পশ্চিমবঙ্গসহ ৩ রাজ্যের আরও ভেতরে ঢুকতে পারবে বিএসএফ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:১৭ এএম, ১৪ অক্টোবর ২০২১
ছবি: সংগৃহীত

ক্ষমতা বাড়ানো হয়েছে ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের। তারা এখন নির্দিষ্ট ভূখণ্ড থেকে ৫০ কিমি ভেতরে গিয়ে আটক, জব্দ এবং তল্লাশি করতে পারবে। তবে এটা করা যাবে পশ্চিমবঙ্গ, পাঞ্জাব এবং আসামে। এর আগে বিএসএফ এসব রাজ্যের ১৫ কিলোমিটার পর্যন্ত ভেতরে গিয়ে আটক, তল্লাশি বা জব্দ করতে পারতো।

এদিকে গুজরাটে বিএসএফের ক্ষমতা রয়েছে ৮০ কিমি পর্যন্ত ভেতরে ঢুকে অভিযান চালানোর। তবে মেঘালয়, নাগাল্যান্ড, মিজোরাম, ত্রিপুরা, মণিপুর, জম্মু-কাশ্মীর এবং লাদাখে কোনো সীমা নেই বিএসএফের। এখানে তাদের অবাধ ক্ষমতা দেওয়া রয়েছে।

বিএসএফের ক্ষমতা বাড়িয়ে সোমবার (১১ অক্টোবর) ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই নির্দেশনা জারি করে। ১৯৬৮ সালের বর্ডার সিকিউরিটি ফোর্স অ্যাক্টের ১৩৯ ধারা অনুযায়ী কেন্দ্রীয় সরকার এই ক্ষমতা বাড়ায়।

এদিকে বিএসএফের ক্ষমতা বাড়ানোর পর দেশটিতে বিতর্ক শুরু হয়েছে। অনেকে এই নির্দেশনাকে রাজনৈতিক ইস্যু হিসেবে দেখছেন।

তারা বলছেন, পশ্চিমবঙ্গ ও পাঞ্জাব এই দুটি রাজ্য বিজেপি শাসিত নয়। তাই এই দুই রাজ্যে বিএসএফ অপ্রয়োজনীয় ক্ষমতা দেখাতে পারে। সূত্র: হিন্দুস্তান টাইমস

জেডএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]