সম্পর্ক উন্নয়নে উত্তর ও দক্ষিণ কোরিয়ার ফোনালাপ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৬ পিএম, ০৪ অক্টোবর ২০২১

এক মাস ধরে চলা উত্তেজনা প্রশমনে টেলিফোনে কথা বলেছেন উত্তর ও দক্ষিণ কোরিয়ার শীর্ষ নেতারা। স্থানীয় সময় সোমবার (১০ অক্টোবর) দক্ষিণ কোরিয়ার একত্রীকরণ মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করেছে। খবর বিবিসির।

দক্ষিণ কোরিয়ার মন্ত্রণালয়টি জানায়, আগস্টের পর প্রথম কথা বললেন দেশ দুটির নেতারা। এদিকে, পিয়ংইয়ংয়ের পক্ষ থেকেও সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা নিয়ে জানানো হয়, সম্পর্ক নির্ভর করছে দক্ষিণ কোরিয়ার কর্তৃপক্ষের আচরণের ওপর।

উত্তর কোরিয়া সম্প্রতি বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে বলে অভিযোগ করে দক্ষিণ কোরিয়া। গত মাসেও চারটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় দেশটি। এতে বোঝা যাচ্ছে যে, পারমানবিক অস্ত্রের উন্নয়ন থেকে পিছপা হচ্ছে না দেশটি।

পরমাণু ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির কারণে ২০০৬ সাল থেকে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় রয়েছে উত্তর কোরিয়া। এসব কর্মসূচিতে অর্থায়ন বন্ধ করতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদও ধারাবাহিকভাবে বিধিনিষেধ বাড়িয়েছে। কিন্তু সব নিষেধাজ্ঞাকে বুড়ো আঙুল দেখিয়ে একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাচ্ছে উত্তর কোরিয়া।

ক্রমাগত ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর কারণে প্রতিবেশী দেশগুলোর হুমকির বিষয়টি নিয়ে এর আগেও উত্তর ও দক্ষিণ কোরিয়ার যোগাযোগ বহুবার বিচ্ছিন্ন হয়েছে আবার জোড়াও লেগেছে।

এসএনআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]