‘ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে পাপ করেছে আরব দেশগুলো’

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:০১ পিএম, ২৫ অক্টোবর ২০২১

আরব বিশ্বের যেসব দেশ ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করেছে তারা পাপ করেছে বলে উল্লেখ করেছেন ইরানের সর্বোচ্চ নেতা আলি খামেনি। রোববার এক বিবৃতিতে তিনি বলেন, গত বছর যেসব দেশ এই পাপ করেছে তাদের উচিত এই চুক্তি থেকে থেকে ফিরে আসা।

২০২০ সালে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, সুদান এবং মরক্কো ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনে চুক্তি করে। তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্ততায় আরব দেশগুলোর সঙ্গে ইসরায়েলের সম্পর্ক স্বাভাবিকের চুক্তি স্বাক্ষর হয়।

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনের বিষয়টিকে উল্লেখ করে খামেনি বলেন, আরব বিশ্বের বেশ কিছু দেশের সরকার গত বছর ভুল করেছে। তারা বড় ধরনের ভুল করেছে এবং ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপন করে তারা পাপ করেছে।

তিনি বলেন, এই পদক্ষেপ ইসলামি ঐক্যের বিরুদ্ধে। তাদের অবশ্যই এই ভুল পথ থেকে স আসতে হবে এবং নিজেদের এই বড় ধরনের ভুল শুধরে ফেলতে হবে। মহানবী হযরত মোহাম্মদ (সা.)-এর জন্মদিন অর্থাৎ ঈদে মিলাদুন্নবী উপলক্ষে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি এসব কথা বলেন।

১৯৭৯ সালের ইসলামী বিপ্লবের পর থেকে চার দশকের বেশি সময় ধরে ফিলিস্তিনিদের পক্ষে শক্তিশালী অবস্থান নিয়ে সব সময়ই ইসরায়েলের বিপক্ষে কথা বলে আসছে ইরান।

খামেনি বলেন, মুসলিমদের মধ্যে ঐক্য প্রতিষ্ঠা হলে ফিলিস্তিনের সব সমস্যার সমাধান হবে। এর আগে গত মে মাসে ইসরায়েলকে ‘সন্ত্রাসী ঘাঁটি’ বলে উল্লেখ করেন তিনি। তার মতে, ইসরায়েল কোনো রাষ্ট্র নয়।

দেশটির খ্যাতনামা পরমাণু বিজ্ঞানী এবং দেশটির পারমাণবিক স্থাপনায় বেশ কয়েকবার হামলার পেছনে ইসরায়েলকেই দায়ী করে আসছে ইরান। দুদেশের মধ্যে বেশ উত্তেজনা বিরাজ করছে।

টিটিএন/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]