আমাজন ধ্বংস: বোলসোনারোর বিরুদ্ধে আইসিসিতে অভিযোগ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:৪০ এএম, ১৩ অক্টোবর ২০২১
ছবি: সংগৃহীত

ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারো পৃথিবীর ফুসফুসখ্যাত আমাজন বন ধ্বংস করে মানবতাবিরোধী অপরাধ করছেন বলে অভিযোগ দায়ের করা হয়েছে। মঙ্গলবার সকালে হেগভিত্তিক আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে অভিযোগ করেছে অস্ট্রিয়ার পরিবেশগত ন্যায়বিচার প্রচারক সংগঠন অলরাইজ।

সংগঠনটির পক্ষ থেকে বোলসোনারো প্রশাসন ও তার বিরুদ্ধে বিশ্বজুড়ে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবগুলোর সঙ্গে সরাসরি জড়িত থাকায় আইনি ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে বোলসোনারোর বিরুদ্ধে অভিযোগের ব্যাপারে বলা হয়, তিনি ব্যাপক প্রচার-প্রচারণার মাধ্যমে পরিবেশরক্ষকদের হত্যা করেছেন ও বন উজাড়ের কারণে গ্রিন হাউজ গ্যাস নির্গমনের মাধ্যমে বিশ্বের জনগোষ্ঠীকে বিপন্ন করে তুলছেন।

jagonews24

২৮৬ পৃষ্ঠার ওই অভিযোগ আইসিসিতে জমা দিয়েছে পরিবেশগত ন্যায়বিচার নিয়ে কাজ করা ওই সংগঠনটি। তারা এক বিবৃতিতে জানিয়েছে, এ ব্যাপারে পুঙ্খানুপুঙ্খ তদন্ত হওয়া জরুরি।

বোলসোনারো প্রশাসন আমাজন রক্ষায় কাজ করে এমন আইন, সংস্থা ও ব্যক্তিদের পদ্ধতিগতভাবে অপসারণ, অকার্যকর ও নির্মূল করার চেষ্টা করছে বলে অভিযোগ করা হয়।

তবে এই অভিযোগের ব্যাপারে ব্রাজিলের প্রেসিডেন্ট কিংবা প্রশাসনের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি।

এআরএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]