ইরানি তেল ট্যাঙ্কারে জলদস্যুদের হামলার চেষ্টা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:১৮ পিএম, ১৭ অক্টোবর ২০২১
ছবি-সংগৃহীত

ইরানের দু’টি তেল ট্যাঙ্কারে জলদস্যুরা হামলার চেষ্টা চালিয়েছে। তবে ইরানের একটি যুদ্ধজাহাজ শনিবারের ওই হামলা প্রতিহত করেছে। এডেন উপসাগরে ওই ঘটনা ঘটেছে বলে ইরানের নৌবাহিনীর প্রধান নিশ্চিত করেছেন।

নৌবাহিনীর কমান্ডার অ্যাডমিরাল শাহরা ইরানি শনিবার এক বিবৃতিতে বলেন, নৌবাহিনী সফলভাবে জলদস্যুদের হামলা প্রতিহত করেছে। এডেন উপসাগরে ইরানের বাণিজ্যিক বহরে হামলার চেষ্টা করা হয়।

ইরানি তেল ট্যাঙ্কার দু'টিতে হামলার চেষ্টা চালিয়েছিল জলদস্যুদের পাঁচটি জাহাজ। সে সময় আলবোর্জ যুদ্ধজাহাজ জলদস্যুদের প্রতিহত করেছে। দস্যুদের লক্ষ্য করে গুলি ছোড়া হলে তারা পালিয়ে যেতে বাধ্য হয়েছে।

এর আগে চলতি বছরের আগস্টে ওমান উপসাগরের সংযুক্ত আরব আমিরাত উপকূলে একটি তেলবাহী জাহাজ ছিনতাইয়ের অভিযোগ ওঠে। ছিনতাইয়ের পর জাহাজটিকে ইরানের উদ্দেশে যাত্রার নির্দেশনা দেওয়া হয় বলে ধারণা করা হয়।

তার কিছুদিন আগেই ওমান উপকূলে ইসরায়েলি ব্যবসায়ীর মালিকানাধীন তেল ট্যাঙ্কারে হামলার জন্য ইরানকে দায়ী করে ইসরায়েল। তেল ট্যাঙ্কারে হামলার ঘটনায় দুই জন নিহত হন। এদের মধ্যে একজন ব্রিটিশ নাগরিক এবং অন্যজন রোমানিয়ার নাগরিক। লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান জোডিয়াক ম্যারিটাইমের অধীনে পরিচালিত হচ্ছিল এমভি মার্সার স্ট্রিট নামের ওই জাহাজটি। হামলার সময় এটি আরব সাগরের ওমান উপকূলে ছিল।

টিটিএন/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]