ত্রিপুরায় পৌর ও পঞ্চায়েত নির্বাচনের তফসিল ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:২৮ পিএম, ২২ অক্টোবর ২০২১

ত্রিপুরা সংবাদদাতা

করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে নির্দিষ্ট সময়ের প্রায় একবছর পর আগামী ২৫ নভেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে ত্রিপুরা রাজ্যের ২০টি পৌর ও নগর সংস্থার নির্বাচন। এর মধ্যে রয়েছে একটি পৌর নিগম (কয়েকটি পৌরসভা নিয়ে একটি পৌর নিগম গঠিত হয়), ছয়টি নগর পঞ্চায়েত ও ১৩টি পৌরসভা।

গত বছরের ১৮ ডিসেম্বর এ সংস্থাগুলোর মেয়াদকাল শেষ হয়। এরপর করোনার প্রকোপ বাড়ায় নির্বাচন অনুষ্ঠিত হয়নি। অবশেষে সংক্রমণ কিছুটা কমে আসায় ঘোষণা করা হয়েছে নির্বাচনের তফসিল। ঘোষণা অনুযায়ী আগামী ২৮ নভেম্বর নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে। ত্রিপুরার নির্বাচন কমিশন আয়োজিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়।

নির্বাচন কমিশনার এম এল দে বলেন, আগামী ২৭ অক্টোবর নির্বাচনের নোটিশ জারি করা হবে। রিটার্নিং অফিসার পাবলিক নোটিশ জারির পর থেকে ৩ নভেম্বর পর্যন্ত মনোনয়ন জমা দিতে পারবেন প্রার্থীরা। মনোনয়ন বাছাই করা হবে ৫ নভেম্বর। এছাড়াও মনোনয়নপত্র প্রত্যাহারের জন্য ৮ নভেম্বর বেলা ৩টা পর্যন্ত সময় বেঁধে দেওয়া হয়েছে। কোভিড বিধি মেনে এ বছর মোট ৭৭০টি পোলিং স্টেশনে ভোটগ্রহণ করা হবে বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে তিনি জানান, চলতি বছর মোট ভোটার পাঁচ লাখ ৯৪ হাজার ৭৭২ জন। এর মধ্যে পুরুষ ভোটার দুই লাখ ৯৩ হাজার ৯৭৯ জন ও নারী ভোটার তিন লাখ ৭৭৭ জন।

এম এল দে আরও বলেন, নির্বাচনী এলাকা বাড়ানোর ফলে এ বছর এলাকা বেড়ে ৩১০টি থেকে ৩৩৪টি হয়েছে। এর প্রায় ৫০ শতাংশ আসনই সংরক্ষিত থাকবে নারীদের জন্য। ১৫৭টি আসন নারীদের জন্য সংরক্ষিত থাকবে বলে তিনি জানান।

নির্বাচনকে কেন্দ্র করে এরই মধ্যেই রাজ্যের পৌর ও নগর এলাকাগুলোতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। শান্তি ও অবাধ নির্বাচনের লক্ষ্যে নির্বাচন কমিশন আগে থেকেই প্রস্তুতি নিয়ে রেখেছে বলে কমিশন সূত্রে জানা গেছে।

এআরএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]