ইসরায়েলের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কিনবে চেক রিপাবলিক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২৪ পিএম, ০৫ অক্টোবর ২০২১

নতুন আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনার জন্য ইসরায়েলের সঙ্গে ৬৩০ মিলিয়ন ডলারের চুক্তি স্বাক্ষর করেছে চেক রিপাবলিক। নিজেদের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাকে আধুনিক ও সুরক্ষিত করার লক্ষ্যেই মধ্যে ইউরোপের দেশটি এমন পদক্ষেপ নিয়েছে। এ চুক্তির মাধ্যমে প্রাগ ইসরায়েলি রাষ্ট্র পরিচালিত কোম্পানি রাফায়েল অ্যাডভানসড ডিফেন্স সিস্টেমস লিমিটেডের তৈরি স্পাইডার ব্যবস্থা কিনবে। মঙ্গলবার (৫ অক্টোবর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, স্পাইডার ব্যবস্থা হেলিকপ্টার, বোমারু বিমান, ক্রুজ মিসাইল এবং অন্যান্য অস্ত্রের বিরুদ্ধে সুরক্ষা দিতে সক্ষম।

চেক রিপাবলিকের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, চুক্তির আওতায় চারটি অল্প পরিসরের আকাশ প্রতিরক্ষা ব্যাটারি পাওয়া যাবে যার মূল্য হচ্ছে ৬৩০ মিলিয়ন ডলার।

অন্যদিকে গত সপ্তাহে প্রাগে ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রীর সফরকালে ৮.৫২ বিলিয়ন ডলারের অস্ত্র চুক্তি করে দেশটি। ওই চুক্তির আওতায় চেক রিপাবলিকের সামরিক বাহিনী আধুনিক মানের সংক্রিয় বন্দুক পাবে। নতুন অস্ত্রগুলো পুরোনো ডানা সিস্টেমের বিপরীতে প্রতিস্থাপন করা হবে। বেশিরভাগ বন্দুকই চেক রিপাবলিকে অ্যাসেম্বল করা হবে।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো ইউরোপকে তার স্বার্থ রক্ষা এবং নিজস্ব সামরিক সক্ষমতা গড়ে তোলার আহ্বান জানানোর পরই ওই চুক্তি করে ইউরোপের দেশ চেক রিপাবলিক।

এমএসএম/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]