বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে পাকিস্তানে ২ পুলিশ নিহত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:২৩ পিএম, ২৩ অক্টোবর ২০২১

পাকিস্তানের ডানপন্থি রাজনৈতিক দল তেহরিক-ই-লাব্বাইকের (টিএলপি) সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়েছে। লাহোরের পূর্বাঞ্চলীয় শহরে সংগঠিত হওয়া এই সংঘর্ষে পুলিশের দুই কর্মকর্তা নিহত হয়েছেন। এছাড়া বহু বিক্ষোভকারী এ ঘটনায় আহত হয়েছেন বলেও জানিয়েছেন পুলিশের এক মুখপাত্র ও প্রত্যক্ষদর্শী। খবর আল-জাজিরার।

পাকিস্তান তেহরিক-ই-লাব্বাইক পার্টির হাজার হাজার কর্মী রাজধানী ইসলামাবাদের দিকে লং মার্চ শুরু করলে পুলিশের সঙ্গে শুক্রবার (২২ অক্টোবর) তাদের সংঘর্ষের ঘটনা ঘটে। দলের শীর্ষ নেতার মুক্তির দাবিতে এই কর্মসূচি পালন করছিল তারা।

টিএলপির প্রধান নেতা সাদ রিজভীকে মুক্ত করতে সরকারের ওপর চাপ সৃষ্টি করতেই এ বিক্ষোভ কর্মসূচি ও লং মার্চের আয়োজ করে দলটি। গত বছর সাদ রিজভীকে গ্রেফতার করে পাকিস্তান সরকার। সে সময় ফ্রান্সে মোহাম্মদ (সা.) এর ব্যঙ্গচিত্র প্রকাশের পর তিনি বিক্ষোভ কর্মসূচির আয়োজন করেছিলেন।

বিক্ষোভকারীদের লাহোর ছাড়তে বাধ্য করতে সরকার ঘটনাস্থলে পুলিশ ও আধা সামরিক বাহিনী মোতায়েন করে। এ সময় কর্তৃপক্ষ ওই এলাকায় মোবাইল সেবা ও রাস্তা বন্ধ করে দেয়। তবে পুলিশ যখন বিক্ষোভকারীদের মিছিল বন্ধ করে দেওয়ার চেষ্টা করে তখনই পরিস্থিতি খারাপ হয় বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষের সময় আবাসিক এলাকার বাসিন্দারা বিপাকে পড়েছেন। ওই এলাকার স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হয়েছে। রাস্তা বন্ধ থাকায় নিজেদের বাসা-বাড়িতে যেতে পারছিলেন না অনেকেই।

সাদ রিজভীর দলের মুখপাত্র সাজিদ সাইফ সংঘর্ষ ছড়িয়ে পড়ার জন্য পুলিশকে দোষারোপ করেছেন। মিছিলে বাধা ও বল প্রয়োগ করায় শত শত মানুষ আহত হয়। টিয়ার গ্যাস নিক্ষেপের কারণে অনেকেরই শ্বাসকষ্ট দেখা দেয়।

পুলিশের মুখপাত্র রানা আরিফ বলেন, বিক্ষোভকারীদের ছোড়া পাথরের আঘাতে দুই পুলিশ কর্মকর্তা নিহত ও একজন গুরুতর আহত হয়েছেন।

এমএসএম/টিটিএন/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]