সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০২ অক্টোবর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:১৭ পিএম, ০২ অক্টোবর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বিশ্বে করোনায় প্রাণহানি অর্ধকোটি ছাড়ালো
করোনাভাইরাসের ভয়াবহতায় আজও প্রাণ হারাচ্ছেন বহু মানুষ। দেড় বছরের বেশি সময় ধরে চলা এ মহামারিতে এ পর্যন্ত অর্ধকোটি মানুষের মৃত্যু হয়েছে। রয়টার্সের পরিসংখ্যান বলছে এ তথ্য।

পরিসংখ্যানে উঠে আসা চিত্র বিশ্লেষণে জানা যায়, করোনা মহামারি শুরুর এক বছরে ২৫ লাখ মানুষের মৃত্যু হয় সারাবিশ্বে। আর বাকি ২৫ লাখ মানুষের মৃত্যু হয়েছে গত আট মাসের ব্যবধানে। এ মহামারিতে বিশ্বব্যাপী প্রাণহানির অর্ধেকই ঘটেছে যুক্তরাষ্ট্র, রাশিয়া, ব্রাজিল, মেক্সিকো ও ভারতে।

বাংলাদেশকে আরও ২৫ লাখ ফাইজারের টিকা দিচ্ছে যুক্তরাষ্ট্র
করোনাভাইরাস মহামারি মোকাবিলায় বাংলাদেশ ও ফিলিপাইনে আরও ৮০ লাখের বেশি টিকা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে বাংলাদেশ পাচ্ছে ২৫ লাখের মতো। টিকাগুলোর সবই হবে ফাইজার-বায়োএনটেকের তৈরি। গত শুক্রবার (১ অক্টোবর) এ ঘোষণা দিয়েছে মার্কিন প্রশাসন। খবর এএফপির।

নাম প্রকাশে অনিচ্ছুক হোয়াইট হাউজের এক কর্মকর্তা জানিয়েছেন, আগামী সপ্তাহের মধ্যে পাঁচটি চালানে মোট ৫৫ লাখ ৭৫ হাজার ৫০ ডোজ টিকা পাবে ফিলিপাইন। বাংলাদেশ পাচ্ছে ২৫ লাখ ৮ হাজার ৪৮০ ডোজ। আগামী সপ্তাহের শুরুর দিকেই দেশে পৌঁছাবে টিকাগুলো।

আফগানিস্তানে আবারও গণমাধ্যমের ওপর বিধিনিষেধ
আফগানিস্তানে তালেবান শাসনকাল শুরু হয় ছয় সপ্তাহ আগে। অর্থনৈতিক সংকটসহ বিভিন্ন ধরনের বিপর্যয়ের মধ্য দিয়ে যাচ্ছেন আফগান নাগরিকরা। এর মাঝে বিভিন্ন ইস্যুতে তালেবানের পূর্বের শাসনের ইঙ্গিত পাচ্ছেন তারা। নারীদের পড়াশোনা কার্যত বন্ধ রয়েছে দেশটিতে। মরদেহ ঝুলিয়ে রেখে সাধারণ মানুষকে সতর্ক করাসহ বহু অভিযোগ উঠছে তালেবানের বিরুদ্ধে। এবার তালেবানের তোপের মুখে পড়লো দেশটির গণমাধ্যমগুলো।

সম্প্রতি তালেবানের নতুন সরকার গণমাধ্যমের ওপর ১১টি নতুন নির্দেশনা জারি করেছে। ধারণা করা হচ্ছে, মিডিয়া সেন্সরশিপের জন্যই এ নির্দেশনা। নতুন নির্দেশনা জারি হওয়ায় দেশটির গণমাধ্যমকর্মী, অধিকারকর্মীসহ সংশ্লিষ্টরা আতঙ্কিত বলে খবর পাওয়া গেছে।

পাকিস্তানি তালেবানকে শান্ত করার উদ্যোগ ইমরানের
আফগানিস্তানে তালেবান ক্ষমতা দখলের জেরে নতুন উদ্যোমে সক্রিয় হয়ে উঠেছে পাকিস্তানের নিষিদ্ধ সংগঠন তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি)। পাকিস্তানের সামরিক বাহিনীর ওপর হামলা চালাচ্ছে তারা। এ অবস্থায় সশস্ত্র সংগঠনটিকে শান্ত করার উদ্যোগ নিয়েছেন পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি জানিয়েছেন, টিটিপির সঙ্গে আলোচনা শুরু করেছে পাকিস্তান সরকার।

তুরস্কের টেলিভিশন চ্যানেল টিআরটি’কে দেওয়া এক সাক্ষাৎকারে ইমরান খান জানিয়েছেন, আফগানিস্তানের ভেতরে টিটিপির সঙ্গে আলোচনা চলছে এবং এতে মধ্যস্থতা করছে মূল তালেবান গোষ্ঠী।

রাজনীতি ছাড়ছেন দুতের্তে
রাজনীতি ছাড়ার ঘোষণা দিলেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে। তিনি জানিয়েছেন, আগামী বছরের নির্বাচনে ভাইস-প্রেসিডেন্ট পদে লড়ছেন না। খবর বিবিসির।

গত মাসেই দুতের্তে জানিয়েছিলেন, তিনি ২০২২ সালের নির্বাচনে ভাইস প্রেসিডেন্টের পদের জন্য লড়বেন। দেশটির সংবিধানের নিয়ম অনুযায়ী, তিনি দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নিতে পারবেন না। সে কারণেই ভাইস প্রেসিডেন্ট হিসেবে নির্বাচনে অংশ নিতে চাচ্ছিলেন দুতের্তে। কিন্তু এখন নিজের মত বদলেছেন ফিলিপিনো প্রেসিডেন্ট।

লাদাখে ফের চীনের সেনা মোতায়েন, সতর্ক ভারত
লাদাখে অস্থিরতা ও চীনের সেনা সরিয়ে নেওয়ার বিষয়ে আগামী সপ্তাহে ১৩তম বৈঠকে বসার আশা করছে ভারত। দেশটির সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে শনিবার বলেছেন, লাদাখ সীমান্তে আবারও সেনা মোতায়েন করেছে চীন, যা উদ্বেগের বিষয়। গত ছয় মাস ধরে লাদাখের পরিস্থিতি অনেকটা স্বাভাবিক ছিল বলেও উল্লেখ করেন তিনি। খবর এনডিটিভির।

সংবাদ সংস্থা এএনআই’কে জেনারেল মনোজ বলেন, পূর্ব লাদাখে উল্লেখযোগ্য হারে সেনা মোতায়েন করেছে চীন। অবশ্যই সেখানে উত্তেজনা বিরাজ করছে, যা আমাদের জন্য উদ্বেগের বিষয়। আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। পরিস্থিতির ওপর নির্ভর করেই আমরা এগোচ্ছি।

তাইওয়ানের আকাশে এবার চীনের ৩৮ সামরিক বিমান
নিজেদের আকাশসীমায় শুক্রবার (১ অক্টোবর) চীনের ৩৮টি সামরিক বিমান অনুপ্রবেশ করেছে বলে অভিযোগ করেছে তাইওয়ান কর্তৃপক্ষ। এটিকে চীনের সবচেয়ে বড় অনুপ্রবেশ বলেও অভিহিত করেছে তারা। পারমাণবিক বোমা বহনে সক্ষম চীনের এমন বিমান দুইবার তাদের আকাশসীমায় প্রবেশ করে। চীনের প্রতিষ্ঠাবার্ষিকীর দিনে এ অনুপ্রবেশের অভিযোগ আনে তাইওয়ান।

তাইওয়ানের প্রধানমন্ত্রী সু সেং-চ্যাং বলেছেন, চীনের অযৌক্তিক সামরিক আগ্রাসনে ক্রমাগতভাবে আঞ্চলিক শান্তি নষ্ট হচ্ছে। চীনের সামরিক বিমানের অনুপ্রবেশের পর শনিবার তিনি এ মন্তব্য করেন।

যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু ৭ লাখ ছাড়ালো
যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা সাত লাখ ছাড়ালো। শনিবার (২ অক্টোবর) সকাল সাড়ে ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন সাত লাখ ১৮ হাজার ৯৮৪ জন। আর সেরে উঠেছেন তিন কোটি ৩৮ লাখ ১৬ হাজার ৪৯৪ জন।

সেখানে এখন পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন চার কোটি ৪৪ লাখ ৪৩ হাজার ৪০৫ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে এক লাখ ২০ হাজারেরও বেশি মানুষ। এরই মধ্যে যুক্তরাষ্ট্র বয়স্ক এবং উচ্চ ঝুঁকিপূর্ণ পেশায় নিয়োজিতদের সুরক্ষার জন্য টিকার বুস্টার ডোজ শুরু করেছে। প্রেসিডেন্ট জো বাইডেনও বুস্টার ডোজ নিয়েছেন।

ভয়াবহ দাঙ্গার পর দুই হাজার বন্দিকে মুক্তি দিচ্ছে ইকুয়েডর
ইকুয়েডরে প্রায় দুই হাজার বন্দিকে মুক্তি দেওয়ার ঘোষণা দিয়েছে দেশটির কারা কর্তৃপক্ষ। গত সপ্তাহে ঘটে যাওয়া ভয়াবহ দাঙ্গার পর কারাগারগুলোর সামনে ভিড় কমাতে এ সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ আমেরিকার দেশ ইকুয়েডর। শুক্রবার (১ অক্টোবর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

দেশটির এসএনএআই কারা কর্তৃপক্ষের পরিচালক বলিভার গার্জন শুক্রবার বলেছেন, সরকার বয়স্ক এবং নারী বন্দিদের পাশাপাশি প্রতিবন্ধী এবং বেশি অসুস্থদের মুক্তির জন্য অগ্রাধিকার দেবে।

আমিরাতে প্লেন বিধ্বস্ত, নিহত ৪
সংযুক্ত আরব আমিরাতে একটি অ্যাম্বুলেন্স প্লেন বিধ্বস্ত হয়ে চারজন নিহত হয়েছেন। শনিবার প্লেনটি দায়িত্ব পালনকালে ওই দুর্ঘটনায় পড়ে। আবুধাবি পুলিশের পক্ষ থেকে দুর্ঘটনায় হতাহতের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। খবর খালিজ টাইমসের।

দুর্ঘটনায় নিহতদের মধ্যে রয়েছেন একজন চিকিৎসক, একজন নার্স এবং বাকি দু’জন প্লেনের পাইলট। আবুধাবি পুলিশের অফিসিয়াল এক টুইট বার্তায় চারজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়।

কেএএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]