কোয়ারেন্টাইন ছাড়াই থাইল্যান্ড ভ্রমণ করতে পারবেন ৪৬ দেশের নাগরিক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৫৭ পিএম, ২৪ অক্টোবর ২০২১
ছবি: সংগৃহীত

কোয়ারেন্টাইন ছাড়াই থাইল্যান্ডে ভ্রমণ করতে পারবেন ৪৬ দেশের নাগরিক। তবে এক্ষেত্রে অবশ্যই এসব দেশের নাগরিকদের ভ্যাকসিনের দুই ডোজ গ্রহণ করতে হবে। এর আগে চলতি মাসের শুরুতেই থাইল্যান্ডের পক্ষ থেকে জানানো হয় যে, আগামী ১ নভেম্বর থেকে দুই ডোজ টিকা নেওয়া বিভিন্ন দেশের পর্যটকদের জন্য দুয়ার খুলে দেবে তারা।

আগামী ১ নভেম্বর থেকে ৪৬ দেশের নাগরিকরা কোয়ারেন্টাইন ছাড়াই থাইল্যান্ডে ভ্রমণ করতে পারবেন বলে ঘোষণা দিয়েছেন থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচা।

করোনা মহামারির কারণে দীর্ঘদিন ধরেই পর্যটকদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি রেখেছে থাইল্যান্ড। ফলে পর্যটন খাতে ধস নামে। এই খাত আবারও গতিশীল করতেই কোয়ারেন্টাইন ফ্রি ভ্রমণের অনুমতি দিচ্ছে পর্যটননির্ভর দেশটি।

থাইল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, বাহরাইন, বেলজিয়াম, ভুটান, ব্রুনাই, বুলগেরিয়া, কম্বোডিয়া, কানাডা, চিলি, চীন, সাইপ্রাস, চেকপ্রজাতন্ত্র, ডেনমার্ক, এস্তোনিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, গ্রিস, হাঙ্গেরি, আইসল্যান্ড, আয়ারল্যান্ড, ইসরায়েল, ইতালি, জাপান, লাটভিয়া, লিথুনিয়া, মালয়েশিয়া, মাল্টা, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, নরওয়ে, পোল্যান্ড, পর্তুগাল, কাতার, সৌদি আরব, সিঙ্গাপুর, স্লোভেনিয়া, দক্ষিণ কোরিয়া, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং হংকংয়ের যেসব নাগরিক ইতোমধ্যেই ভ্যাকসিনের দুই ডোজ গ্রহণ করেছেন তারা কোয়ারেন্টাইন ছাড়াই থাইল্যান্ডে ভ্রমণের অনুমতি পাবেন।

প্রায়ুথ চান এক বিবৃতিতে বলেন, বিমানে আসা পর্যটকরা বাধ্যতামূলক কোয়ারেন্টাইন ছাড়াই থাইল্যান্ডে ভ্রমণ করতে পারবেন যদি তারা ভ্যাকসিনের দুই ডোজ গ্রহণ করেন এবং ভাইরাসমুক্ত আছেন এমন প্রয়োজনীয় কাগজপত্র দেখাতে পারেন।

রাজকীয় এক গ্যাজেটে জানানো হয়েছে, রাজধানী ব্যাংকক এবং হুয়া হিন, পাতায়াসহ অন্যান্য গুরুত্বপূর্ণ পর্যটন কেন্দ্রে চলতি মাসের শেষ দিকেই কারফিউ তুলে নেওয়া হবে।

কয়েক মাস ধরে কঠোর বিধিনিষেধ এবং কোয়ারেন্টাইন মেনে চলার কারণে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে থাইল্যান্ড। ২০১৯ সালে প্রায় ৪ কোটি পর্যটক দেশটিতে ভ্রমণ করেছেন।

গত বছর পর্যটন খাতে ৫ হাজার কোটি মার্কিন ডলার ক্ষতি হয়েছে থাইল্যান্ডের। দেশটির পর্যটন কর্তৃপক্ষ বলছে, চলতি বছর এক লাখ বিদেশি পর্যটক থাইল্যান্ডে ভ্রমণ করতে পারেন বলে আশা করা হচ্ছে।

টিটিএন/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]