ইরানের প্রথম প্রেসিডেন্ট আবুলহাসান মারা গেছেন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:১৯ পিএম, ০৯ অক্টোবর ২০২১

ইরানের প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট আবুলহাসান বনিসদর ফ্রান্সের প্যারিসে মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৮ বছর। শনিবার (৯ অক্টোবর) তার ব্যক্তিগত ওয়েবসাইট এবং ইরানের গণমাধ্যম এ তথ্য জানিয়েছে।

দীর্ঘদিন অসুস্থতার সঙ্গে লড়াই করে প্যারিসের সালপেট্রেয়ার হাসপাতালে মারা যান তিনি। এর আগে নিজ দেশ থেকে পালিয়ে তিনি প্যারিসে বসবাস করে আসছিলেন।

বনিসদর ইরানের পশ্চিমাঞ্চলের হামেদান প্রদেশে ১৯৩৩ সালে জন্মগ্রহণ করেন। তার বাবা ছিলেন একজন বিখ্যাত ইসলামি নেতা এবং রুহোল্লাহ খামেনির বন্ধু যিনি ইরানের সবশেষ শাহ মো. রেজা পাহলভীর বিরুদ্ধে ইসলামি বিপ্লবের নেতৃত্ব দিয়েছিলেন।

ইউরোপে পড়াশুনা করা বনিসদর শাহ রাজত্বের বিরোধী ছিলেন। ফলে তিনি রুহোল্লাহ খামেনির প্রিয় বন্ধু হয়ে ওঠেন। পরে ১৯৭৯ সালের ইসলামি বিপ্লবের মাধ্যমে তিনি ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত হন।

কিন্তু তার রাষ্ট্রপতিত্ব মাত্র এক বছর স্থায়ী হয়েছিল। কারণ ১৯৮১ সালে নবগঠিত ইসলামিক সংসদ খামেনির সমর্থন নিয়ে তাকে অভিসংশিত করে। পরে তিনি প্যারিসে আশ্রয় নেন।

ইউএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]