সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০১ অক্টোবর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০৬ পিএম, ০১ অক্টোবর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

দাবি পূরণ না হওয়ায় পার্লামেন্টেই সাবেক ডেপুটি স্পিকারের আত্মহত্যা

দাবি পূরণ না হওয়ায় মালাউইর পার্লামেন্ট ভবনের ভেতর মাথায় গুলি চালিয়ে আত্মহত্যা করেছেন দেশটির এক সাবেক ডেপুটি স্পিকার। তিনি গাড়ির বিমা সংক্রান্ত সুবিধাদি পাওয়ার দাবি নিয়ে বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্ব) পার্লামেন্টে গিয়ে এই ঘটনা ঘটান। মালাউই পার্লামেন্টের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, অত্যন্ত দুঃখের সঙ্গে জানানো যাচ্ছে যে, সাবেক ডেপুটি স্পিকার ক্লিমেন্ট চিওয়াইয়া পার্লামেন্ট ভবনের ভেতরে আত্মহত্যা করেছেন। ঘটনাটি পরিষেবার শর্তাবলী বাস্তবায়নে হতাশার সঙ্গে সম্পর্কিত।

মোদীর জন্মদিনে রেকর্ড গড়তে মৃতদেরও ‘টিকা দেওয়ার’ অভিযোগ

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিনে করোনারোধী টিকাদানে বিশ্বরেকর্ড গড়ার দাবি করেছে ক্ষমতাসীন দল বিজেপি। কিন্তু সময় যত যাচ্ছে, বিষয়টি যেন ততটাই প্রশ্নবিদ্ধ হয়ে পড়ছে। অভিযোগ উঠেছে, মৃত ব্যক্তিদের নামেও টিকাগ্রহণের সনদ ইস্যু করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। শুধু তাই নয়, টিকা না নিয়েও নাকি অনেকে সনদ পেয়েছেন। বিশেষ করে, বিজেপিশাসিত রাজ্যগুলো থেকে বেশি পাওয়া যাচ্ছে এ ধরনের অভিযোগ।

ভারতের ইতিহাসে সর্বোচ্চ দামে পেট্রল-ডিজেল

বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রভাব পড়েছে ভারতেও। শুক্রবার (১ অক্টোবর) থেকে দেশটির ইতিহাসের সর্বোচ্চ দামে বিক্রি হচ্ছে পেট্রল ও ডিজেল। ভারতীয় রাজধানী নয়া দিল্লিতে প্রতি লিটার পেট্রলের দাম ২৫ পয়সা বেড়ে দাঁড়িয়েছে ১০১ দশমিক ৮৯ রুপি এবং ডিজেলের দাম ৩০ পয়সা বেড়ে হয়েছে ৯০ দশমিক ১৭ রুপি। খবর এনডিটিভির।

অবশ্য অঞ্চলভেদে ভারতে জ্বালানি তেলের দামে বেশ পার্থক্য রয়েছে। ইন্ডিয়ান অয়েল করপোরেশনের তথ্যমতে, মূল্যবৃদ্ধির পর মুম্বাইয়ে প্রতি লিটার পেট্রলের দাম দাঁড়িয়েছে ১০৭ দশমিক ৯৫ রুপি এবং ডিজেল বিক্রি হচ্ছে ৯৭ দশমিক ৮৪ রুপি করে।

আজারবাইজান সীমান্তে ইরানের ব্যাপক সামরিক মহড়া

ইরানের সামরিক বাহিনী দেশটির আজারবাইজান সীমান্তের কাছাকাছি ব্যাপক সামরিক মহড়া শুরু করেছে। সম্প্রতি দুই দেশের মধ্যে উত্তেজনার মধ্যেই সামরিক শক্তি প্রদর্শনের জন্য এ মহড়া শুরু করে ইরান। অন্যদিকে আজারবাইজানের সঙ্গে ইসরায়েলের রয়েছে ঘনিষ্ঠ সম্পর্ক। শুক্রবার (১ অক্টোবর) ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের এক ভিডিও ফুটেজে দেখা গেছে, দেশটির উত্তর-পশ্চিমের একটি অনির্দিষ্ট এলাকায় ট্যাঙ্ক, হেলিকপ্টার, কামান ও ব্যাপক সৈন্য মোতায়েন করেছে ইরান।

হাসপাতালে ভর্তি-মৃত্যুঝুঁকি অর্ধেকে আনবে করোনার ট্যাবলেট

করোনা ঠেকাতে শিগগিরই বাজারে আসছে ট্যাবলেট। মুখে খাওয়া এ ওষুধ হাসপাতালে ভর্তি ও মৃত্যুঝুঁকি অর্ধেকে আনবে, বলছেন গবেষকরা। স্থানীয় সময় শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয় এমন তথ্য। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের মেরেক ও রিজব্যাক বায়োথেরাপিউটিকসের মোলনুপিরাভির ওষুধ গবেষণার শীর্ষে রয়েছে বলে দাবি করছে প্রতিষ্ঠানটি।

যুক্তরাষ্ট্রের মেরেক ও রিজব্যাক কর্তৃপক্ষের উদ্ভাবিত এ ট্যাবলেট সম্ভবত করোনার মুখে খাওয়া ওষুধের প্রথম হিসেবে স্বীকৃতি পাবে যদি দেশটির ফুড অ্যান্ড ড্রাগ এডমিনিস্ট্রেশন(এফডিএ) অনুমোদন দেয়।

প্রথম ভারতীয় নারী হিসেবে অক্সিজেন ছাড়াই ধৌলাগিরি শৃঙ্গ জয়

প্রথম ভারতীয় নারী হিসেবে অক্সিজেনের সাহায্য ছাড়াই নেপালের ধৌলাগিরি শৃঙ্গ জয় করেছেন পশ্চিমবঙ্গের হুগলি জেলার চন্দননগরের পিয়ালি বসাক। শুক্রবার (১ অক্টোবর) সকালে একটি এজেন্সির সহায়তায় সাপ্লিমেন্টারি অক্সিজেন ছাড়াই আট হাজার ১৬৭ মিটারের শৃঙ্গটি জয় করেন বাঙালি এ পর্বতারোহী। পিয়ালি ছাড়াও এ অভিযানে ছিলেন আরও দুই ভারতীয়। সবাই অক্সিজেন নিয়ে এ অভিযান করলেও একমাত্র পিয়ালিই অক্সিজেনের সাহায্য ছাড়া এই অভিযান শেষ করেন।

যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের বিচারপতি করোনায় আক্রান্ত

টিকা গ্রহণ করার পরও যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের বিচারপতি ব্রেট কাভানফ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। কিন্তু তার কোনো উপসর্গ নেই। করোনা মহামারির পর আদালতের কার্যক্রম পুনরায় শুরু হওয়ার মাত্র কয়েকদিন আগেই ৫৬ বছর বয়সী এ বিচারক করোনায় আক্রান্ত হলেন।

আদানির দিনে আয় হাজার কোটি রুপি!

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রভাব পড়েছে বিশ্ব অর্থনীতিতে। দেশে দেশে উপার্জন হারাচ্ছে মানুষ, বেকারত্ব বাড়ছে। একইসঙ্গে তীব্র হচ্ছে আর্থিক-সামাজিক বৈষম্য। তবে প্রতিকূল বিশ্ব পরিস্থিতিতেও আয় কমেনি ভারতের শিল্পপতি গৌতম আদানির। করোনারআবহেই গত এক বছরে এই শিল্পপতি ও তার পরিবার দৈনিক আয় করেছেন এক হাজার দুই কোটি রুপি। ফলে তাদের সম্পত্তি এক লাখ ৪০ হাজার ২০০ কোটি রুপি থেকে ২৬১ শতাংশ বেড়ে হয়েছে পাঁচ লাখ পাঁচ হাজার ৯০০ কোটি রুপি।

১৮ মাস পর সীমান্ত খুলছে অস্ট্রেলিয়া

প্রায় ১৮ মাস বন্ধ থাকার পর অবশেষে সীমান্ত খুলছে অস্ট্রেলিয়া। আগামী নভেম্বর থেকে দেশটিতে বিদেশিদের প্রবেশের অনুমতি দেওয়া হতে পারে বলে জানিয়েছেন অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী স্কট মরিসন। তবে প্রথম পর্যায়ে অস্ট্রেলীয় নাগরিকরা বিদেশে যাওয়ার সুযোগ পাবেন। পরবর্তীতে বিধিনিষেধ আরও শিথিল হলে তবেই বিদেশিরা দেশটিতে ঢুকতে পারবেন।

অবশ্য সীমান্ত খোলার জন্য নির্দিষ্ট কোনো দিনক্ষণ ঘোষণা করেননি অজি প্রধানমন্ত্রী। শুধু জানিয়েছেন, দেশটির ৮০ শতাংশ মানুষকে করোনারোধী টিকা দেওয়া হয়ে গেলেই বিধিনিষেধ তুলে নেওয়া হবে। আর তা হবে আগামী কয়েক সপ্তাহের মধ্যে।

এবার বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উ. কোরিয়া

সপ্তাহের ব্যবধানে এবার বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। এর আগে হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ জানিয়েছে, পিয়ংইয়ং স্থানীয় সময় বৃহস্পতিবার বিমানবিধ্বংসী মিসাইল পরীক্ষা চালিয়েছে। খবর আল জাজিরার।

কেসিএনএ আরও জানায়, নতুন ক্ষেপণাস্ত্রটি ‘চরম যুদ্ধ ক্ষমতা’ প্রদর্শন করে এবং এতে অত্যাধুনিক প্রযুক্তির সন্নিবেশ ঘটানো হয়েছে। স্থানীয় গণমাধ্যমগুলোতে এর ছবিও প্রকাশ করার খবর পাওয়া গেছে।

এমএসএম/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]