ম্যানেজারকে হত্যার দায়ে ধর্মগুরু রাম রহিমের যাবজ্জীবন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৬ পিএম, ১৮ অক্টোবর ২০২১

ম্যানেজার রণজিৎ সিংহকে হত্যার দায়ে ভারতের কথিত ধর্মগুরু রাম রহিমের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। একই সঙ্গে ৩১ লাখ রুপি জরিমানা করা হয়েছে তাকে। সোমবার (১৮ অক্টোবর) এ রায় ঘোষণা করা হয়।

২০০২ সালের ১০ জুলাই খুন হন কথিত ধর্মগুরু রাম রহিমের ম্যানেজার রণজিৎ সিংহ। তিনি ডেরা সচ্চা সৌদার অনুগামীও ছিলেন। কিন্তু পরবর্তীতে রাম রহিমের বিরুদ্ধে ডেরার নারীদের ওপর যৌন নির্যাতনের অভিযোগ উঠে। সেসব অভিযোগ বেনামি চিঠির মাধ্যমে ছড়িয়ে দেওয়ার পেছনে রণজিতের হাত ছিল বলে সন্দেহ করা হয়। পরে তাকে গুলি করে হত্যা করে অভিযুক্তরা।

সিবিআই-এর চার্জশিটেও উল্লেখ করা হয়, ডেরা প্রধানের সন্দেহ ছিল, বেনামি চিঠি ছড়িয়ে দেওয়ার পিছনে ছিলেন রণজিৎই। সেই কারণেই তাকে খুনের চক্রান্ত করা হয়। সেই ঘটনার ১৯ বছরেরও বেশি সময় পর সোমবার সাজা ঘোষণা করা হলো।

তার সঙ্গে আরও চারজনেরও একই সাজা দেওয়া হয়েছে। তারা হলো কৃষণ লাল, জশবীর সিং, অবতার সিং এবং সবদিল। তাদেরকেও ৫০ হাজার রুপি করে জরিমানা করা হয়েছে। এই জরিমানার ৫০ শতাংশ যাবে রণজিৎ সিংয়ের পরিবারের কাছে। এ ঘটনায় জড়িত আরও একজন এক বছর আগে মারা গেছে।

চলতি মাসের শুরুর দিকে রণজিৎ হত্যা মামলায় পাঁচজনকে দোষী সাব্যস্ত করেন আদালত। দুইজনকে ধর্ষণের মামলায় ২০১৭ সাল থেকে রোহতক জেলার কারাগারে রাম রহিম। সেখান থেকেই শাস্তির কথা জানতে পারে স্বঘোষিত এই ধর্মগুরু।

এমএসএম/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]