ফের ব্যালিস্টিক মিসাইল ছুড়লো উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৪০ এএম, ২৮ সেপ্টেম্বর ২০২১
ফাইল ছবি

উত্তর কোরিয়া আবারও স্বল্প পাল্লার ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপ করেছে বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী। স্থানীয় সময় মঙ্গলবার ক্ষেপণাস্ত্র নিক্ষেপের এ ঘটনা ঘটে। খবর বিবিসির।

এদিকে, উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত জাতিসংঘে জানান, পিয়ংইয়ংয়ের নিজের আত্মরক্ষার্থে এরকম ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর অধিকার রয়েছে। যেটি কেউ প্রত্যাখ্যান করতে পারে না।

চলতি মাসে পিয়ংইয়ং ব্যালিস্টিক ও ক্রুজ উভয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। কিন্তু কয়েকদিন আগেও দক্ষিণ কোরিয়ার সঙ্গে আলোচনায় বসতে চেয়েছিল উত্তর কোরিয়া। এর মাঝেই আবারও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানো হলো।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী এক বিবৃতিতে মঙ্গলবার জানিয়েছে, তারা বিষয়টি নিয়ে সতর্ক রয়েছে। তবে এটি যুক্তরাষ্ট্র ও তাদের মিত্রদের জন্য হুমকি নয় বলেও জানানো হয়।

তবে তাদের অবৈধ অস্ত্রের পরীক্ষা ইন্দো-প্যাসিফিক অঞ্চলে স্থিতিশীলতা আনতে নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলে শঙ্কা প্রকাশ করেন যুক্তরাষ্ট্রের ইন্দো-প্যাসিফিক কমান্ড।

এদিকে, জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা বলেন, সম্ভবত এটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। জাপান সরকারের পক্ষ থেকে ওই অঞ্চলে নজরদারি বাড়ানো হয়েছে বলেও জানান তিনি।

পরমাণু ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির কারণে ২০০৬ সাল থেকে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় রয়েছে উত্তর কোরিয়া। এসব কর্মসূচিতে অর্থায়ন বন্ধ করতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদও ধারাবাহিকভাবে বিধিনিষেধ বাড়িয়েছে। কিন্তু সব নিষেধাজ্ঞাকে বুড়ো আঙুল দেখিয়ে একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া।

এসএনআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]