সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৩ অক্টোবর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৫ পিএম, ২৩ অক্টোবর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

বাংলাদেশের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার সিঙ্গাপুরের
বাংলাদেশসহ এশিয়ার ছয়টি দেশের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করলো সিঙ্গাপুর। আগামী বুধবার (২৭ অক্টোবর) থেকেই এসব দেশের নাগরিকরা ক্ষুদ্র দ্বীপরাষ্ট্রটিতে প্রবেশ করতে পারবেন। খবর দ্য স্ট্রেইট টাইমসের।

শনিবার (২৩ অক্টোবর) সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, চলতি সপ্তাহ থেকে বাংলাদেশ, ভারত, মিয়ানমার, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কার নাগরিকরা দ্বীপটি ভ্রমণ অথবা ট্রানজিট হিসেবে ব্যবহার করতে পারবেন। এছাড়া, মালয়েশিয়া, ইন্দোনেশিয়াসহ কয়েকটি দেশের ভ্রমণকারীদের জন্য বিধিনিষেধ শিথিল করারও ঘোষণা দিয়েছে সিঙ্গাপুর কর্তৃপক্ষ।

মিয়ানমারের উত্তরাঞ্চলে ব্যাপক নৃশংসতার আশঙ্কা
দক্ষিণ-পূর্বাঞ্চলীয় এশিয়ার দেশ মিয়ানমারের উত্তরাঞ্চলে হাজার হাজার সেনা সদস্য মোতায়েন করা হয়েছে। এই ঘটনায় ওই অঞ্চলে ব্যাপক হারে মানবাধিকার বিপর্যয়ের আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘ।

সেখানে সেনাবাহিনী আগের মতো আবারও নৃশংস কর্মকাণ্ড পরিচালনা করতে পারে বলে উদ্বেগ দেখা দিয়েছে। বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

ফিলিস্তিনের ৬ মানবাধিকার সংগঠনকে ‘সন্ত্রাসী’ তকমা ইসরায়েলের
ফিলিস্তিনের খ্যাতনামা ছয়টি মানবাধিকার সংগঠনকে ‘সন্ত্রাসী’ সংগঠনের তকমা দিয়ে একটি সামরিক আদেশ জারি করেছে ইসরায়েল। তাদের এ পদক্ষেপের নিন্দা জানিয়েছে ফিলিস্তিন কর্তৃপক্ষ, জাতিসংঘ এবং আন্তর্জাতিক বিভিন্ন মানবাধিকার সংগঠন। খবর আল-জাজিরার।

ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় শুক্রবার দাবি করেছে, ওই সংগঠনগুলোর সঙ্গে পপুলার ফ্রন্ট ফর দ্য লিবারেশন অব প্যালেস্টাইন (পিএফএলপি), বামপন্থি রাজনৈতিক দলের সঙ্গে সংশ্লিষ্টতা ও হামাসের সঙ্গে সম্পর্ক রয়েছে। আর সে জন্যই তাদের সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যা দেওয়া হয়েছে।

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে ১৭ লাখ অভিবাসনপ্রত্যাশী আটক
যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত থেকে গত এক বছরে রেকর্ড সংখ্যক অভিবাসনপ্রত্যাশীকে আটক করেছে যুক্তরাষ্ট্রের সীমান্তরক্ষী বাহিনী। ওয়াশিংটন জানিয়েছে, এ সংখ্যা ১৭ লাখের বেশি হবে। এদের মধ্যে ১৬০টির বেশি দেশের নাগরিক রয়েছেন। শনিবার (২৩ অক্টোবর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

যুক্তরাষ্ট্রের কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটেকশনের তথ্য অনুসারে, এসব অভিবাসীর মধ্যে ১০ লাখের বেশি লোককে মেক্সিকোতে অথবা নিজ নিজ দেশে ফেরত পাঠানো হয়েছে।

দেড় বছর পর সৌদির প্রধান ২ মসজিদে কাঁধে কাঁধ মিলিয়ে জুমা আদায়
সৌদি আরবের গ্র্যান্ড মসজিদ হিসেবে পরিচিত মসজিদ আল হারাম এবং মসজিদ নববীতে পূর্ণ ধারণক্ষমতায় শুক্রবার (২২ অক্টোবর) জুমার নামাজ অনুষ্ঠিত হয়েছে। করোনা মহামারি শুরুর পর প্রথমবারের মতো প্রধান দুই মসজিদে কাঁধে কাঁধ মিলিয়ে নামাজ আদায় করলেন মুসল্লিরা।

সম্প্রতি এই দুই মসজিদে সামাজিক দূরত্বের বিধান তুলে নেওয়া হয়েছে। দেড় বছর পর এমন দৃশ্য দেখে মুসলিম বিশ্ব উচ্ছ্বাস প্রকাশ করেছে। শনিবার (২৩ অক্টোবর) আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে পাকিস্তানে ২ পুলিশ নিহত
পাকিস্তানের ডানপন্থি রাজনৈতিক দল তেহরিক-ই-লাব্বাইকের (টিএলপি) সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়েছে। লাহোরের পূর্বাঞ্চলীয় শহরে সংগঠিত হওয়া এই সংঘর্ষে পুলিশের দুই কর্মকর্তা নিহত হয়েছেন। এছাড়া বহু বিক্ষোভকারী এ ঘটনায় আহত হয়েছেন বলেও জানিয়েছেন পুলিশের এক মুখপাত্র ও প্রত্যক্ষদর্শী। খবর আল-জাজিরার।

পাকিস্তান তেহরিক-ই-লাব্বাইক পার্টির হাজার হাজার কর্মী রাজধানী ইসলামাবাদের দিকে লং মার্চ শুরু করলে পুলিশের সঙ্গে শুক্রবার (২২ অক্টোবর) তাদের সংঘর্ষের ঘটনা ঘটে। দলের শীর্ষ নেতার মুক্তির দাবিতে এই কর্মসূচি পালন করছিল তারা।

আফগানিস্তানে তালেবানকে লক্ষ্য করে বোমা হামলা, নিহত ২
আফগানিস্তানে তালেবানকে লক্ষ্য করে চালানো বোমা হামলায় দুই বেসামরিক নাগরিক প্রাণ হারিয়েছেন। এদের মধ্যে একজন শিশু। শনিবার (২৩ অক্টোবর) দেশটির পূর্বাঞ্চলীয় শহর জালালাবাদে এ ঘটনা ঘটেছে। খবর এবিসি নিউজের।

জেলা পুলিশের প্রধান ইসমাতুল্লাগ মুবারিজ জানিয়েছেন, তালেবানের একটি গাড়ি যাওয়ার সময় রাস্তার পাশে পুঁতে রাখা দুটি বোমার বিস্ফোরণ ঘটে। তবে তালেবানের কেউ হতাহত হননি।

শিশুদের হোমওয়ার্কের চাপ কমাতে চীনে নতুন আইন
শিশুদের হোমওয়ার্ক ও প্রাইভেট টিউশনের চাপ কমাতে নতুন আইন করেছে চীন। এতে বলা হয়েছে, শিশুদের ওপর ওই দুই ধরনের চাপ কমানো নিশ্চিত করা এবং তাদের পর্যাপ্ত বিশ্রাম ও খেলাধুলার সময় বের করতে পিতামাতাকে নির্দেশনা দেওয়ার দায় এখন থেকে স্থানীয় সরকারের। খবর শিনহুয়ার।

এখনো আইনটির বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি। তবে এতে শিশুদের অতিরিক্ত ইন্টারনেট ব্যবহার থেকে বিরত রাখার ব্যবস্থা করতেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে।

মেক্সিকোয় গুলিতে ব্লগারসহ ২ নারী পর্যটক নিহত
মেক্সিকোয় মাদকচক্রের দুই পক্ষের গোলাগুলিতে এক ব্লগারসহ দুই পর্যটক নিহত হয়েছেন। এসময় আহত হন আরও তিনজন। আহতদের মধ্যে দুজন জার্মানির এবং একজন নেদারল্যান্ডসের বাসিন্দা। মেক্সিকোর ক্যারাবিয়ান উপকূলের তুলুম শহরের একটি রিসোর্টে এ ঘটনা ঘটে।

স্থানীয় প্রশাসন জানিয়েছে, বন্দুকধারীরা দুটি মাদক দলের সদস্য। ব্যবসা সংক্রান্ত দ্বন্দ্বের জের ধরে দুই পক্ষের মধ্যে গুলি বিনিময়ের ঘটনা ঘটে। দুই পক্ষের গোলাগুলির মধ্যে পড়ে দুই জন নিহত হন।

নাইজেরিয়ায় কারাগারে হামলা, পালিয়েছে বহু বন্দি
নাইজেরিয়ার একটি কারাগারে হামলা চালিয়েছে বন্দুকধারীরা। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ওই কারাগারে হামলা চালিয়ে বহু বন্দিকে মুক্ত করেছে হামলাকারীরা। দেশটির এক কর্মকর্তার বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ওয়ো রাজ্যের ওয়ো সংশোধন কেন্দ্রের মুখপাত্র ওলানরেওয়াজু আনজোরিন শনিবার (২৩ অক্টোবর) বলেছেন, শুক্রবার গভীর রাতে বন্দুকধারীরা হামলা চালায়। আমি সুস্পষ্টভাবে বলতে পারি না এ ঘটনায় ঠিক কতজন বন্দি পালিয়েছে। শহরজুড়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

কেএএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]