বাহরাইনে ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রীর ঐতিহাসিক সফর

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:৫৪ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২১

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইয়াইর লাপিদ ঐতিহাসিক সফরের অংশ হিসেবে বাহরাইনে পৌঁছেছেন। গত বছর দুই দেশের মধ্যে নজিরবিহীন সম্পর্ক স্থাপনের পরই এটা ইসরায়েলের কোনো মন্ত্রীর উপ-সাগরীয় দেশটিতে প্রথম সফর। মিত্র বাহরাইন সরকারের আমন্ত্রণেই এ সফর বিশেষ করে বৃহস্পতিবার তিনি দেশটির মানামায় ইসরায়েলের একটি দূতাবাস উদ্বোধন করবেন বলে এক বিবৃতিতে জানিয়েছে ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়। বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

ইয়াইর লাপিদকে বহনের মাধ্যমে গালফ এয়ার প্রথমবারের মতো মানামা এবং তেল আবিবের মধ্যে সরাসরি ফ্লাইট চালু করলো। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বে আলোচনার পর প্রথমে সংযুক্ত আরব আমিরাত পরে বাহরাইন এবং সবশেষে মরক্কোর সঙ্গে ইসরায়েলের সম্পর্ক স্বাভাবিক হতে থাকে।

ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রীর সফরের প্রতিবাদে বৃহস্পতিবার মানামার বাইরে বিক্ষোভ হয়েছে। বিক্ষোভকারীরা টায়ার পুড়িয়ে দিলে আকাশে কালো ধোঁয়া উড়তে দেখা যায়। এছাড়া দেশটিতে সামাজিক যোগাযোগমাধ্যমে ‘বাহরাইন রিজেক্ট জায়োনিস্ট’ হ্যাশট্যাগ জনপ্রিয় হয়ে উঠেছে।

এ ঘটনার পর বিমানবন্দর রোডে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করে বাহরাইন কর্তৃপক্ষ। প্রধান সড়কগুলোতে কোনো ইসরায়েলি পতাকাও দেখা যায়নি।

এমএসএম/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]