ইয়েমেন-সৌদিতে হামলায় নিরাপত্তা পরিষদের নিন্দা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:২০ পিএম, ২১ অক্টোবর ২০২১

লোহিত সাগরে নৌচলাচলে হুমকি ও ইয়েমেন উপকূলে বাণিজ্যিক জাহাজে ক্রমবর্ধমান হামলার জন্য হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে নিন্দা জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। বৃহস্পতিবার (২১ অক্টোবর) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইয়েমেনের মারিব এলাকায় সামরিক কার্যক্রম কমিয়ে আনা, আবিদা থেকে সব ধরনের অবরোধ তুলে নেওয়া এবং দেশব্যাপী দ্রুত যুদ্ধ বিরতির ঘোষণা দেওয়ার জন্য হুথিদের প্রতি আহ্বান জানানো হয়।

সম্প্রতি কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ মারিব শহর নিয়ন্ত্রণে নেওয়ার জন্য হুথিরা তাদের সামরিক তৎপরতা বাড়িয়েছে। যুদ্ধে শিশুদের নিয়োগ ও শোষণের জন্যও হুথিদের নিন্দা জানানো হয়। এদের মধ্যে অনেক শিশুই যৌন হয়রানির শিকার বলে জানানো হয়।

তাছাড়া সৌদি আরবের আবাহ আন্তর্জাতিক বিমানবন্দরে বোমাভর্তি ড্রোন হামলা চালানোর জন্যও হুথিদের নিন্দা জানায় নিরাপত্তা পরিষদ।

ইয়েমেনে শান্তি প্রচেষ্টা ব্যর্থ হওয়ায় জাতিসংঘের সর্বোচ্চ সংস্থার পক্ষ থেকে গভীর উদ্বেগ প্রকাশ করে সব দলকে গঠনমূলকভাবে রিয়াদ চুক্তি বাস্তবায়নের আহ্বান জানানো হয়।

ইয়েমেনে যুদ্ধ শেষ করার সৌদি উদ্যোগকে তারা স্বাগত ও সমর্থন জানিয়েছে। এছাড়া দেশটিতে জাতিসংঘের দূত হ্যান্স গ্রান্ডবার্গের প্রচেষ্টার প্রতি পূর্ণ সমর্থন প্রকাশ করে সব পক্ষকে কোনো পূর্বশর্ত ছাড়াই সহযোগিতা করার আহ্বান জানায় সংস্থাটি।

সবশেষে ইয়েমেনের ঐক্য, সার্বভৌমত্ব, স্বাধীনতা এবং অস্ত্র নিষেধাজ্ঞার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

এমএসএম/টিটিএন/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]