মিয়ানমারে সহিংসতায় বিরোধীরা দায়ী: জান্তাপ্রধান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:২৪ পিএম, ১৮ অক্টোবর ২০২১

মিয়ানমারের চলমান সহিংসতার জন্য দেশটির বিরোধীদলগুলোকে দায়ী করেছেন সামরিক জান্তাপ্রধান মিন অং হ্লাইং। অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের পর থেকেই সেনাবাহিনী দেশটিতে শান্তি প্রতিষ্ঠায় কাজ করছে বলে দাবি করেন তিনি। আসিয়ানের সম্মেলন থেকে বাদ পরার পর রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে তিনি এসব কথা জানান। সোমবার (১৮ অক্টোবর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মিন অং হ্লাইং বলেন, মিয়ানমারে বিভিন্ন গোষ্ঠীর উসকানিতে সহিংসতা বেড়ে গেছে। যারা সামরিক সরকারের বিরুদ্ধে তারাই এসব ঘটনার সঙ্গে জড়িত। সবাই শুধু সমস্যা সমাধান করার কথা বলছে, কিন্তু সহিংসতার দিকে কেউ নজর দিচ্ছে না। আসিয়ানের উচিত এ বিষয়গুলো নিয়ে কাজ করা।

আগামী ২৬ অক্টোবর থেকে ২৮ অক্টোবরের শীর্ষ সম্মেলনে মিয়ানমার থেকে অরাজনৈতিক প্রতিনিধি রাখার সিদ্ধান্ত নিয়েছে আসিয়ান। একে অং সান সু চির নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করা সামরিক নেতাদের প্রতি এক নজিরবিহীন পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।

মিয়ানমারের গণতন্ত্রপন্থি নেতা অং সান সুচিকে ক্ষমতাচ্যুত করে এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। ফলে দেশটিতে গণতন্ত্রের দিকে ক্রমান্বয়ে উত্তরণের পথের অবসান ঘটে। তারপরেই দেশটিতে সামরিক বাহিনীর বিরুদ্ধে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

কিন্তু বিক্ষোভ-প্রতিবাদ দমন করতে অভ্যুত্থানের পর থেকেই অভিযান চালিয়ে আসছে জান্তা সরকার। তাদের গুলিতে দেশটিতে এখন পর্যন্ত শিশুসহ এক হাজার ১৭৮ জন মানুষ মারা গেছে। আরও কয়েক হাজার মানুষকে আটক করা হয়েছে।

এমএসএম/টিটিএন/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]