ভোট দিচ্ছে উজবেকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:৪৩ পিএম, ২৪ অক্টোবর ২০২১
ছবি: সংগৃহীত

উজবেকিস্তানে প্রেসিডেন্ট নির্বাচনে ভোট অনুষ্ঠিত হচ্ছে। এই নির্বাচনে ক্ষমতাসীন প্রেসিডেন্ট শাভকাত মিরজিয়োইয়েভই দ্বিতীয় বারের মতো জয়ী হবেন বলে ধারণা করা হচ্ছে। কারণ নির্বাচনে তার বিরুদ্ধে শক্ত কোনো প্রতিদ্বন্দ্বী নেই। খবর আল জাজিরার।

মধ্য এশিয়ার প্রায় সাড়ে তিন কোটি জনসংখ্যার দেশটিতে স্থানীয় সময় রোববার সকাল ৮টায় ভোট শুরু হয়েছে এবং ভোট চলবে রাত ৮টা পর্যন্ত।

দলের নিবন্ধন করতে ব্যর্থ হওয়ায় প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিতে পারেননি খিদিরনাজার আলাকুলোভ।  

চলতি মাসে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ জানিয়েছে, খিদিরনাজার আলাকুলোভের সমর্থকদের হেনস্তা করেছেন সরকারি কর্মকর্তারা। তারা যখন দলের নিবন্ধনের চেষ্টা করেছেন কর্মকর্তারা এতে হস্তক্ষেপ করেছেন বলেও অভিযোগ উঠেছে।

উজবেকিস্তানের স্বাধীনতা পরবর্তী প্রেসিডেন্ট ইসলাম কারিমভের মৃত্যুর পর ২০১৬ সালে ক্ষমতা গ্রহণ করেন শাভকাত মিরজিয়োইয়েভই। ইসলাম কারিমভ ২৭ বছর দেশের ক্ষমতায় ছিলেন।

ক্ষমতায় এসে উজবেকিস্তানের পরিবর্তনের ঘোষণা দেন নতুন নেতা শাভকাত। তিনি নতুন উজবেকিস্তানের ঘোষণা দেন। তুলার ক্ষেতে কয়েক দশক ধরে শ্রমিকদের জোর করে কাজ করানোর নিয়ম বন্ধ করেন তিনি।

দেশের নিরাপত্তা ব্যবস্থাকে শক্তিশালী করে তোলার পেছনেও তার অবদান রয়েছে। তবে গণমাধ্যমের স্বাধীনতা সীমিত করে দিয়েছেন বলে তার বিরুদ্ধে অভিযোগও রয়েছে।

বিদেশি পর্যটনের ক্ষেত্রে অভূতপূর্ব পরিবর্তন এনছেন তিনি। একই সঙ্গে রাশিয়া এবং পশ্চিমা দেশগুলোর সঙ্গে দেশের সম্পর্ক পুনরুদ্ধার করেছেন।

টিটিএন/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]