সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১২ অক্টোবর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০০ পিএম, ১২ অক্টোবর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বাংলাদেশে হামলার পরিকল্পনা: অস্ট্রেলিয়ায় আইএস সমর্থকের ৫ বছর জেল
বাংলাদেশে হামলার পরিকল্পনাকারী এক প্রবাসীকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন অস্ট্রেলিয়ার আদালত। নওরোজ রায়েদ আমিন নামে ৩০ বছর বয়সী ওই যুবক বছর পাঁচেক আগে ছদ্মবেশের উপকরণ, ট্যাকটিক্যাল বুট, বোমা তৈরির বইসহ সিডনি বিমানবন্দরে আটক হয়েছিলেন। তিনি ওই সময় জঙ্গিগোষ্ঠী আইএসের কট্টর সমর্থক ছিলেন। সোমবার অস্ট্রেলীয় সংবাদমাধ্যম সিডনি মর্নিং হেরাল্ডের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

খবরে বলা হয়েছে, ২০১৫ সালের মে থেকে ২০১৬ সালের ফেব্রুয়ারি মাসের মধ্যে দুই বাংলাদেশির সঙ্গে সামাজিক যোগাযোগমাধ্যমে কথোপকথনের সময় আইএস সমর্থনের কথা জানান নওরোজ। ২০১৫ সালের আগস্টে তিনি বাংলাদেশের এক লোককে বলেছিলেন, ‘রান্না শেখার জন্য দেশে আসতে হবে তাকে।’

আফগানিস্তানকে শত কোটি ইউরো দেবে ইইউ, তালেবানের হাতে এক পয়সাও নয়
আফগানিস্তানের জন্য ১০০ কোটি ইউরো (১১৫ কোটি ডলার) ত্রাণ সহায়তা প্যাকেজ অনুমোদন করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। তবে এর সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে নানাবিধ শর্ত। সহায়তার পুরোটাই যাবে মানবিক খাতে, উন্নয়মূলক কাজের জন্য কোনো অর্থ ছাড়া হবে না। স্বীকৃত সরকার না হওয়ায় তালেবান প্রশাসনের হাতে যাবে না এক পয়সাও। এছাড়া, বরাদ্দের প্রায় অর্ধেকটাই যাবে তালেবানের ভয়ে পালানো আফগানদের আশ্রয় দেওয়া বিভিন্ন দেশের কাছে। খবর আল জাজিরার।

মঙ্গলবার (১২ অক্টোবর) এক বিবৃতিতে ইইউ প্রধান উরসুলা ভন ডার লিয়েন বলেছেন, আফগানিস্তানে সম্ভাব্য মানবিক ও আর্থ-সামাজিক অধঃপতন এড়াতে এই পদক্ষেপ নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। আফগান পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য জি২০ দেশগুলোর এক ভার্চুয়াল সম্মেলনে এ সহায়তার ঘোষণা দেন ইইউ প্রধান।

চীনে বন্যায় ১৫ জনের মৃত্যু
চীনের উত্তরাঞ্চলীয় শানজি প্রদেশে টানা বৃষ্টিতে সৃষ্ট আকস্মিক বন্যায় কমপক্ষে ১৫ জনের মৃত্যু হয়েছে। এখনো নিখোঁজ তিনজন। দেশটির শীর্ষ কয়লা উৎপাদনকারী ওই এলাকার সাম্প্রতিক এ বন্যায় লাখ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস মঙ্গলবার জানিয়েছে, কমপক্ষে ১৭ লাখ ৬০ হাজার মানুষ বন্যার কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং প্রায় ১ লাখ ২০ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়ে পড়েছে। বন্যার কারণে ১৯ হাজার ৫০০ বাড়িঘর ধসে পড়েছে।

ইরাকে জয়ের পথে মোক্তাদা আল সদরের দল
ইরাকের পার্লামেন্ট নির্বাচনের ফলাফলে এগিয়ে রয়েছে শিয়া সম্প্রদায়ের নেতা মোক্তাদা আল-সদরের দল। ‘সদরিস্ট মুভমেন্ট’র এক মুখপাত্র এখন পর্যন্ত ৭৩টি আসন জয়ের কথা জানিয়েছেন। এছাড়া আরও অনেক আসনে এগিয়ে থাকার কথা বলেছেন তিনি।

যুদ্ধবিধ্বস্ত ইরাকে স্থানীয় সময় রোববার (১০ অক্টোবর) নির্বাচন অনুষ্ঠিত হয়। এবারের ভোটে ৩২৯টি সংসদীয় আসনের বিপরীতে ১৬৭টি দলের ৩ হাজার ২০০ এর বেশি প্রার্থী লড়েছেন।

কাশ্মীরে এবার বন্দুকযুদ্ধে ৫ বিচ্ছিন্নতাবাদী নিহত
ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরে এবার সরকারি বাহিনীর গুলিতে সন্দেহভাজন পাঁচ বিচ্ছিন্নতাবাদী নিহত হয়েছে। পৃথক দুই সংঘর্ষে এই হতাহতের ঘটনা ঘটে বলে জানিয়েছে পুলিশ। বিচ্ছিন্নতাবাদীদের হামলায় ভারতের পাঁচ সেনা সদস্য নিহত হওয়ার একদিন পরেই এ ঘটনা ঘটলো। মঙ্গলবার (১২ অক্টোবর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

পুলিশ জানিয়েছে, নিরাপত্তা বাহিনীর অভিযান শুরু হওয়ার পর কাশ্মীরের দক্ষিণ শোপিয়ান জেলার ইমামসাহাব এলাকায় প্রথম সংঘর্ষের ঘটনা ঘটে। প্রথমে পুলিশ জায়গাটি ঘিরে রাখে এবং বিচ্ছিন্নতাবাদীদের আত্মসমর্পণের অনুরোধ জানায়।

গ্রিসে ৬.৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্প
এক মাসেরও কম সময়ের ব্যবধানে গ্রিসে ফের শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। মঙ্গলবার (১২ অক্টোবর) দেশটির ক্রিট দ্বীপে স্থানীয় সময় দুপুর ১২টা ২৪ মিনিটে এই ভূমিকম্প অনুভূত হয়।

ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়েছে, রিখটার স্কেলে ৬ দশমিক ৩ মাত্রার এ ভূমিকম্পের উৎপত্তিস্থল দেশটির সিটিয়া বন্দর শহর থেকে প্রায় ৩১ মাইল দক্ষিণ-পূর্বে। আর ভূপৃষ্ঠের ৬ দশমিক ২ মাইল গভীরে এ কম্পনের সৃষ্টি হয়।

অস্ট্রেলিয়ায় ১৪ ক্যাঙ্গারু হত্যার অভিযোগে ২ কিশোর আটক
অস্ট্রেলিয়ার সিডনির দক্ষিণ উপকূলে ১৪টি ক্যাঙ্গারুকে হত্যার অভিযোগে দুই কিশোরকে আটক করেছে দেশটির পুলিশ। গত শনিবার (৯ অক্টোবর) মৃত ক্যাঙ্গারুগুলোকে উদ্ধার করেন স্থানীয়রা। খবর বিবিসির।

বেটম্যানস বের দুটি আলাদা সড়কে গলাকাটা অবস্থায় ক্যাঙ্গারুগুলোকে খুঁজে পান স্থানীয় লোকজন। মৃত প্রাণীগুলোর মধ্যে দুটি বাচ্চা ক্যাঙ্গারুও ছিল। আহত আরও বেশ কয়েকটি ক্যাঙ্গারুকে স্থানীয় এক বাসিন্দা চিকিৎসার জন্য নিয়ে যান।

টিকায় ৯০ শতাংশ ঝুঁকি কমে: গবেষণা
টিকাদান কর্মসূচি অব্যাহত রয়েছে গোটা বিশ্বে। এর মধ্যে টিকা দেওয়ার ফলে করোনার ঝুঁকি কতটা কম হতে পারে তা উঠে এসেছে এক গবেষণায়। গবেষকরা বলছেন, টিকা নিলে মৃত্যুঝুঁকি বা হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি ৯০ শতাংশ কমে যায়। ফ্রান্সের এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে জানা গেছে এ তথ্য।

স্থানীয় সময় সোমবার (১১ অক্টোবর) প্রকাশিত হয় গবেষণা প্রতিবেদনটি। এতে বলা হয়েছে, ফ্রান্সের ৫০ বছরের ঊর্ধ্বে ২ কোটি ২৬ লাখ মানুষকে গবেষণার আওতায় আনা হয়। টিকাগ্রহীতাদের ক্ষেত্রে দেখা গেছে যে, এটি অতিসংক্রামক করোনার ডেল্টা ধরনের বিরুদ্ধেও কার্যকর।

শত্রুদের মোকাবিলায় অপ্রতিরোধ্য বাহিনী গঠনের প্রতিজ্ঞা কিমের
শত্রুদের মোকাবিলায় নিজেদের অস্ত্রের উন্নতি এবং একটি অপ্রতিরোধ্য সামরিক বাহিনী গঠনের প্রতিজ্ঞা করেছেন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। যুক্তরাষ্ট্রের শত্রুতাপূর্ণ নীতি এবং দক্ষিণ কোরিয়ার সামরিক পদক্ষেপ কোরীয় দ্বীপের শান্তি বিনষ্ট করছে বলেও উল্লেখ করেন তিনি। আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হাওসাং-১৬ সহ বিভিন্ন ধরনের অস্ত্রের সামনে দাঁড়িয়ে ‘প্রতিরক্ষা উন্নয়ন প্রদর্শনীতে’ তিনি এসব কথা বলেন।

কিম বলেন, পিয়ংইয়ং শুধু আত্মরক্ষার জন্যই সামরিক শক্তি বাড়াচ্ছে, কারও সঙ্গে যুদ্ধ শুরুর জন্য নয়। মঙ্গলবার (১২ অক্টোবর) উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএয়ের বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা ও ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

নভেম্বর থেকে ভ্রমণ করা যাবে থাইল্যান্ডে
করোনার ঝুঁকি কম এমন দেশের নাগরিকরা আগামী ১ নভেম্বর থেকে থাইল্যান্ডে ভ্রমণ করতে পারবেন। এ তালিকায় রয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, সিঙ্গাপুর ও চীনসহ অন্তত ১০টি দেশ। এমনকি কোয়ারেন্টাইনে থাকার প্রয়োজনীয়তার নিয়মও উঠিয়ে দেওয়ার পরিকল্পনা করছে দেশটি। তবে এসব নিয়ম প্রযোজ্য হবে যারা করোনার দুই ডোজ টিকা গ্রহণ করছে।

দেশটির প্রধানমন্ত্রী প্রাইউথ চান-ওচা স্বীকার করেছেন যে, এ সিদ্ধান্তে কিছুটা ঝুঁকি রয়েছে। তবে এটি দেশের পর্যটনখাতকে পুনরুজ্জীবিত করার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে ধারণা করা হচ্ছে।

কেএএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]