মোদী সরকারের টিকাদান কার্যক্রমে ভুল ছিল: ফিরহাদ হাকিম

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:৫৫ পিএম, ২২ অক্টোবর ২০২১

জ্যোতির্ময় দত্ত, পশ্চিমবঙ্গ সংবাদদাতা

ভারতের ক্ষমতাসীন বিজেপি সরকার করোনার টিকা নিয়েও রাজনীতি করেছে বলে মন্তব্য করেছেন পশ্চিমবঙ্গের পরিবহন ও আবাসনমন্ত্রী ফিরহাদ হাকিম।

শুক্রবার (২২ অক্টোবর) কলকাতায় নতুন বাস রুটের উদ্বোধন করতে গিয়ে দেশজুড়ে টিকাদান নিয়ে বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারের কঠোর সমালোচনা করেন তিনি।

ফিরহাদ হাকিম বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যদি ঠিক সময়ে পর্যাপ্ত টিকাদান কার্যক্রম শুরু করতেন তাহলে বহু লোকের প্রাণ যেত না। ওনারা টিকা নিয়েও রাজনীতি করেছিলেন। সরকারের টিকাদান কার্যক্রমে ভুল ছিল।

নরেন্দ্র মোদীকে কটাক্ষ করে তিনি বলেন, ধর্মের প্রতি মানুষের শ্রদ্ধা ভক্তি থাকলেও ভাইরাস প্রতিরোধে থালা বাটি গ্লাস না বাজিয়ে যদি বৈজ্ঞানিক পদ্ধতি অবলম্বন করে টিকা দিতে পারতেন তাহলে দেশের মানুষেরই মঙ্গল হত।

এদিকে, ভারতজুড়ে ১০০ কোটি মানুষকে করোনা সংক্রমণ প্রতিরোধক টিকাদান সম্পন্ন হয়েছে। জাতির উদ্দেশে দেওয়া ভাষণে একথা বলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এসময় তিনি স্বাস্থ্য-সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

মোদী বলেন, সবচেয়ে বড় কথা, ভারতের টিকাকরণ অভিযান সম্পূর্ণ বিজ্ঞানসম্মত। উৎপাদনের সঙ্গে সঙ্গে আমাদের কাছে বড় চ্যালেঞ্জ ছিল তা সবার কাছে পৌঁছে দেওয়া। মানুষের কাছে টিকা পৌঁছানোর ক্ষেত্রে আমরা দৃষ্টান্তমূলক কাজ করেছি।

১০ মাসের মধ্যে প্রাপ্তবয়স্ক জনগোষ্ঠী প্রায় ৭৫ শতাংশকে প্রথম ডোজ এবং ৩০ শতাংশকে দুই ডোজ করে টিকা দিয়েছে ভারত। বৃহস্পতিবার (২০ অক্টোবর) স্থানীয় সময় সকাল ৯টার দিকে ভারত সরকারের কোউইন ওয়েবসাইটে এ তথ্য নিশ্চিত করা হয়।

কেএসআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]