সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৪ অক্টোবর ২০২১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৬ পিএম, ২৪ অক্টোবর ২০২১

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

যুক্তরাষ্ট্রসহ ১০ দেশের রাষ্ট্রদূতকে ‘অবাঞ্ছিত’ ঘোষণার নির্দেশ
যুক্তরাষ্ট্র, কানাডা, ডেনমার্ক, ফিনল্যান্ড, ফ্রান্সসহ ১০ দেশের রাষ্ট্রদূতকে ‘অবাঞ্ছিত’ ঘোষণার নির্দেশ দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তুর্কি সমাজকর্মী ওসমান কাভালার অবিলম্বে মুক্তি দাবি করে বিবৃতি দেওয়ায় শনিবার (২৩ অক্টোবর) ১০ দেশের রাষ্ট্রদূতকে ‘ব্যক্তিত্বহীন’ ঘোষণার নির্দেশ দেন তিনি।

এরদোয়ান বলেন, তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ে এসে এসব দেশের রাষ্ট্রদূত আদেশ দেওয়ার সাহস করতে পারেন না। তাদের অবশ্যই অবাঞ্ছিত ঘোষণা করা উচিত। আমি পররাষ্ট্রমন্ত্রীকে প্রয়োজনীয় আদেশ দিয়েছি এবং বলেছি কী করতে হবে।

কলম্বিয়ার মোস্ট ওয়ান্টেড মাদক সম্রাট গ্রেফতার
কলম্বিয়ার মোস্ট ওয়ান্টেড মাদকপাচারকারী ও অপরাধীচক্রের নেতা দাইরো আন্তোনিও উসুগাকে গ্রেফতার করেছে পুলিশ। দেশটির সেনা, নৌ ও পুলিশ বাহিনী যৌথ অভিযান চালিয়ে স্থানীয় সময় শনিবার (২৩ অক্টোবর) দাইরো আন্তোনিও উসুগা ওরফে ওতোনিয়েলকে গ্রেফতার করে। খবর বিবিসির।

কলম্বিয়া সরকার অতোনিয়েলকে ধরিয়ে দিতে আট লাখ মার্কিন ডলার পুরস্কার ঘোষণা করেছিল এবং যুক্তরাষ্ট্র তার মাথার দাম পাঁচ মিলিয়ন ডলার ঘোষণা করেছিল।

ভূমিকম্পে কেঁপে উঠলো তাইওয়ান
শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল তাইওয়ান। চায়না আর্থকোয়াক নেটওয়ার্ক সেন্টার (সিইএনসি) জানিয়েছে, তাইওয়ানের পূর্বাঞ্চলীয় ইলান কাউন্টিতে ভূমিকম্প আঘাত হেনেছে।

স্থানীয় সময় রোববার সকালে ভূমিকম্পটি আঘাত হানে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ২। সিইএনসি জানিয়েছে, ভূমিকম্পটির গভীরতা ৮১ কিলোমিটার রেকর্ড করা হয়েছে।

ভারতীয় রুম স্প্রে থেকে প্রাণঘাতী সংক্রমণ, বিক্রি বন্ধ আমেরিকায়
ভারতে তৈরি এক ধরনের রুম স্প্রে থেকে মারাত্মক ব্যাকটেরিয়া সংক্রমণে যুক্তরাষ্ট্রে চারজন অসুস্থ হয়ে পড়েছিলেন। এদের মধ্যে দুজন মারা গেছেন। এরপর সেই রুম স্প্রে বাজার থেকে তুলে নেওয়ার নির্দেশ দিয়েছে মার্কিন কর্তৃপক্ষ।

ওয়াশিংটন পোস্টের খবর অনুসারে, চলতি বছরের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের পৃথক চার অঙ্গরাজ্যে চার ব্যক্তি মেলিওডোসিস নামে একধরনের বিরল রোগে আক্রান্ত হন। এ নিয়ে তদন্ত শুরু করে দেশটির কেন্দ্রীয় রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)। তদন্তে দেখা যায়, ওই চারজন ‘বেটার হোমস অ্যান্ড গার্ডেনস’ নামে এক ধরনের রুম স্প্রে থেকে ব্যাকটেরিয়া সংক্রমণের শিকার হয়েছিলেন।

২০৬০ সালের মধ্যে কার্বন নিঃসরণ শূন্যে নামিয়ে আনার ঘোষণা সৌদির
২০৬০ সালের মধ্যে গ্রিন হাউস গ্যাস নিঃসরণের পরিমাণ শূন্যে নামিয়ে আনার ঘোষণা দিয়েছে বিশ্বের শীর্ষ জ্বালানি তেল উৎপাদনকারী দেশ সৌদি আরব। একশটির বেশি দেশ মনুষ্যসৃষ্ট জলবায়ু পরিবর্তনকে নিয়ন্ত্রণে রাখতে বৈশ্বিকভাবে চেষ্টা করছে। এখন সেই তালিকায় যোগ দিলো মধ্যপ্রাচ্যের এই দেশটি। খবর আল জাজিরার।

শনিবার সৌদি গ্রিন ইনিশিয়েটিভ ফোরামে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান কার্বন নিঃসরণ শূন্যে নামিয়ে আনার ঘোষণা দিয়েছেন। স্কটল্যান্ডের গ্লাসগোতে বৈশ্বিক জলবায়ু সম্মেলন কপ২৬ অনুষ্ঠিত হতে যাওয়ার মাত্র কয়েক দিন আগে এমন ঘোষণা দিলো সৌদি।

প্রশান্ত মহাসাগরে প্রথম যৌথ মহড়ায় চীন-রাশিয়া
প্রশান্ত মহাসাগরের পশ্চিমাঞ্চলে রাশিয়া এবং চীনের যুদ্ধজাহাজ প্রথমবারের মতো যৌথ মহড়া করেছে। এক বিবৃতিতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। এক সপ্তাহব্যাপী চলা এই যৌথ মহড়া শনিবার শেষ হয়েছে। মহড়ায় রাশিয়া ও চীনের পাঁচটি করে যুদ্ধজাহাজ অংশ নেয়।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়েছে, মহড়ার অংশ হিসেবে প্রথমে কয়েকটি জাহাজ সুগারু প্রণালী অতিক্রম করে। এই মহড়ার প্রধান উদ্দেশ্য হচ্ছে, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখা ও সামুদ্রিক অর্থনীতিসহ দুদেশের স্বার্থ রক্ষা করা।

যুক্তরাষ্ট্রের পথে কয়েক হাজার অভিবাসনপ্রত্যাশী
দুই হাজারের বেশি অভিবাসনপ্রত্যাশী ও আশ্রয়প্রার্থী দক্ষিণ মেক্সিকোর একটি শহর থেকে যুক্তরাষ্ট্রের সীমান্তের দিকে যাত্রা শুরু করেছেন। তারা সবাই মূলত মধ্য আমেরিকার দেশগুলো নাগরিক। শহরটিতে তারা অনেক দিন ধরে আটকা পড়েছিলেন। রোববার (২৪ অক্টোবর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এসব অভিবাসনপ্রত্যাশী যুক্তরাষ্ট্রের সীমান্তের দিকে অগ্রসর হচ্ছেন। তবে পুলিশ তাদের যাত্রায় বাধা দেওয়ার চেষ্টা করেছে। একপর্যায়ে তাদের সঙ্গে পুলিশের ধাক্কাধাক্কিও হয়। এ ঘটনায় মাথায় আঘাত লেগে এক শিশু আহত হয়েছে।

দুবাইয়ের লটারিতে কে জিতলেন প্রথম পুরস্কার শত কোটি টাকা?
দুবাইয়ে কিছুদিন আগে লটারিতে দুই কোটি টাকার বেশি জিতেছিলেন এক বাংলাদেশি প্রবাসী। তবে সেটি ছিল দ্বিতীয় পুরস্কার। মাত্র একটি নম্বর না মেলায় প্রথম পুরস্কার পাননি আবদুল কাদের। এরপর থেকেই জল্পনা ছিল, তাহলে কে জিতবেন প্রথম পুরস্কারের শত কোটি টাকা, আদৌ কেউ জিতবেন তো? অবশেষে জানা গেলো সেই সৌভাগ্যবানের পরিচয়।

রোববার (২৪ অক্টোবর) মাহজুজ ড্রয়ের কর্তা ফরিদ সামজি জানিয়েছেন, এ বছর মধ্যপ্রাচ্যের সবচেয়ে বড় পুরস্কারটি জিতেছেন এক এশীয় প্রবাসী। তার বয়স ৩০ থেকে ৪০ বছরের মধ্যে।

ইকুয়েডরে কারাগার থেকে ৭ মরদেহ উদ্ধার
ইকুয়েডরের একটি কারাগার থেকে সাতজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। দেশটির ন্যাশনাল ব্যুরো অব প্রিজন্স (এসএনএআই) কর্তৃপক্ষ স্থানীয় সময় শনিবার ( ২৩ অক্টোবর) বিষয়টি নিশ্চিত করে জানায়, ওই কারাগারে গত মাসে দাঙ্গায় ১১৯ জনের প্রাণহানির ঘটনা ঘটে। ওই দাঙ্গায় আহত হন আরও অনেক বন্দি।

এসএনএআই কর্তৃপক্ষ টুইটারে বিষয়টি জানালেও বিস্তারিত কোনো বর্ণনা দেয়নি। জানা গেছে, দেশটির উপকূলীয় শহর গুয়াইয়াকিলের লিতোরাল পেনিতেনশিয়ারি থেকে মরদেহগুলো উদ্ধার হয়, যেটি ইকুয়েডরের সবচেয়ে বেশি সহিংস কারাগারে পরিণত হয়েছে।

মেক্সিকোয় পুলিশের সঙ্গে অপরাধীচক্রের সংঘর্ষে নিহত ৪
মেক্সিকোর উত্তর সীমান্তের কাছে একটি চেকপোস্টে পুলিশের সঙ্গে অপরাধীচক্রের সংঘর্ষে এক পথচারীসহ চারজন নিহত হয়েছেন। জানা গেছে, স্থানীয় সময় শুক্রবার (২২ অক্টোবর) এ ঘটনা ঘটে।

উত্তরাঞ্চলীয় রাজ্য তামুলিপাস কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, শুক্রবার সন্ধ্যায় সীমান্ত সংলগ্ন শহর মাতামোরোসে সেনা ও পুলিশ সদস্যরা সন্দেহজনকভাবে একটি গাড়িকে আটকানোর চেষ্টা করে। এসময় নিরাপত্তাবাহিনীর সদস্যদের লক্ষ্য করে গুলি ছোড়ে অপরাধীচক্রের সদস্যরা। পাল্টা গুলি চালায় নিরাপত্তাবাহিনীর সদস্যরা। এতে চারজন নিহত হয়, এদের মধ্যে তিনজনই অপরাধীচক্রের সদস্য।

কেএএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]