ফিলিস্তিনি এলাকায় পুলিশের ক্ষমতা আরও বাড়াচ্ছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:১৫ এএম, ২০ অক্টোবর ২০২১
ছবি: সংগৃহীত

ফিলিস্তিনি এলাকাগুলোতে পুলিশের ক্ষমতা আরও বাড়ানোর উদ্যোগ নিয়েছে ইসরায়েল। এমনিতেই দখলদাররা ফিলিস্তিনিদের বিরুদ্ধে তল্লাশি-অভিযানে পুলিশ বাহিনীকে নজিরবিহীন ক্ষমতা দিয়েছে বলে অভিযোগ রয়েছে। এবার তাদের নতুন উদ্যোগ কার্যকর হলে, কোনো ধরনের ওয়ারেন্ট ছাড়াই ফিলিস্তিনিদের ঘরে ঢুকে তল্লাশি চালাতে পারবে ইসরায়েলি পুলিশ। খবর আল জাজিরার।

ইসরায়েলি মিডিয়াগুলো জানিয়েছে, গত রোববার (১৭ অক্টোবর) পুলিশ বাহিনীর ক্ষমতাবৃদ্ধির একটি বিলে অনুমোদন দিয়েছে ইসরায়েলের মন্ত্রিসভা। প্রস্তাবনায় বলা হয়েছে, ইসরায়েলি পুলিশ যদি মনে করে, তারা কোনো বাড়িতে ঢুকলে গুরুতর অপরাধে জড়িত সন্দেহভাজনকে আটক অথবা এ সংক্রান্ত প্রমাণ জোগাড় করতে পারবে, তাহলে সেখানে প্রবেশে আদালতের পূর্বঅনুমতির দরকার হবে না।

মন্ত্রিসভায় অনুমোদনের পর বিলটি ইসরায়েলি পার্লামেন্টে তোলা হবে। সেখানে সংখ্যাগরিষ্ঠ ভোটে অনুমোদন পেলে সেটি আইনে পরিণত করা হবে।

এদিকে, ইসরায়েলি পুলিশের ক্ষমতাবৃদ্ধির এ পরিকল্পনার তীব্র প্রতিবাদ জানিয়েছেন ফিলিস্তিনিরা। তাদের আশঙ্কা, এর ফলে ফিলিস্তিনিদের ওপর দখলদারদের অত্যাচার-নির্যাতন আরও বেড়ে যাবে।

ইসরায়েলের ভেতরে ফিলিস্তিনিদের প্রধান আইনি সুরক্ষা সংস্থা আদালাহ’র প্রতিষ্ঠাতা ও পরিচালক হাসান জাবরিন বলেছেন, এই বিল ইসরায়েলি পুলিশকে ফিলিস্তিনিদের বাড়িতে ঢোকার অজুহাত তৈরি করে দেবে। এই ক্ষমতা ফিলিস্তিনিদের ভয় দেখাতে, বিশেষ করে প্রতিবাদ-বিক্ষোভের সময় মারাত্মক অপব্যবহার হতে পারে বলে মনে করেন তিনি।

রাজনৈতিক লেখক ও ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স পার্টির সাবেক সাধারণ সম্পাদক আওদ আবদেলফাতাহ বলেন, এটি ফিলিস্তিনিদের জন্য উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি করবে। তিনি বলেন, এটি আমাদের স্বাধীনতাকে সীমাবদ্ধ করবে এবং আরও নজরদারির মধ্যে রাখবে।

কেএএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]