ভারতের সাবমেরিন অনুপ্রবেশ ঠেকিয়ে দেওয়ার দাবি পাকিস্তানের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৪৫ পিএম, ১৯ অক্টোবর ২০২১

ভারতের একটি সাবমেরিন শনাক্তের পর সেটিকে প্রতিরোধের দাবি করেছে পাকিস্তানের সেনাবাহিনী। এ সপ্তাহের শুরুতে পাকিস্তানের জলসীমায় প্রবেশ করে সাবমেরিনটি। ২০১৬ সালের পর দেশটির জলসীমায় ভারতীয় সাবমেরিন অনুপ্রবেশের এটি তৃতীয় ঘটনা। মঙ্গলবার (১৯ অক্টোবর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

শনিবার রাতে ভারতের ওই সাবমেরিনটি অনুপ্রবেশের চেষ্টা চালায় বলে মঙ্গলবার পাকিস্তানের সেনাবাহিনী এক বিবৃতিতে জানায়।

প্রথমে সাবমেরিনটি শনাক্ত ও ট্রাক করা হয়। সামুদ্রিক টহল বিমানের মাধ্যমে পাকিস্তানের নৌবাহিনী ওই এলাকায় নিয়মিত নজরদারি করছিল।

এ অভিযোগের বিষয়ে ভারত সরকারের তরফ থেকে এখনো কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

দক্ষিণ এশিয়ার এ প্রতিবেশী দেশ দুইটির সামরিক বাহিনী ও সরকার একে অপরকে বিভিন্ন ইস্যুতে দোষারোপ করে আসছে। এছাড়াও একে অপরকে সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে মদদের অভিযোগ করছে দেশ দুইটি।

পাকিস্তানের সামরিক বাহিনীকে এবারের অনুপ্রবেশকে তৃতীয় ঘটনা হিসেবে উল্লেখ করেছে। কারণ এর আগে ২০১৬ সালে এবং ২০১৯ সালেও ভারতের সাবমেরিন পাকিস্তানের জলসীমায় প্রবেশ করেছে বলে দাবি করা হচ্ছে।

পারমাণবিক শক্তিধর এ দেশ দুইটি ১৯৪৭ সালের পর থেকে তিনবার যুদ্ধে জড়িয়েছে। ২০১৯ সালের পর থেকেই নতুনভাবে দেশ দুইটির মধ্যে সম্পর্ক তীক্ত হচ্ছে। বিতর্কিত কাশ্মীর অঞ্চলকে কেন্দ্র করেই তাদের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

এমএসএম/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]