প্রথম ভারতীয় নারী হিসেবে অক্সিজেন ছাড়াই ধৌলাগিরি শৃঙ্গ জয়

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:২২ পিএম, ০১ অক্টোবর ২০২১

 

প্রথম ভারতীয় নারী হিসেবে অক্সিজেনের সাহায্য ছাড়াই নেপালের ধৌলাগিরি শৃঙ্গ জয় করেছেন পশ্চিমবঙ্গের হুগলি জেলার চন্দননগরের পিয়ালি বসাক। শুক্রবার (১ অক্টোবর) সকালে একটি এজেন্সির সহায়তায় সাপ্লিমেন্টারি অক্সিজেন ছাড়াই আট হাজার ১৬৭ মিটারের শৃঙ্গটি জয় করেন বাঙালি এ পর্বতারোহী। পিয়ালি ছাড়াও এ অভিযানে ছিলেন আরও দুই ভারতীয়। সবাই অক্সিজেন নিয়ে এ অভিযান করলেও একমাত্র পিয়ালিই অক্সিজেনের সাহায্য ছাড়া এই অভিযান শেষ করেন।

গত ৫ সেপ্টেম্বর চন্দননগর থেকে মিথিলা এক্সপ্রেসে রক্সৌল পৌঁছন পিয়ালি। সেখান থেকে নেপালে। পরে বাকি সদস্যদের সঙ্গে ধৌলাগিরি শৃঙ্গে অভিযান শুরু করেন তিনি। এর আগে ২০১৮ সালে মানাসুলু শৃঙ্গ জয় করেছেন পিয়ালি। তবে মাউন্ট এভারেস্টের খুব কাছে যেয়েও ফিরে আসতে হয় তাকে। সেই ঘটনাই তার জেদ আরও বাড়িয়ে দেয়।

সাধারণত আট হাজার মিটার উচ্চতায় উঠতে গেলে অক্সিজেনের সাহায্য লাগে। কিন্তু পিয়ালি এ অভিযান শেষ করেন কোনো রকম অক্সিজেনের সাহায্য ছাড়াই। এ ঘটনার কথা পিয়ালির পরিবার জানতো না। কিন্তু মেয়ের এ সাফল্যে উচ্ছ্বসিত পরিবারের সদস্যরা।

পিয়ালির বোন তমালি বলেন, পিয়ালি একটু শান্ত প্রকৃতির। ছোটবেলা থেকেই পাহাড়ের নেশা ছিল তার। বাবা-মায়ের সঙ্গে পাহাড়ে ঘুরতে গিয়ে সেখান থেকেই পাহাড়-পর্বতের প্রতি ভালো লাগা শুরু হয়। তার পর সপ্তম শ্রেণিতে পড়ার সময় রক ক্লাইম্বিং কোর্স করে। হিমালিয়ান মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউট থেকে প্রশিক্ষণ নিয়েছে সে।

এমএসএম/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]