জলবায়ু পরিবর্তনের মারাত্মক ঝুঁকিতে আফ্রিকার ১০ কোটি মানুষ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫২ পিএম, ১৯ অক্টোবর ২০২১

আফ্রিকায় ১০ কোটির বেশি হতদরিদ্র মানুষ জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে পড়ছে। আগামী দুই দশকের মধ্যে মহাদেশটির কয়েকটি হিমবাহ গলে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। জাতিসংঘের প্রকাশিত একটি নতুন প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। মঙ্গলবার (১৯ অক্টোবর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মঙ্গলবার বিশ্ব আবহাওয়া সংস্থা কর্তৃক প্রকাশিত প্রতিবেদনে আফ্রিকার ওপর জলবায়ু পরিবর্তনের একটি ভয়াবহ চিত্র তুলে ধরা হয়েছে।

বলা হয়েছে, আফ্রিকায় ক্রমাগতভাবে উষ্ণতা বাড়ার ফলে ১০ কোটির বেশি মানুষ অরক্ষিত অবস্থায় আছে। মহাদেশটির ৫৪টি দেশ বৈশ্বিকভাবে ৪ শতাংশেরও কম গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ করে।

আফ্রিকান ইউনিয়নের গ্রামীণ অর্থনীতি ও কৃষিবিষয়ক কমিশনার জোসেফা লিওনেল কোরিয়া সাকো বলেন, ধারণা করা হচ্ছে যথাযথ পদক্ষেপ গ্রহণ না করলে ২০৩০ সালের মধ্যে আফ্রিকার প্রায় ১২ কোটি হতদরিদ্র মানুষ খরা, বন্যা এবং প্রচণ্ড উষ্ণতার সম্মুখীন হবে।যাদের আয় দিনে ১.৯০ ডলারের কম তাদের হতদরিদ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে।

তিনি বলেন, সাব-সাহারান আফ্রিকায় জলবায়ু পরিবর্তন ২০৫০ সালের মধ্যে মোট দেশীয় উৎপাদনকে ৩ শতাংশ পর্যন্ত কমিয়ে আনতে পারে। জলবায়ু পরিবর্তনের প্রভাবে ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা ক্রমাগতভাবে বাড়ছে মহাদেশটিতে।

বিশ্ব আবহাওয়া সংস্থার মহাসচিব পেটেরি তালাস বলেছেন, আফ্রিকাজুড়ে তাপমাত্রা বৃদ্ধি অব্যাহত থাকার পাশাপাশি সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়ছে। এছাড়াও মারাত্মকভাবে দেখা দিয়েছে বন্যা, ভূমিধস, খরা।

এমএসএম/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]