প্রশান্ত মহাসাগরে প্রথম যৌথ মহড়ায় চীন-রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৪৭ পিএম, ২৪ অক্টোবর ২০২১
ছবি: সংগৃহীত

প্রশান্ত মহাসাগরের পশ্চিমাঞ্চলে রাশিয়া এবং চীনের যুদ্ধ জাহাজ প্রথম বারের মতো যৌথ মহড়ায় পরিচালনা করেছে। এক বিবৃতিতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। এক সপ্তাহব্যাপী চলা এই যৌথ মহড়া শনিবার শেষ হয়েছে। মহড়ায় রাশিয়া ও চীনের পাঁচটি করে মোট দশটি যুদ্ধ জাহাজ অংশ নেয়।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়েছে, মহড়ার অংশ হিসেবে প্রথমে কয়েকটি জাহাজ সুগারু প্রণালী অতিক্রম করে। এই মহড়ার প্রধান উদ্দেশ্য হচ্ছে, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখা ও সামুদ্রিক অর্থনীতিসহ দুদেশের স্বার্থ রক্ষা করা। দুদেশের নৌবাহিনী যৌথ কৌশলগত রণকৌশলের অনুশীলন এবং একাধিক সামরিক মহড়া পরিচালনা করেছে বলেও বিবৃতিতে জানানো হয়।

এর আগে সুগারু প্রণালী দিয়ে রাশিয়া-চীনের দশটি জাহাজ যাওয়ার কথা জানিয়েছিল জাপান। নৌ জাহাজগুলোর কার্যক্রমের ওপর নজর রাখা হচ্ছে বলেও জাপানের পক্ষ থেকে বলা হয়েছিল। ওই প্রণালী জাপানের মূল ভূখণ্ড ও হোক্কাইডো দ্বীপকে আলাদা করেছে।

সামরিক অংশীদারিত্বের আওতায় দফায় দফায় সামরিক মহড়া চালিয়ে আসছে দেশ দুটি। এর আগে চলতি মাসের শুরুর দিকেও চীন-রাশিয়া জাপান সাগরে সামরিক মহড়া চালিয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন চলতি বছরের শুরুতে বলেন, মস্কো ও চীনের সম্পর্ক পাহাড়ের মতো দৃঢ়, যা কখনো আলাদা করা যাবে না। পশ্চিমা দেশগুলোর সঙ্গে সম্পর্কের অবনতি হওয়ায় কয়েক বছর ধরে দেশ দুটি ঘনিষ্ঠ সামরিক ও কূটনৈতিক সম্পর্ক গড়ে তুলেছে।

এমএসএম/টিটিএন/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]