হাইতিতে অপহৃত আমেরিকান মিশনারিদের হত্যার হুমকি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:২৪ এএম, ২২ অক্টোবর ২০২১

হাইতিতে ১৭ মার্কিন ও কানাডিয়ান খ্রিষ্টান মিশনারি এবং তাদের পরিবারের সদস্যদের অপহরণের পর প্রায় দুই কোটি ডলার মুক্তিপণ দাবি করা হয়। এবার হত্যার হুমকি দেওয়া হয়েছে, বলে জানা গেছে। স্থানীয় সময় বৃহস্পতিবার (২১ অক্টোবর) নিজেকে অপহরণকারী চক্রের প্রধান দাবি করে ইউটিউবে এক ভিডিও বার্তায় এক ব্যক্তি বলেন, সে যা চাইছে তা না দিলে অপহৃতদের হত্যা করবে। খবর রয়টার্সের।

ওই ভিডিও সত্য কি না তা এখনো পুরোপুরি নিশ্চিত হওয়া যায়নি। হুমকি দেওয়া ওই ব্যক্তি হাইতির নাগরিক বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। লামো সানজু নামে পরিচিত ওই ব্যক্তি মাওজো গ্যাংয়ের নেতা। এই অপরাধী চক্রের সদস্য সংখ্যা চারশর মতো। কর্তৃপক্ষ বলছে, চলতি সপ্তাহে মিশনারিদের অপহরণের পেছনে তাদেরই হাত থাকতে পারে।

হাইতির রাজধানী থেকে ১৬ জন আমেরিকান ও একজন কানাডিয়ান মিশনারি ও তাদের পরিবারের সদস্যদের অপহরণের ঘটনা ঘটে সম্প্রতি। দেশটির রাজধানী পোর্ট অব প্রিন্সের বাইরে থেকে একটি অপরাধী চক্র তাদের অপহরণ করে।

অপহরণের আগে একটি এতিমখানা থেকে অন্য জায়গায় চলে যাচ্ছিলেন ওই মিশনারিরা। তাদের দলের কয়েকজন সদস্যকে বিমানবন্দরে নামিয়ে দেওয়ার জন্য সেদিকে যাচ্ছিল মিশনারিদের বহনকারী বাসটি।

একটি নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে এএফপি নিউজ এজেন্সি জানায়, সশস্ত্র একটি গ্যাংয়ের সদস্যরা ওই মিশনারি এবং তাদের পরিবারের সদস্যদের অপহরণ করে। এই অপরাধ চক্রের সদস্যরা পোর্ট-অব-প্রিন্স এবং ডোমিনিকান রিপাবলিকের সীমান্তের মধ্যবর্তী এলাকায় কয়েক মাস ধরেই চুরি এবং অপহরণের ঘটনার সঙ্গে সম্পৃক্ত।

বার্তা সংস্থা এপি জানায়, যুক্তরাষ্ট্রভিত্তিক ক্রিশ্চিয়ান এইড মিনিস্ট্রিস বিভিন্ন ধর্মীয় মিশনের কাছে একটি বার্তা পাঠিয়েছে যে, অপহরণ হওয়া মিশনারি দলটি হাইতিতে একটি এতিমখানা তৈরি করছিলেন। সেখানে বলা হয়, এটি একটি বিশেষ প্রার্থনামূলক সতর্কতা।

এসএনআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]