পশ্চিমবঙ্গে উপনির্বাচনে ৯২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৬ পিএম, ২১ অক্টোবর ২০২১
ফাইল ছবি

জ্যোতির্ময় দত্ত, পশ্চিমবঙ্গ সংবাদদাতা

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে চার বিধানসভা আসনের উপনির্বাচনের জন্য আরও ১২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করেছে নির্বাচন কমিশন। এই চার কেন্দ্রের জন্য আগেই মোতায়েন করা হয়েছিল ৮০ কোম্পানি আধাসেনা। বৃহস্পতিবার (২১ অক্টোবর) নির্বাচন কমিশন আরও বাহিনী মোতায়েনের কথা ঘোষণা করায় দিনহাটা, শান্তিপুর, গোসাবা ও খড়দহ বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে মোতায়েন হলো ৯২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী।

জানা গেছে, মোতায়েন হওয়া বাহিনীর মধ্যে দিনহাটায় থাকবে ২৭ কোম্পানি, শান্তিপুরে ২২ কোম্পানি, খড়দহে ২০ কোম্পানি ও গোসাবায় থাকবে ২৩ কোম্পানি আধাসেনা। বিএসএফের পাশাপাশি সিআরপিএফ, সিআইএসএফ, এসএসবি, আইটিবিপির জওয়ানরাও থাকবেন। সদ্য সমাপ্ত দুই কেন্দ্রের পূর্ণাঙ্গ নির্বাচন ও ভবানীপুরের উপনির্বাচনের জন্য মোট ৭২ কোম্পানি বাহিনী মোতায়েন করেছিল কমিশন। যার মধ্যে শুধু ভবানীপুরেই মোতায়েন করা হয়েছিল ৩৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী।

চার বিধানসভা কেন্দ্র গোসাবা, দিনহাটা, শান্তিপুর, খড়দহে ভোট হবে ৩০ অক্টোবর। ফল প্রকাশ ২ নভেম্বর। ভবানীপুর উপনির্বাচন হয়েছে শতভাগ কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করে। প্রত্যেক বুথেই কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা ছিলেন। মোটামুটি শান্তিপূর্ণই ছিল এই কেন্দ্রের ভোট। ফলে সেই রেকর্ড ধরে রাখতে বদ্ধ পরিকর নির্বাচন কমিশন। এবার তাই শতভাগ কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করে চার কেন্দ্রে উপনির্বাচন করতে চাইছে কমিশন।

ইতোমধ্যে এই চার কেন্দ্রের ভোট প্রচার ঘিরে বিক্ষিপ্ত সংঘর্ষের অভিযোগ উঠতে শুরু করেছে। বিশেষ করে দিনহাটায় বিজেপি প্রার্থী অশোক মন্ডলের প্রচারে বার বার বাধা দানের অভিযোগ ঘিরে সরব হয়েছেন বিজেপির অপর বিধায়ক মিহির গোস্বামী। কমিশনকেও বিষয়টি জানানোর কথা বলেছেন তিনি।

কেএসআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]