ইসরায়েল থেকে নতুন ড্রোন কিনছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫১ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০২১

ইসরায়েল থেকে হেরন ড্রোনের নতুন সংস্করণ কিনতে যাচ্ছে ভারত। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় থকে জানানো হয়েছে, এরই মধ্যে চারটি ‘হেরন টিপি’ ড্রোন কেনার বিষয়ে দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর হয়েছে।

ইসরায়েলের তৈরি হেরন ড্রোন ভারতে নতুন নয়। হেরন-১ ড্রোন ভারতীয় বিমান বাহিনীর হাতে অনেক দিন ধরেই রয়েছে। কিন্তু এই ড্রোনের আরও আধুনিক এবং উন্নত সংস্করণ তৈরি করেছে ইসরায়েল। নতুন সংস্করণের নাম ‘হেরন টিপি’ এবং ‘হেরন টিপি এক্সপি’।

জানা গেছে, ভারতীয় সেনাবাহিনী, বিমান বাহিনী এবং নৌবাহিনীর জন্য কেনা হবে মাঝারি উচ্চতায় ওড়ার উপযোগী ‘হেরন টিপি’। আধুনিক উপগ্রহ-যোগাযোগ এবং সেন্সর যুক্ত এ চালকবিহীন ড্রোনে আকাশ থেকে ভূমিতে ছোড়ার উপযোগী ক্ষেপণাস্ত্র ব্যবহার করা যাবে। বসানো যাবে লেজার-নিয়ন্ত্রিত সরঞ্জামও।

অন্যদিকে, ‘হেরন টিপি এক্সপি’ প্রায় ৪৫ হাজার ফুট উঁচুতে উড়ে ভূপৃষ্ঠের বিস্তীর্ণ এলাকার ছবি স্পষ্ট করে তুলে পারে। টানা ৩০ ঘণ্টা উড়তে পারে এই ড্রোন। ঘাঁটি থেকে বহু দূরে গিয়েও এই ড্রোন নজরদারি চালাতে সক্ষম। ইসরায়েল থেকে এই মডেলটিও কিনতে পারে ভারত।

সম্প্রতি জম্মু-কাশ্মীরের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলওসি) পেরিয়ে একাধিক বার ভারতীয় আকাশসীমায় পাক ড্রোনের অনুপ্রবেশ ঘটেছে। একই ঘটনা ঘটেছে পঞ্জাব সীমান্তেও।

সূত্র: আনন্দবাজার

এমএসএম/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]