সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৬ অক্টোবর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৭ পিএম, ০৬ অক্টোবর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

চরম তাপমাত্রার শহরের তালিকায় শীর্ষে ঢাকা: গবেষণা
বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে দ্রুত গতিতে জনসংখ্যা বাড়ছে শহরগুলোতে। এ দুটির প্রভাবে মারাত্মক হয়ে উঠছে সেখানকার তাপমাত্রা। এই চরম উষ্ণতার কারণে বিশ্বের মধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্ত শহরের তালিকার শীর্ষে রয়েছে ঢাকা। সম্প্রতি এক আন্তর্জাতিক গবেষণায় আশঙ্কাজনক এ তথ্য উঠে এসেছে।

যুক্তরাষ্ট্রের কলম্বিয়া ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব মিনেসোটা, ইউনিভার্সিটি অব অ্যারিজোনা ও ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার একদল গবেষক যৌথভাবে গবেষণাটি করেছে। গত সোমবার (৪ অক্টোবর) বিজ্ঞানবিষয়ক সাময়িকী প্রসিডিংস অব দ্য ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেস-এ ওই গবেষণার ফল প্রকাশ করা হয়েছে।

অণু তৈরির নতুন কৌশল আবিষ্কারে নোবেল পেলেন ২ বিজ্ঞানী
রসায়নে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। সুইডেনের রাজধানী স্টকহোমে বাংলাদেশ সময় বুধবার (৬ অক্টোবর) দুপুরে এক অনুষ্ঠানে নোবেল কমিটি বিজয়ীদের নাম ঘোষণা করে। চলতি বছর এই পুরস্কারে ভূষিত হয়েছেন জার্মানির বেঞ্জামিন লিস্ট ও যুক্তরাষ্ট্রের ডেভিড ম্যাকমিলান। ‘অ্যাসাইমেট্রিক অর্গানোক্যাটালাইসিস’ নামে অণু তৈরির নতুন এক কৌশল আবিষ্কার করে এ সম্মাননা জিতে নিয়েছেন তারা।

বুধবার (৬ অক্টোবর) রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সের মহাসচিব গোরান হ্যানসন এ বছর রসায়নে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করেন।

২০৫০ সালের মধ্যে পানি সংকটে পড়তে পারে ৫০০ কোটির বেশি মানুষ
২০৫০ সালের মধ্যে বিশ্বব্যাপী ৫০০ কোটির বেশি মানুষ পানি সংকটে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। জাতিসংঘের একটি সংস্থা সম্প্রতি এ বিষয়ে সতর্ক করেছে।

বিশ্ব আবহাওয়া বিষয়ক সংস্থা (ডব্লিউএমও) মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছে, জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বব্যাপী পানি সম্পর্কিত দুর্যোগ যেমন বন্যা এবং খরার ঝুঁকি বাড়তে শুরু করেছে। পানির সংকটে ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যাও বাড়বে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

তাইওয়ানের বিষয়ে আলাপ করেছেন বাইডেন-জিনপিং
তাইওয়ান ইস্যুতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সম্প্রতি তাইওয়ানের আকাশে চীনের রেকর্ডসংখ্যক যুদ্ধবিমান অনুপ্রবেশ করে। এতে তীব্র উত্তেজনা শুরু হওয়ার পর তাদের মধ্যে এই আলোচনার কথা সামনে এলো। ৪০ বছরের মধ্যে চীনের সঙ্গে খুব খারাপ সম্পর্ক যাচ্ছে বলে উল্লেখ করেছেন তাইওয়ানের কর্মকর্তারা।

তাইওয়ানের ওপর চীনের উসকানিমূলক আচরণ সম্পর্কে জানতে চাইলে মঙ্গলবার (৫ অক্টোবর) বাইডেন বলেন, ইস্যুটি নিয়ে শি জিনপিংয়ের সঙ্গে আলোচনা হয়েছে। বুধবার (৬ অক্টোবর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়।

ফ্রান্সের গির্জায় যৌন হয়রানি: ব্যবস্থা নেওয়ার দাবি ভুক্তভোগীদের
ফ্রান্সের ক্যাথলিক গির্জায় শিশুদের যৌন হয়রানির ঘটনা প্রকাশ পেয়েছে সম্প্রতি। দীর্ঘ তদন্তে এ হয়রানির তথ্য উঠে আসে। এ তথ্য প্রকাশের পর ভুক্তভোগীরা দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা ও ক্ষতিপূরণের দাবি জানিয়েছেন।

ভুক্তভোগীদের নিয়ে গঠিত সাবেক একটি সংস্থার প্রধান ফ্রাঙ্কোয়া ডেভাক্স তদন্ত প্রতিবেদন প্রকাশের সময় বলেছেন, অবশ্যই ক্ষতিপূরণ দিতে হবে। এটা বিশ্বাসের সঙ্গে বিশ্বাসঘাতকতা, নৈতিকতার সঙ্গে বিশ্বাসঘাতকতা ও শিশুদের সঙ্গে বিশ্বাসঘাতকতা বলেও তিনি উল্লেখ করেন।

বিল গেটসকে আফগানিস্তানে মানবিক সহায়তার আহ্বান ইমরান খানের
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা এবং বিলিয়নিয়র সমাজসেবী বিল গেটসকে আফগানিস্তানের দারিদ্র্যপীড়িত মানুষদের মানবিক সহায়তা দেওয়ার বিষয়টি বিবেচনা করার আহ্বান জানিয়েছেন।

মঙ্গলবার (৫ অক্টোবর) বিল গেটসের সঙ্গে এক টেলিফোন কথোপকথনে তিনি বলেন, যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের অর্ধেকের বেশি মানুষ দারিদ্র্যসীমার নিচে বাস করছে। তাই দেশটিতে জরুরিভিত্তিতে অর্থনৈতিক সহায়তা প্রয়োজন।

বাংলাদেশে পদ্মফুল রপ্তানির আশা ভারতের
হিন্দুরীতি অনুসারে দুর্গাপূজার জন্য পদ্মফুল আবশ্যক। অন্য পূজাগুলোতেও এর চাহিদা কম নয়। এ কারণে ভারতের বিভিন্ন অঞ্চলে বাণিজ্যিকভাবে পদ্ম চাষ হয়ে থাকে। তা দিয়ে স্থানীয় চাহিদা মেটানোর পাশাপাশি এ বছর বাংলাদেশেও রপ্তানির আশা করছেন ভারতীয় চাষিরা।

মঙ্গলবার (৫ অক্টোবর) ভারতীয় দৈনিক দ্য স্টেটসম্যানের এক প্রতিবেদনে বলা হয়েছে, পশ্চিমবঙ্গের মালদা জেলায় চাষ হওয়া পদ্ম বাংলাদেশে ‘ভালো দামে’ রপ্তানি হওয়ার জন্য পুরোপুরি প্রস্তুত। মহাদিপুর এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের জয়েন্ট সেক্রেটারি ও ইংলিশ বাজারের সুস্থানী মোড় এলাকার একটি কোল্ড স্টোরেজের মালিক উজ্জ্বল সাহা জানিয়েছেন, কৃষকরা পূজা উপলক্ষে সঞ্চয়ের জন্য পদ্ম পাঠানো শুরু করেছেন।

চার বছর পর পরমাণু বোমার সংখ্যা জানালো যুক্তরাষ্ট্র
রিপাবলিকান নেতা ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট থাকার সময় যুক্তরাষ্ট্রের পরমাণু বোমার সংখ্যা প্রকাশ করতে দেননি। কিন্তু জো বাইডেন ক্ষমতায় বসেই পুরোনো রীতি ফিরিয়ে এনেছেন। দীর্ঘ চার বছর পর আবারও পরমাণু বোমার হিসাব প্রকাশ করেছে মার্কিন প্রশাসন।

মঙ্গলবার (৫ অক্টোবর) প্রকাশিত তথ্যে জানা যায়, চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্রের কাছে মোট ৩ হাজার ৭৫০টি পরমাণু বোমা ছিল। অবশ্য দেড় যুগ আগের তুলনায় এই সংখ্যা অনেক কম।

‘টাকার বিনিময়ে রচনা’ ব্যবসা নিষিদ্ধ করছে ইংল্যান্ড
পরীক্ষায় নকলের উদ্দেশ্যে টাকার বিনিময়ে আগাম রচনা লেখা ও তা বিতরণ শাস্তিযোগ্য অপরাধ হিসেবে ঘোষণা করতে যাচ্ছে ইংল্যান্ড। ‘এসে মিলস’ নামে পরিচিত এই ‘প্রতারণামূলক বাণিজ্যিক কৌশল’ নিষিদ্ধ করার মাধ্যমে শিক্ষার্থীদের সুরক্ষা নিশ্চিত হবে বলে জানিয়েছে ব্রিটিশ সরকার। খবর বিবিসির।

টাকার বিনিময়ে শিক্ষার্থীদের কাছে আগাম অথবা বিশেষ কায়দায় লেখা রচনা সরবরাহ করে কিছু প্রতিষ্ঠান। সেগুলো নিজের লেখা হিসেবে উপস্থাপন করে পরীক্ষায় প্রতারণা করে অনেক শিক্ষার্থী। ব্রিটিশ দক্ষতা মন্ত্রী অ্যালেক্স বার্গার্টের মতে, এ ধরনের কাজ ‘সম্পূর্ণ অনৈতিক’।

৭০ বছরের বেশি বয়সীদের বুস্টার ডোজ দেবে স্পেন
৭০ বছরের বেশি বয়সীদের করোনারোধী ভ্যাকসিনের তৃতীয় ডোজ দেওয়ার কথা ভাবছে স্পেন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় সম্প্রতি এক বিবৃতিতে জানিয়েছে, করোনাভাইরাসের বিরুদ্ধে সুরক্ষা বাড়াতে ৭০ বছরের বেশি বয়সীদের ভ্যাকসিনের তৃতীয় ডোজ দেওয়া হবে।

ন্যাশনাল পাবলিক হেলথ কমিশন সিদ্ধান্ত নিয়েছে যে চলতি মাসের শেষের দিকে বয়স্ক ব্যক্তিদের বুস্টার ডোজের আওতায় আনা হবে। মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়েছে, যেসব বয়স্ক লোক ছয় মাস আগে ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নিয়েছেন তাদের এখন বুস্টার ডোজ দেওয়া হবে।

কেএএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]