সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৭ অক্টোবর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৫ পিএম, ১৭ অক্টোবর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

আবারও কাঁধে কাঁধ মিলিয়ে নামাজ আদায়ের অনুমতি মসজিদ আল হারামে
সৌদি আরবের পবিত্র মক্কা নগরীতে অবস্থিত গ্র্যান্ড মসজিদ অর্থাৎ মসজিদ আল হারামে সামাজিক দূরত্বের বিধি আর থাকছে না। করোনা মহামারি শুরুর পর সেখানে বিধিনিষেধ জারি করা হয়েছিল। এমনকি অতিরিক্ত লোকজন নামাজ আদায়েরও অনুমতি পায়নি। সেই বিধিনিষেধ অবশেষে তুলে নেওয়া হচ্ছে।

কড়াকড়ি তুলে নিয়ে পূর্ণ ধারণক্ষমতায় আবারও সেখানে মুসল্লিদের নামাজ আদায়ের অনুমতি দেওয়া হয়েছে। ফলে দীর্ঘদিন পরে ফের কাঁধে কাঁধ মিলিয়ে মসজিদ আল হারামে নামাজ আদায়ের সুযোগ পাচ্ছেন মুসল্লিরা।

কেরালায় ভারি বৃষ্টি ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে ২১
ভারি বৃষ্টিতে বিপর্যস্ত ভারতের কেরালা রাজ্য। টানা বৃষ্টিতে দেখা দিয়েছে ভূমিধস। এখন পর্যন্ত ১৫ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। নিখোঁজ রয়েছেন আরও অনেকে। খবর এনডিটিভির।

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত কেরালার ইদুক্কি ও কোট্টায়াম জেলা। পানিবন্দি হয়ে পড়েছেন বহু মানুষ। বহু ঘরবাড়ি বিধ্বস্ত হওয়ার খবর পাওয়া গেছে। ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে উদ্ধার তৎপরতা চালাচ্ছে সেনা ও নৌবাহিনীর বিশেষ টিম।

হাইতিতে ১৭ মার্কিন মিশনারি অপহৃত
হাইতিতে ১৭ মার্কিন খ্রিস্টান মিশনারি এবং তাদের পরিবারের সদস্যদের অপহরণ করা হয়েছে। এদের মধ্যে বেশ কয়েকজন শিশুও রয়েছে। রাজধানী পোর্ট-অব-প্রিন্স থেকে গ্যাং সদস্যরা ওই মিশনারি এবং তাদের পরিবারের সদস্যদের অপহরণ করেছে।

পোর্ট-অব-প্রিন্সের নিরাপত্তা কর্মকর্তাদের বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস জানিয়েছে, শনিবার একটি বাস থেকে ওই মিশনারি এবং তাদের পরিবারের সদস্যদের অপহরণ করা হয়।

জীববৈচিত্র্য সুরক্ষায় চীনের সহযোগিতা চায় বাংলাদেশ
জীববৈচিত্র্য সুরক্ষায় চীনের সঙ্গে সহযোগিতা আরও বাড়াতে চায় বাংলাদেশ। এ বিষয়ে দুই দেশ অভিজ্ঞতা ভাগাভাগি করতে পারবে বলে আশা করছেন চীনে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত মাহবুব উজ জামান। সম্প্রতি কুনমিং শহরে জাতিসংঘের জীববৈচিত্র্য সম্মেলনের ফাঁকে চীনা সংবাদমাধ্যম সিজিটিএন’কে দেওয়া সাক্ষাৎকারে এসব কথা বলেছেন তিনি।

মাহবুব উজ জামান বলেন, চীন আমাদের দীর্ঘমেয়াদি অংশীদার। আশা করছি, আমাদের চীনা বন্ধুরা বড় পদক্ষেপে এগিয়ে আসবে, বিশেষ করে পরিবেশগত খাতে। কারণ এটি এমন একটি খাত, যা আমাদের সবাইকে প্রভাবিত করে।

জ্বালানি কিনতে ভারতের কাছে ৫০ কোটি ডলার ঋণ চায় শ্রীলঙ্কা
নজিরবিহীন বৈদেশিক মুদ্রা সংকটের মধ্যে জ্বালানি তেলেরও ঘাটতি দেখা দিতে চলেছে শ্রীলঙ্কায়। এই সংকট কাটাতে এবার ভারতের দ্বারস্থ হয়েছে দেশটি। পেট্রল ও ডিজেল কিনতে নয়াদিল্লির কাছে ৫০ কোটি ডলার ঋণ সহায়তা চেয়েছে কলম্বো।

কিছুদিন আগে লঙ্কান জ্বালানিমন্ত্রী উদয়া গাম্মানপিলা জানিয়েছিলেন, বর্তমানে দেশটির যে পরিমাণ জ্বালানি নিশ্চয়তা রয়েছে, তাতে বড়জোর আগামী জানুয়ারি পর্যন্ত চলতে পারে। এ অবস্থায় আসন্ন সংকট কাটাতে ভারতের কাছে ঋণ চেয়েছে কলম্বো।

এমপিদের নিরাপত্তা বাড়াচ্ছে যুক্তরাজ্য
যুক্তরাজ্যের ক্ষমতাসীন কনজারভেটিভ দলের এক এমপিকে হত্যার ঘটনার পর অন্যান্য এমপিদের নিরাপত্তা বাড়ানো হচ্ছে। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রোববার জানিয়েছেন, এমপিদের নিরাপত্তা বাড়ানো হবে। এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গত শুক্রবার পূর্ব লন্ডনের বেলফায়ার মেথডিস্ট গির্জায় ডেভিড অ্যামসকে হত্যা করা হয়। একের পর এক ছুরিকাঘাতে নিহত হন তিনি। যুক্তরাজ্যে গত পাঁচ বছরের মধ্যে এ নিয়ে দু’জন সংসদ সদস্য হামলার শিকার হয়ে প্রাণ হারিয়েছেন। অ্যামস নিহত হওয়ার পর দেশটির রাজনীতিবিদদের নিরাপত্তা ব্যবস্থা প্রশ্নবিদ্ধ হচ্ছে।

যাত্রীভর্তি ট্রেনে ধর্ষণের শিকার নারী, বাধা দিলো না কেউ
যাত্রীভর্তি ট্রেনে ধর্ষণের শিকার হলেন এক নারী, কিন্তু তাকে বাঁচাতে এগিয়ে গেলো না একটি মানুষও। অথচ তারা চাইলেই আটকাতে পারতেন নির্যাতনকারীকে। এমনকি কেউ যদি পুলিশের কাছে ফোন করতেন, তাহলেও হয়তো বীভৎস এ ঘটনা থামানো যেতো। কিন্তু কেউ কিছুই করলেন না, শুধু দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখে গেলেন পুরো ঘটনা। সামাজিক অবক্ষয়ের চূড়ান্ত চিত্রই যেন তুলে ধরলো এই ঘটনা।

বার্তা সংস্থা এপি’র খবর অনুসারে, গত বুধবার (১৩ অক্টোবর) পেনসিলভানিয়ার বৃহত্তম শহর ফিলাডেলফিয়ায় একটি কম্যুটার ট্রেনের ভেতর ধর্ষণের শিকার হয়েছেন ওই নারী। শুক্রবার (১৫ অক্টোবর) বিষয়টি নিশ্চিত করেছেন আপার ডার্বি পুলিশের সুপারিনটেন্ডেন্ট টিমোথি বার্নহার্ড।

সাগরে তেল কেন্দ্রকে বিলাসবহুল পর্যটন স্পট বানাচ্ছে সৌদি
পর্যটকদের আকর্ষণ করতে নানা কৌশলে কাজ করছে সৌদি আরব। এবার সাগরে তেল কেন্দ্রকে কাজে লাগিয়ে ‘দ্যা আরআইজি’ প্রজেক্টের উদ্বোধন করা হলো। সমুদ্রতীরে তেল কেন্দ্রভিত্তিক বিশ্বে প্রথম এ ধরনের পর্যটন কেন্দ্র চালু করছে সৌদি। স্থানীয় সময় শনিবার (১৫ অক্টোবর) দেশটির পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড ( পিআইএফ) এ ধরনের প্রজেক্ট চালু করার ঘোষণা দিয়েছে।

আরব উপসাগরের দেড় লাখ বর্গমিটারের বেশি বিস্তৃত এলাকাজুড়ে থাকছে এই বিশাল আয়োজন। এই প্রজেক্টের আওতায় পর্যটকদের জন্য সব ধরনের আধুনিক ব্যবস্থা গ্রহণ করা হবে। এই প্রজেক্ট ঘোষণার আগে পর্যটকরা চাইলেও সেখানে যেতে পারতেন না। পর্যটন কেন্দ্রিক এই প্রজেক্টে ব্যয় হবে চারশ বিলিয়ন ডলার। দেশের জনগণ এবং সৌদি সরকারের অর্থায়নে নির্মিত হবে এই পর্যটন কেন্দ্র।

ইরানি তেল ট্যাঙ্কারে জলদস্যুদের হামলার চেষ্টা
ইরানের দু’টি তেল ট্যাঙ্কারে জলদস্যুরা হামলার চেষ্টা চালিয়েছে। তবে ইরানের একটি যুদ্ধজাহাজ শনিবারের ওই হামলা প্রতিহত করেছে। এডেন উপসাগরে ওই ঘটনা ঘটেছে বলে ইরানের নৌবাহিনীর প্রধান নিশ্চিত করেছেন।

নৌবাহিনীর কমান্ডার অ্যাডমিরাল শাহরা ইরানি শনিবার এক বিবৃতিতে বলেন, নৌবাহিনী সফলভাবে জলদস্যুদের হামলা প্রতিহত করেছে। এডেন উপসাগরে ইরানের বাণিজ্যিক বহরে হামলার চেষ্টা করা হয়।

সৌরজগতের রহস্য উন্মোচনে লুসির যাত্রা
জুপিটার বা বৃহস্পতি গ্রহের কাছে যেসব গ্রহাণু ঘুরে বেড়াচ্ছে সেগুলো পরীক্ষা নিরীক্ষা করে দেখতে একটি মহাকাশযান পাঠিয়েছে নাসা। কীভাবে সৌরজগৎ তৈরি হয়েছে এই অভিযান সেই রহস্য উন্মোচনে সহায়তা করবে বলে আশা করা হচ্ছে।

একে বলা হচ্ছে, সৌরজগতের ‘জীবাশ্ম’ খোঁজার অভিযান। শনিবার ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল থেকে লুসি নামের এই মহাকাশযানটি উৎক্ষেপণ করা হয়েছে।

কেএএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]