এবার নিজেদের তৈরি রকেট উৎক্ষেপণ করলো দ.কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৪১ পিএম, ২১ অক্টোবর ২০২১

দক্ষিণ কোরিয়া প্রথমবারের মতো নিজেদের তৈরি রকেট মহাকাশে সফলভাবে উৎক্ষেপণ করেছে। মহাকাশে নিজেদের কার্যক্রম বাড়ানোর লক্ষ্যে দীর্ঘদিন ধরে চেষ্টা করে আসছে দেশটি। এবার মহাকাশে তাদের সে স্বপ্ন বাস্তবে রূপ নেওয়া শুরু করেছে। বৃহস্পতিবার (২১ অক্টোবর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

উৎক্ষেপণ করা রকেটটি দ্য কোরিয়ান স্যাটেলাইট উৎক্ষেপণ যান-২ বা নুরি নামে পরিচিত। রাজধানী সিউল থেকে ৫শ কিলোমিটার দক্ষিণে অবস্থিতি গোহেডং থেকে রকেটটি উৎক্ষেপণ করা হয়। ফলে কক্ষপথে ১.৫ টনের একটি ডামি স্যাটেলাইট পৌঁছাতে সক্ষম হয় দেশটি। এর মাধ্যমে মহাকাশে সফলভাবে রকেট পাঠানো দেশগুলোর তালিকায় যুক্ত হলো দক্ষিণ কোরিয়া। এক্ষেত্রে বিশ্বে তাদের অবস্থান সপ্তম।

দুই কোরিয়ার মধ্যে সামরিক অস্ত্র প্রতিযোগিতার মধ্যেই মহাকাশে রকেট পাঠালো দক্ষিণ কোরিয়া। সম্প্রতি দেশ দুইটি নতুন অস্ত্রের পরীক্ষা চালিয়ে যাচ্ছে।

নুরি নামের এই রকেটটি তৈরি করতে দক্ষিণ কোরিয়ার দুই ট্রিলিয়ন ওন বা ১.৬ বিলিয়ন মার্কিন ডলার খরচ হয়েছে। এর মোট ওজন ২শ টন এবং দৈর্ঘ্য ৪৭.২ মিটার। এতে রয়েছে ছয়টি তরল জ্বালানি ইঞ্জিন।

বৃহস্পতিবার ব্যাপক বিস্ফোরণের মাধ্যমে ধোঁয়া ছড়িয়ে আকাশের দিকে উঠতে থাকে এটি। টেলিভিশনের এক ভাষ্যকার জানান, মনে হচ্ছে কোনো সমস্যা ছাড়াই এটি আকাশের দিকে উড়ছে।

কোরিয়া অ্যারোস্পেস রিসার্চ ইনস্টিটিউট (কেএআরআই) জানিয়েছে, দক্ষিণ কোরিয়া ২০২৭ সালের মধ্যে নুরি সিরিজের আরও চারটি রকেট উৎক্ষেপণ করার পরিকল্পনা করছে। এর আগে ২০০৯ ও ২০১০ সালেও মহাকাশে রকেট উৎক্ষেপণের চেষ্টা চালায় দক্ষিণ কোরিয়া। কিন্তু সে সময় তারা ব্যর্থ হয়। বলা হচ্ছে ২০৩০ সালে মধ্যে চাঁদে অনুসন্ধানী যন্ত্র পাঠানোর পরিকল্পনা করছে দেশটি।

এমএসএম/টিটিএন/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]