কাবুলে ৪ আইএস সদস্যকে আটক করেছে তালেবান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০৩ এএম, ০৭ অক্টোবর ২০২১

আফগানিস্তানের রাজধানী কাবুলের পশ্চিমে অভিযান চালিয়ে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের চার সদস্যকে গ্রেফতার করেছে তালেবান। সংগঠনের প্রধান মুখপাত্র এ তথ্য নিশ্চিত করেছেন।

গত রোববার কাবুলের বাইরের পাগমান জেলায় একটি মসজিদে বোমা হামলা চালানো হয়। ওই হামলার ঘটনাকে কেন্দ্র করেই ওই অভিযান চালানো হয়েছে। আগস্টে কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকেই দফায় দফায় এ ধরনের অভিযান চালাচ্ছে তালেবান।

তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ এক টুইট বার্তায় বলেন, চার আইএস সদস্যকে আটকের পাশাপাশি অস্ত্র এবং নথিপত্র জব্দ করা হয়েছে।

এর আগে বুধবার সকালে ইসলামিক স্টেট তাদের টেলিগ্রাম চ্যানেলে জানায়, তারা পূর্বাঞ্চলীয় জালালাবাদ শহরে এক তালেবান সদস্যকে আটক করেছে এবং পরবর্তীতে তার শিরশ্ছেদ করা হয়েছে। ওই এলাকায় সম্প্রতি আইএস বেশ কিছু সহিংসতার সঙ্গে সম্পৃক্ত।

তবে জালালাবাদ এবং পাগমানের ঘটনার মধ্যে সরাসরি কোনো সম্পর্ক রয়েছে কিনা তা এখনও পরিষ্কার নয়। তালেবান ক্ষমতা গ্রহণের পর আফগানিস্তানে কিছুটা অস্থিরতা বিরাজ করছে। এর মধ্যেই মাথাচাড়া দিয়ে উঠেছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট। দেশ পুনর্গঠনের পাশাপাশি এখন আইএসকে নিয়ন্ত্রণের চাপ রয়েছে তালেবানের মাথায়।

তবে তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ এবং অন্যান্য কর্মকর্তারা আইএসের হুমকির বিষয়টি উড়িয়ে দিয়েছেন। তারা বলছেন, আফগানিস্তানে এই গোষ্ঠীর কোনো ভিত্তি নেই।

টিটিএন/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]