সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ০৯ অক্টোবর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৬ পিএম, ০৯ অক্টোবর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

সৌদির বিমানবন্দরে ড্রোন হামলা, তিন বাংলাদেশিসহ আহত ১০
সৌদি আরবের জাজান শহরের বাদশাহ আবদুল্লাহ বিমানবন্দরে ড্রোন হামলার ঘটনা ঘটেছে। এতে তিন বাংলাদেশিসহ অন্তত ১০ জন আহত হয়েছেন। শুক্রবার (৮ অক্টোবর) সন্ধ্যায় এ হামলার ঘটনা ঘটে। জাজান ইয়েমেন সীমান্তঘেঁষা শহর। হুথি বিদ্রোহীরা এ হামলা চালিয়েছে বলে অভিযোগ সৌদি জোটের।

আহত অন্য সাতজনের মধ্যে ছয়জনই সৌদি আরবের নাগরিক। আরেকজন সুদানি নাগরিক। আহতদের মধ্যে পাঁচজনের তথ্য পাওয়া গেছে। তারা সামান্য আহত হয়েছেন। অন্য পাঁচজনের অবস্থা জানা যায়নি।

দ. এশিয়ায় অর্থনৈতিক প্রবৃদ্ধিতে সবচেয়ে ধারাবাহিক বাংলাদেশ
করোনাভাইরাস মহামারির ভয়াল থাবা থেকে ধীরে ধীরে বেরিয়ে আসছে দক্ষিণ এশিয়া। স্থবিরতা কাটিয়ে ফের গতিশীল হচ্ছে এ অঞ্চলের অর্থনীতি। কিন্তু বছরখানেক আগে অর্থনীতিতে যে আঘাত দিয়েছিল করোনা, তার ক্ষত পুরোপুরি মেটানো বেশ কঠিন। অথচ এমন কঠিন সময়েও দারুণ কৃতিত্ব দেখিয়ে অর্থনীতিতে ইতিবাচক প্রবৃদ্ধি ধরে রেখেছে বাংলাদেশ। বলা বাহুল্য, ২০১৯-২০ অর্থবছরে দক্ষিণ এশিয়ায় একমাত্র ইতিবাচক প্রবৃদ্ধি হওয়া দেশের নাম বাংলাদেশ।

উন্নয়নের সেই ধারা অব্যাহত থাকতে পারে আগামী বছরগুলোতেও। আর তা হলে ২০২২-২৩ অর্থবছরেই জিডিপি প্রবৃদ্ধিতে ভারতসহ দক্ষিণ এশিয়ার বেশিরভাগ দেশকে আবারও পেছনে ফেলবে বাংলাদেশ। গত বৃহস্পতিবার (৭ অক্টোবর) বিশ্বব্যাংক প্রকাশিত দক্ষিণ এশীয় অর্থনীতি বিষয়ক সবশেষ প্রতিবেদনে (সাউথ এশিয়া ইকোনমিক ফোকাস) এসব তথ্য উঠে এসেছে।

যুক্তরাষ্ট্র-তালেবান বৈঠকে ‘সম্পর্কের নতুন অধ্যায়’ নিয়ে আলোচনা
তালেবানের কাবুল দখল ও মার্কিন বাহিনী আফগানিস্তান ছাড়ার পর প্রথমবারের মতো আফগান সশস্ত্র গোষ্ঠীটির সঙ্গে বৈঠক করেছে যুক্তরাষ্ট্র। শনিবার (৯ অক্টোবর) কাতারের রাজধানী দোহায় তালেবানের শীর্ষ নেতাদের সঙ্গে মার্কিন প্রতিনিধিদের এ বৈঠক অনুষ্ঠিত হয়। আফগানিস্তানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী মোল্লা আমির খান মুত্তাকি এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানিয়েছেন, বৈঠকে দুই দেশের মধ্যে ‘সম্পর্কের নতুন অধ্যায়’ চালুর বিষয়ে আলোচনা হয়েছে। আফগান পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, তাদের পক্ষ থেকে আলোচনার মূল বিষয়বস্তু ছিল মানবিক সহায়তা ও গত বছর সই হওয়া ওয়াশিংটন-তালেবান সমঝোতা চুক্তির বাস্তবায়ন।

ভারতে নজিরবিহীন কয়লা সংকট, দুদিনের মধ্যে আঁধারে ডুবতে পারে দিল্লি
নজিরবিহীন কয়লা সংকটে পড়েছে ভারত। অবস্থা এতটাই খারাপ যে, দুদিনের মধ্যে তাপবিদ্যুৎকেন্দ্রগুলো কয়লা না পেলে অন্ধকারে ডুবে যাবে দেশটির রাজধানী শহর দিল্লি। শনিবার (৯ অক্টোবর) এ সতর্কবার্তা দিয়েছেন দিল্লির বিদ্যুৎমন্ত্রী সত্যেন্দ্র জৈন। খবর আনন্দবাজার পত্রিকার।

তিনি বলেন, তাপবিদ্যুৎকেন্দ্রগুলোতে ন্যূনতম এক মাসের কয়লা মজুত থাকা উচিত। কিন্তু দিল্লির বিদ্যুৎকেন্দ্রগুলোতে কয়লার মজুত একেবারে তলানিতে পৌঁছেছে। যা রয়েছে, তাতে বড়জোর এক দিন চলবে। এর মধ্যে কয়লা না পেলে ‘ব্ল্যাকআউট’ পরিস্থিতি তৈরি হবে রাজধানীতে।

ব্রাজিলে করোনায় মৃত্যু ৬ লাখ ছাড়ালো
করোনা মহামারি শুরুর পর থেকে ব্রাজিলে স্থানীয় সময় শুক্রবার (৮ অক্টোবর) পর্যন্ত মৃত্যুর সংখ্যা ছয় লাখ ছাড়িয়েছে। দেশটিতে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয় ২০২০ সালের মার্চ মাসে। স্থানীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তরফ থেকে জানানো হয়েছে, ব্রাজিলে করোনায় মৃত্যুর সংখ্যা এ পর্যন্ত ৬ লাখ ৪২৫ জন।

সংক্রমণের দিক থেকে যুক্তরাষ্ট্র ও ভারতের পর লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। সেখানে সংক্রমণের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ১৫ লাখ ৩৩ হাজার ৭৫২ জনে। এর মধ্যে মারা গেছেন ৬ লাখ ৪২৫ জন। আর সেরে উঠেছেন ২ কোটি ছয় লাখ ৬৫ হাজার ২৭৩ জন।

তাইওয়ানকে একত্র করার ঘোষণা শি জিনপিংয়ের
তাইওয়ানকে ফের একত্র করার ঘোষণা দিয়েছে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তবে শান্তিপূর্ণভাবেই দ্বীপটিকে একত্র করা হবে বলে জানিয়েছেন তিনি। খবর বিবিসির।

জিনপিং সতর্ক করে বলেন, বিচ্ছিন্নতার বিরুদ্ধে চীনের গৌরবময় ঐতিহ্য রয়েছে। তাইওয়ানকে মাতৃভূমি উল্লেখ করে তিনি আরও বলেন, তাইওয়ানকে একত্র করার ঐতিহাসিক কাজটি অবশ্যই সম্পন্ন করা উচিত এবং তা করা হবে। ‘এক দেশ-দুই ব্যবস্থা’ নীতির অধীনে শান্তিপূর্ণভাবে তাইওয়ানকে একত্র দেখতে চান তিনি। যে ব্যবস্থা হংকংয়েও চালু আছে।

কঙ্গোতে নৌকাডুবি: ৫০ মরদেহ উদ্ধার, নিখোঁজ ৭০
আফ্রিকার দেশ কঙ্গোতে নৌকা ডুবে ৫০ জনের প্রাণহানি হয়েছে। এ ঘটনায় এখনো বহু লোক নিখোঁজ বলে ধারণা করা হচ্ছে। গত সপ্তাহে কঙ্গো নদীতে এ দুর্ঘটনা ঘটে। শুক্রবার (৮ অক্টোবর) বিকেলে মরদেহগুলো উদ্ধার করা হয়।

শনিবার (৯ অক্টোবর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানায়। প্রতিবেদনে বলা হয়, শুক্রবার বিকেলে ৫০ মরদেহ উদ্ধার হলেও এখনো ৭০ জনের বেশি নিখোঁজ রয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

সিরিয়ায় বিমানঘাঁটিতে ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ২
সিরিয়ায় একটি বিমানঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল। এতে দামেস্কের মিত্র দুই বিদেশি যোদ্ধা নিহত হয়েছেন। আহত হয়েছেন সিরিয়ার বেশ কয়েকজন সেনা সদস্য।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, টি-৪ বিমানঘাঁটিতে এ হামলায় দুইজন বিদেশি যোদ্ধা নিহত হয়েছেন। শুক্রবার (৮ অক্টোবর) এ হামলা চালায় ইসরায়েল। তবে নিহতরা কোন দেশের নাগরিক তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

বিশ্বের সেরা দশ ধনীর তালিকায় মুকেশ আম্বানি
এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি মুকেশ আম্বানি এবার বিশ্বের সেরা ধনীর তালিকায় দশ নম্বরে উঠে এসেছেন। শুক্রবার তার সংস্থার স্টক রেকর্ড ছাড়ায়। এরপরই জেফ বেজোস, ইলন মাস্কের সঙ্গে বিশ্বের সেরা ধনীর তালিকায় নাম লেখান ভারতের রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান।

ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স অনুযায়ী, এ বছর মুকেশ আম্বানির সম্পদ বেড়েছে ২৩.৮ বিলিয়ন ডলার। ফলে তার মোট সম্পদের পরিমাণ এখন ১০০.৬ বিলিয়ন ডলার। যদিও ফোর্বসের তথ্যমতে তার সম্পদের পরিমাণ ৮৪.৫ বিলিয়ন ডলার।

লিবিয়ায় অভিবাসী বন্দিশালায় বিশৃঙ্খলা, গুলিতে নিহত ৬
লিবিয়ায় অভিবাসী বন্দিশালায় চরম বিশৃঙ্খলার মধ্যে রক্ষীদের গুলিতে ছয়জন নিহত হয়েছেন। জাতিসংঘ বলেছে, শরণার্থী এবং অভিবাসীদের বিরুদ্ধে চলমান সহিংস অভিযানের মধ্যেই এ ঘটনা ঘটেছে।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) শুক্রবার বলেছে, ত্রিপোলির ঘোট শাল বন্দিশালায় উপচে পড়া ভিড়ের কারণে ব্যাপক বিশৃঙ্খলা দেখা দেয়। এসময় রক্ষীদের গুলিতে এ হতাহতের ঘটনা ঘটে।

কেএএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]