শিশুদের হোমওয়ার্কের চাপ কমাতে চীনে নতুন আইন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৫২ পিএম, ২৩ অক্টোবর ২০২১
ছবি: সংগৃহীত

শিশুদের হোমওয়ার্ক ও প্রাইভেট টিউশনের চাপ কমাতে নতুন আইন করেছে চীন। এতে বলা হয়েছে, শিশুদের ওপর ওই দুই ধরনের চাপ কমানো নিশ্চিত করা এবং তাদের পর্যাপ্ত বিশ্রাম ও খেলাধুলার সময় বের করতে পিতামাতাকে নির্দেশনা দেওয়ার দায় এখন থেকে স্থানীয় সরকারের। খবর শিনহুয়ার।

এখনো আইনটির বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি। তবে এতে শিশুদের অতিরিক্ত ইন্টারনেট ব্যবহার থেকে বিরত রাখার ব্যবস্থা করতেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে।

শিশুদের পড়াশোনার চাপ ও ইন্টারনেট আসক্তি কমাতে সম্প্রতি বেশ কয়েকটি কড়া পদক্ষেপ নিয়েছে চীন সরকার। গত সোমবার (১৮ অক্টোবর) তারা হুমকি দিয়েছে, শিশুদের আচরণ ‘খারাপ’ হলে তার জন্য পিতামাতাকে শাস্তিভোগ করতে হবে- প্রয়োজনে এমন আইন করা হতে পারে।

গত আগস্টে চীনের ভিডিও গেম নিয়ন্ত্রক সংস্থা ঘোষণা দেয়, শুক্রবার, সাপ্তাহিক ছুটির দিন ও সাধারণ ছুটির দিনগুলোতে ১৮ বছরের কম বয়সীরা মাত্র এক ঘণ্টা অনলাইনে গেম খেলতে পারবে। তাও খেলা যাবে রাত ৮টা থেকে ৯টা পর্যন্ত।

এই সময়ের বাইরে শিশুদের গেম খেলা থেকে বিরত রাখতে চীনের গেমিং সংস্থাগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে। এই নির্দেশনা মানা হচ্ছে কি-না এ জন্য গেমিং সংস্থাগুলোর ওপর নজরদারিও করা হবে।

এছাড়া, ছয় থেকে সাত বছরের শিশুদের লিখিত পরীক্ষা দেওয়ার নিয়ম থেকেও মুক্তি দিয়েছে চীন। তীব্র প্রতিযোগিতামূলক শিক্ষা ব্যবস্থার ক্ষেত্রে বাবা-মা এবং শিক্ষার্থীদের ওপর যে চাপ পড়ে তা কমিয়ে আনার চেষ্টা হিসেবে এই পদক্ষেপ নেওয়া হয় বলে জানিয়েছে তারা।

শিশুদের পরীক্ষা দেওয়ার বিষয়টি তাদের ওপর যেমন চাপ তৈরি করে, ঠিক তেমনি তাদের অভিভাবকরাও এক ধরনের প্রতিযোগিতায় নেমে যান। চীনা শিক্ষা মন্ত্রণালয় বলছে, এই চাপ শিশুদের শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

কেএএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]