সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৮ অক্টোবর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০৪ পিএম, ০৮ অক্টোবর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বাংলাদেশ ভ্রমণে সতর্কতা তুলে নিলো যুক্তরাজ্য

করোনার সংক্রমণ কমে আসায় বিশ্বের ৩২টি দেশে ভ্রমণের উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে যুক্তরাজ্য। এর মধ্যে বাংলাদেশ, মালয়েশিয়া, ফিজি এবং গাম্বিয়া রয়েছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে এ খবর জানিয়েছে বিবিসি। বিবিসির খবরে বলা হয়েছে, যারা দুই ডোজ টিকা নিয়েছেন তারা সহজেই ভ্রমণ করতে পারবেন। নতুন এই সিদ্ধান্তের কারণে ব্রিটেনের মানুষ আরও সহজেই অধিক সংখ্যক গন্তব্যে ভ্রমণ করতে পারবে।

দুই সাংবাদিক পেলেন শান্তিতে নোবেল

ঘোষণা করা হয়েছে ২০২১ সালে শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীর নাম। এ বছর বিশ্বের সর্বোচ্চ সম্মানজনক এ পুরস্কার জিতেছেন ফিলিপাইনের সাংবাদিক মারিয়া রেসা এবং রাশিয়ার সাংবাদিক দিমিত্রি মুরাতভ। মতপ্রকাশের স্বাধীনতার জন্য দুঃসাহসিক লড়াইয়ের স্বীকৃতিস্বরূপ তাদের এ পুরস্কারে ভূষিত করা হয়েছে।

৬৭ বছর পর ফের এয়ার ইন্ডিয়ার মালিকানা পেলো টাটা

নতুন ডানায় ভর দিয়ে উড়া শুরু করলো এয়ার ইন্ডিয়া। শুক্রবার প্রায় ১৮ হাজার কোটি টাকায় ভারতের রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থাটিকে কিনে নিয়েছে টাটা গ্রুপ। এদিন বিকেল ৪টায় সংবাদ সম্মেলন করে ভারত সরকারের পক্ষ থেকে এই খবর জানানো হয়। ১৯৩২ সালে ভারত স্বাধীন হওয়ার আগে টাটা গ্রুপ এয়ার ইন্ডিয়াকে কিনে নেয়। তখন তার নাম ছিল টাটা এয়ারলাইন্স। এরপর ১৯৫৩ সালে এয়ার ইন্ডিয়া রাষ্ট্রায়ত্ত সংস্থায় পরিণত হয়। ৬৭ বছর পর ফের তা টাটার হাতেই ফিরে এলো।

লিবিয়ায় এক সপ্তাহে ৫ হাজার অভিবাসনপ্রত্যাশী গ্রেফতার

লিবিয়ায় মানবপাচারকারীদের বন্দিশালায় বিপুল সংখ্যক অভিবাসনপ্রত্যাশী আটকে থাকার প্রেক্ষাপটে গত সপ্তাহে সাঁড়াশি অভিযান চালিয়েছে কর্তৃপক্ষ। এসময় পাঁচ হাজারেরও বেশি লোককে গ্রেফতার করা হয়েছে, যাদের অনেকে ইউরোপে অভিবাসনপ্রত্যাশী।

মানবপাচারকারীদের হাতে কিছু বন্দি গুরুতর শারীরিক ও যৌন নির্যাতনের শিকার হচ্ছে অভিযোগ ওঠার মধ্যে এ অভিযানে নামে স্থানীয় প্রশাসন। শুক্রবার (৮ অক্টোবর) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জুমার নামাজের সময়ই কুন্দুজ মসজিদে ঘটানো হয় বিস্ফোরণ

শুক্রবার দিনটি বেশ তাৎপর্যপূর্ণ ধর্মপ্রাণ মুসল্লিদের কাছে। কিন্তু এদিনটিতেই নামাজ আদায় করার সময় আফগানিস্তানে প্রাণ গেলো অন্তত ৫০ জন মানুষের। আহত হয়েছেন আরও বহু মানুষ। দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় শহর কুন্দুজের শিয়া মুসল্লিরা শুক্রবার (৮ অক্টোবর) জুমার নামাজ আদায়ের জন্য মসজিদে যান। নামাজ চলাকালীন হঠাৎই বিষ্ফোরণের ঘটনা। এতে প্রাণ যায় অন্তত ৫০ জনের। আহত হয়েছেন আরও অনেকে।

মিয়ানমারের ঐক্যের সরকারের পাশে ইউরোপীয় পার্লামেন্ট

ঢাকা: জাতীয় ঐক্যের সরকার (এনইউজি) নামে পরিচিত মিয়ানমারের বিকল্প সরকারের পক্ষে অবস্থান নিয়েছে ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্ট। পাশাপাশি এনইউজির সঙ্গে কাজ করার জন্য আন্তর্জাতিক সবপক্ষকে আহ্বান জানিয়েছে ইউরোপীয় পার্লামেন্ট।

এ বিষয়ে বৃহস্পতিবার (৭ অক্টোবর) পার্লামেন্টে একটি প্রস্তাব পাস হয়েছে। মিয়ানমারের মানবাধিকার পরিস্থিতি নিয়ে ইউরোপীয় পার্লামেন্টে আলোচনা হয়। সেখানে ৬৪৭ সদস্য এ প্রস্তাবের পক্ষে ভোট দেন। আর বিপক্ষে ভোট দেন দু’জন। ভোটদানে বিরত থাকেন ৩১ জন। প্রস্তাব মানবাধিকার লঙ্ঘনের মিয়ানমারের বর্তমান সরকারকে নিন্দা জানান হয়।

অপহৃত ১৮৭ জনকে উদ্ধার করলো নাইজেরিয়ার নিরাপত্তা বাহিনী

নাইজেরিয়ায় অপহরণের শিকার ১৮৭ জনকে উদ্ধার করেছেন দেশটির নিরাপত্তা বাহিনীর সদস্যরা। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের গভীর জঙ্গলে তল্লাশি চালিয়ে অপরাধী চক্রের শিবির থেকে তাদের উদ্ধার করা হয়। স্থানীয় পুলিশের বরাতে শুক্রবার (৮ অক্টোবর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

আল-আকসায় ইহুদিদেরও প্রার্থনার অনুমতি ইসরায়েলি আদালতের

জেরুজালেমের পবিত্র আল-আকসা মসজিদ কমপ্লেক্সে ইহুদিদের প্রার্থনা করার অনুমতি দিয়েছে ইসরায়েলের একটি আদালত। স্থানীয় সময় বৃহস্পতিবার (৭ অক্টোবর) দেশটির একটি ম্যাজিস্ট্রেট আদালত এ রায় দেন। আদালতের রায়ে বলা হয়েছে, ইহুদিরা চাইলে নীরবে প্রার্থনা করতে পারবেন, এটি তাদের অপরাধ বলে গণ্য হবে না। দীর্ঘদিন ধরে চুক্তির অধীনে মুসলিম ধর্মাবলম্বীরা আল-আকসায় নামাজ পড়েন এবং পশ্চিম দেয়ালে প্রার্থনা করেন ইহুদিরা। তবে আদালতের এ রায় প্রত্যাখ্যান করেছেন ফিলিস্তিনিরা। তাদের অভিযোগ, আল-আকসা দখলের জন্যই এ রায় দেওয়া হয়েছে।

টিকা রপ্তানির অনুমোদন দিলো ভারত, পাবে বাংলাদেশও

বাংলাদেশ, নেপাল, মিয়ানমার ও ইরানে করোনার টিকা রপ্তানির জন্য সেরাম ইনস্টিটিউটকে (এসআইআই) অনুমোদন দিয়েছে ভারত সরকার। চলতি অক্টোবরেই ‘ভ্যাকসিন মৈত্রী’ কর্মসূচির আওতায় ১০ লাখ করে কোভিশিল্ড টিকা পাবে বাংলাদেশ, নেপাল ও মিয়ানমার। অন্যদিকে, ভারত বায়োটেকের ১০ লাখ টিকা পাবে ইরান। বৃহস্পতিবার দেশটির কর্মকর্তাদের সূত্রে জানা গেছে এসব তথ্য।

তাইওয়ানকে গোপনে সামরিক প্রশিক্ষণ দিচ্ছে যুক্তরাষ্ট্র

গোপনে তাইওয়ানের সেনাদের প্রশিক্ষণ দিচ্ছে যুক্তরাষ্ট্র। প্রায় বছরখানেক ধরে চলছে এই কার্যক্রম। বৃহস্পতিবার (৭ অক্টোবর) নাম অপ্রকাশিত সূত্রের বরাতে এ তথ্য প্রকাশ করেছে প্রভাবশালী মার্কিন দৈনিক দ্য ওয়াল স্ট্রিট জার্নাল। পত্রিকাটি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের প্রায় দুই ডজন সেনা কর্মকর্তা তাইওয়ানের স্থল ও নৌসেনাদের অন্তত এক বছর ধরে প্রশিক্ষণ দিচ্ছেন।

এমএসএম/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]