৫ ফিলিস্তিনি
অধিকৃত পশ্চিম তীরে শনিবার (২৫ সেপ্টেম্বর) রাতভর অভিযান চালিয়ে পাঁচ ফিলিস্তিনিকে হত্যা করেছে দখলদার ইসরায়েলি বাহিনী। তবে এত সহজে হার মানেননি ফিলিস্তিনিরা, প্রাণ হারানোর আগপর্যন্ত লড়ে গেছেন বীরের মতো। তাদের গুলিতে গুরুতর আহত হয়েছে ইসরায়েলের দুই সেনা। খবর আল জাজিরার।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ লেইল জানিয়েছেন, এদিন জেরুজালেমের উত্তরপশ্চিমাঞ্চলীয় গ্রাম বিদ্দুর তিনজন এবং জেনিনের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় গ্রাম বুরকিনের দুই বাসিন্দা প্রাণ হারিয়েছেন।

যুক্তরাষ্ট্রে ট্রেন লাইনচ্যুত, নিহত ৩, আহত ৫০
যুক্তরাষ্ট্রের মন্টানা অঙ্গরাজ্যে একটি ট্রেন লাইনচ্যুত হয়ে তিনজন নিহত ও ৫০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। স্থানীয় সময় শনিবার (২৫ সেপ্টেম্বর) এ দুর্ঘটনা ঘটে। মন্টানার দুর্যোগ ব্যবস্থাপনা ও জরুরি সহায়তা বিভাগ নিউইয়র্ক টাইমসকে ঘটনাটি নিশ্চিত করেছে।

রেল পরিচালনাকারী প্রতিষ্ঠান অ্যামট্রাক-এর পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, সিয়াটেল থেকে শিকাগো যাওয়ার পথে উত্তর-মধ্য মন্টানায় এ ঘটনা ঘটে। স্থানীয় সময় বিকাল ৪টার দিকে উত্তর মন্টানার কাছে জপলিন এলাকায় পোঁছলে ট্রেনটির পাঁচটি বগি লাইনচ্যুত হয়।

সোমালিয়ার প্রেসিডেন্ট প্যালেসের কাছে বোমা হামলা, নিহত ৮
সোমালিয়ার প্রেসিডেন্ট প্যালেসের কাছে একটি চেক পয়েন্টে আত্মঘাতী বোমা হামলায় অন্তত আটজন নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও সাতজন। স্থানীয় সময় শনিবার (২৫ সেপে্টম্বর) এ হামলার ঘটনা ঘটে। খবর আল জাজিরার।

হামলার ঘটনার পর এক বিবৃতিতে, জঙ্গি গোষ্ঠী আল কায়েদার সঙ্গে সম্পৃক্ত আল-শাবাব এ হামলার দায় স্বীকার করেছে।

কোটিপতি মোদীর ব্যক্তিগত গাড়ি নেই, জমি কিনেছেন শেয়ারে
এক বছরে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সম্পদ বেড়েছে মাত্র ২২ লাখ রুপির। গত বছর তার সম্পত্তির মোট মূল্য ছিল ২ কোটি ৮৫ লাখ রুপি। এ বছর তা বেড়ে হয়েছে ৩ কোটি ৭ লাখ ৬৮ হাজার ৮৮৫ রুপি। সম্প্রতি প্রকাশিত মোদীর সম্পদ বিবরণী থেকে এসব তথ্য জানা গেছে। খবর হিন্দুস্তান টাইমসের।

গত ৩১ মার্চ পর্যন্ত হিসাবে দেখা যায়, ভারতীয় প্রধানমন্ত্রীর ব্যাংক অ্যাকাউন্টে সঞ্চিত অর্থের পরিমাণ ১ লাখ ৫২ হাজার ৪৮০ রুপি। হাতে নগদ রয়েছে মাত্র ৩৬ হাজার ৯০০ রুপি। গত বছর এরচেয়েও বেশি নগদ অর্থ ছিল তার।

দিল্লির আদালতে হামলার ঘটনায় গ্রেফতার ২
ভারতের দিল্লিতে একটি আদালতের ভেতরে হামলার ঘটনায় দুইজনকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। শুক্রবার (২৪ সেপ্টেম্বর) উত্তর দিল্লির রোহিনী আদালতকক্ষের ভেতরে এ হামলার ঘটনা ঘটে। খবর এনডিটিভির।

হামলার ঘটনার দুই দিন পর দিল্লি পুলিশের একটি বিশেষ দল তাদের গ্রেফতার করে বলে জানা গেছে। গ্রেফতার দুই ব্যক্তি হলেন উমাং ও বিনয়। অভিযুক্ত দুই জনই উত্তর-পশ্চিম দিল্লির হায়দারপুরের বাসিন্দা।

ইসরায়েল-আমিরাতের গোপন চুক্তির বিরুদ্ধে ফিলিস্তিনে বিক্ষোভ
দখলদার ইসরায়েল এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যে গোপন একটি তেল চুক্তি হয়েছে। ওই চুক্তির বিরুদ্ধে ফিলিস্তিনি ভূখণ্ডে শত শত মানুষ বিক্ষোভ করেছেন। কয়েকটি পরিবেশবাদী সংগঠনের উদ্যোগে গতকাল এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়। ইসরায়েলি গণমাধ্যমের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে রাশিয়া টুডে।

গত ১৪ আগস্ট বার্তা সংস্থা এপির এক প্রতিবেদনে এই চুক্তির খবর প্রকাশের পর পরিবেশবাদী সংগঠনগুলো এর বিরুদ্ধে জনসচেতনতা তৈরিতে মাঠে নামে। ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে সই হওয়া চুক্তি অনুসারে, অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডের এইলাত সমুদ্র বন্দরকে সংযুক্ত আরব আমিরাতের তেল রপ্তানির গুরুত্বপূর্ণ পয়েন্টে পরিণত করা হবে।

যুক্তরাষ্ট্র সীমান্তে ১৪ মেক্সিকান সেনা আটক, পরে মুক্তি
অবৈধভাবে সীমানা অতিক্রম করে যুক্তরাষ্ট্রে প্রবেশের পর মেক্সিকোর ১৪ সেনা সদস্যকে আটক করেছিল মার্কিন সীমান্তরক্ষী বাহিনী। তবে আটকের কয়েক ঘণ্টা পরই তাদের ছেড়ে দেওয়া হয়। স্থানীয় সময় শনিবার (২৫ সেপ্টেম্বর) মধ্যরাতে তাদের আটক করা হয়।

যুক্তরাষ্ট্রের কাস্টমস ও বর্ডার প্রোটেকশন (সিবিপি) এক বিবৃতিতে জানিয়েছে, রাতে এল পাসো শহরের আন্তর্জাতিক সীমান্ত ক্রসিংয়ের কাছে দায়িত্বপালন করছিলেন সিবিপির কর্মকর্তারা। মধ্যরাতের পরপরই তারা সেখানে মেক্সিকোর দুটি সামরিক যান প্রবেশ করতে দেখেন। সামরিক যান দুটি আন্তর্জাতিক সীমানা পার হয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছিল।

‘অপরাধীদের সতর্ক করতে’ আফগানিস্তানের রাস্তায় ঝোলানো হলো মরদেহ
আফগানিস্তানের ক্ষমতা নেওয়া সশস্ত্র গোষ্ঠী তালেবান চারটি মরদেহ আফগানিস্তানের হেরাত শহরের রাস্তার মোড়ে ঝুলিয়ে দিয়েছে। চারজন সন্দেহভাজন অপহরণকারীকে গুলি করে হত্যার পরে তাদের মরদেহ ঝুলিয়ে রাখা হয়েছে বলে জানিয়েছে তারা। খবর বিবিসির।

তালেবানের একজন নেতা মৃত্যুদণ্ড এবং অঙ্গহানির মতো কঠোর শাস্তি আবার শুরু করার হুঁশিয়ারি দেওয়ার একদিন পর এই ঘটনা ঘটলো।

বিশ্বজুড়ে করোনায় মৃত্যু-শনাক্ত আরও কমেছে
বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় প্রাণঘাতী করোনাভাইরাসে মৃত্যু ও নতুন আক্রান্ত রোগীর সংখ্যা কমেছে। করোনা আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ৬ হাজার মানুষের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন তিন লাখ ৮১ হাজার ৪০৯ জন। আর সুস্থ হয়েছেন ৩ লাখ ৯৮ হাজার ২২৬ জন।

এর আগের ২৪ ঘণ্টায় আট হাজার ৪৫৮ জনের মৃত্যু হয়। একই সময়ে নতুন করে আক্রান্ত হন চার লাখ ৯৯ হাজার ১০৪ জন। আর সুস্থ হয়েছিলেন চার লাখ ২৫ হাজার ৪৯৯ জন।

কেএএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]